শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

নারী দিবস উপলক্ষে এই ব্যাঙ্ক নিয়ে এলো দারুন অফার! পাবেন 25,000 টাকা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

গত ৮ মার্চ ছিল আন্তর্জাতিক নারী দিবস। নারী শক্তির প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করতে দেশের সমগ্র নারী জাতিকে বিশেষ উপহারে ভূষিত করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নারী দিবস উপলক্ষে এই দিন তিনি ১০০ টাকা কমিয়ে দিয়েছেন গ্যাসের দাম। তবে নারী দিবসের উপহার থেকে নারীদের বঞ্চিত করল না এই ব্যাংকও। তাই আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীদের জন্য এক বিশেষ উপহারের ঘোষণা করেছে ব্যাংক অফ বরোদা। ব্যাঙ্ক অফ বরোদা তরফ থেকে জানানো হয়েছে এই ব্যাংকে অ্যাকাউন্ট খুলে মহিলাদের লোন গ্রহণ করার প্রক্রিয়া এবার থেকে আরও সহজতর হবে।

ব্যাংক অফ বরোদার মহিলাদের জন্য বিশেষ অ্যাকাউন্ট

ব্যাংক অফ বরোদার দেওয়া তথ্য অনুসারে জানা গেছে মহিলাদের জন্য তৈরি হওয়া বিশেষ এই ব্যবস্থায় মোট ২ ধরণের অ্যাকাউন্ট চালু করা হচ্ছে। নতুন ব্যবস্থায় এই দুই অ্যাকাউন্টকে দুটি নামে চিহ্নিত করা হয়েছে। একটি হলো মহিলা শক্তি সেভিংস অ্যাকাউন্ট এবং অপরটি হল Women Power Current Account।

মহিলাদের জন্য নির্মিত দুই অ্যাকাউন্টের সুবিধা

মহিলাদের জন্য যে দুটি অ্যাকাউন্ট নতুন ভাবে ব্যাংক অফ বরোদা তরফ থেকে তৈরি করা হয়েছে সেই অ্যাকাউন্ট গুলির মাধ্যমে মহিলারা বেশ কিছু গুরুত্বপূর্ণ সুবিধা উপভোগ করতে পারবেন। সেগুলি হলো ।

  • দেশের মহিলাদের আর্থিক দিক থেকে সমৃদ্ধ করতে মহিলাদের জন্য বিশেষ ভাবে তৈরি এই অ্যাকাউন্টে সব সময় ২৫ হাজার করে টাকা রেখে দেওয়া হবে। মহিলারা যে কোনো দরকারে সেই টাকা অনায়াসে তুলে নিতে পারবেন।
  • এই অ্যাকাউন্ট দুটির মাধ্যমে একদিকে যেমন দেশের মহিলারা ২৫ লক্ষ টাকার ওভারড্রাফ্ট এর সুবিধা উপভোগ করতে পারবেন, ঠিক তেমনি এই বিশেষ অ্যাকাউন্ট এর মাধ্যমে মহিলারা যদি লোন গ্রহণ করতে চান সেক্ষেত্রে তাদের ০.২৫ শতাংশ সুদ কম দিতে হবে।
  • এই দুই অ্যাকাউন্টের মাধ্যমে ব্যাংক অফ বরোদা মহিলাদের লোন গ্রহণকে আরো সহজতর করে তুলতে লোনের ক্ষেত্রে প্রসেসিং ফি মকুব এর ব্যাবস্থা করেছে।
  • এই অ্যাকাউন্টের সাহায্যে তারা ৫০ শতাংশ ছাড় সহ লকার এর ব্যবহার করতে পারবেন।
  • ব্যাংক অফ বরোদা মহিলা শক্তি সেভিংস অ্যাকাউন্ট এবং Women Power Current Account এর গ্রাহকদের রুপে প্ল্যাটিনাম ডেবিট কার্ডের সাহায্যে ফ্রি বিমার সুবিধা প্রদান করবে। বিভিন্ন দুর্ঘটনার ক্ষেত্রে দু লক্ষ টাকা বিমা কভারেজ পাওয়া যাবে এর মাধ্যমে।
  • মহিলারা এর সাহায্যে লাইফটাইম ফ্রি কর্পোরেট ক্রেডিট কার্ড এর সুবিধা উপভোগ করতে পারবেন।
  • মহিলারা এর দ্বারা এসএমএস অ্যালার্ট ও অটো সোয়াইপ এর বিশেষ সুবিধা পাবেন।
  • প্রতি তিন মাস অন্তর এই অ্যাকাউন্ট গুলির মাধ্যমে মহিলারা এয়ারপোর্ট লাউঞ্জে থাকার সুবিধা পাবেন।
  • বাৎসরিক ৩০ টি করে চেক ও দেওয়া হবে সম্পূর্ন বিনামূল্যে।

অবশ্যই পড়ুন » SBI RD Scheme: স্টেট ব্যাংক রেকারিং ডিপোজিট স্কিম! মেয়াদ শেষে পাবেন 8 লক্ষ টাকা রিটার্ন।

উল্লেখযোগ্য তারিখ

ব্যাংক অফ বরোদার তরফ থেকে দেওয়া আন্তর্জাতিক নারী দিবসের মহিলাদের জন্য এই বিশেষ উপহার নারীদের আর্থিক মান উন্নয়ন ঘটাবে। জানা গেছে আগামী ৩০ জুন থেকেই মহিলারা এই অ্যাকাউন্ট গুলি খুলে তার মাধ্যমে লেনদেনের কাজ শুরু করতে পারবেন। ২০২৪ সালের ৩১ ডিসেম্বর থেকে এই অ্যাকাউন্ট গুলির মাধ্যমে লোন দেওয়ার কাজও শুরু করবে ব্যাংক অফ বরোদা।

অবশ্যই পড়ুন » Fixed Deposite: ২ বছরের জন্য ১ লাখ টাকা FD করলে কোন ব্যাঙ্কে পাবেন বেশি সুদ? জেনেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us