শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

বেশি রিটার্ন পেতে চান! ফিক্সড ডিপোজিট নয় বিনিয়োগ করুন ডেট ফান্ডে, দেখে নিন সুবিধাগুলি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

প্রতিটা মানুষের যার নির্দিষ্ট কোন একটি স্থানে অর্থ বিনিয়োগ করে নিজের ভবিষ্যতের আর্থিক সুরক্ষা বৃদ্ধি করতে। এমন অনেক মানুষ আছেন যারা আর্থিক বিনিয়োগের জন্য ফিক্সড ডিপোজিট এর উপর ভরসা রাখেন। ফিক্সড ডিপোজিট স্কিমে নির্দিষ্ট সময়ের জন্য অর্থ বিনিয়োগ করে রাখলে নির্দিষ্ট সুদের হারে মোটা টাকা রিটার্ন পাওয়ার সুবিধা মেলে। তবে বর্তমানে ডেট বা মিউচুয়াল ফান্ড গুলি আরো অনেক বেশি রিটার্নের সুবিধা প্রদান করে থাকে। দেখে নিন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের সুবিধা গুলি কি কি।

ডেট বা মিউচুয়াল ফান্ড কি?

অর্থ বিনিয়োগ করার জন্য একটি লাভজনক অপশন হল এই ডেট বা মিউচুয়াল ফান্ড। এটি মূলত মিউচুয়াল ফান্ডের একটি বিভাগ। এই বিভাগের মধ্যে বন্ড, সরকারি সিকিউরিটিজ, ট্রেজারি বিল ইত্যাদি রয়েছে। এখানে তিন বছরের জন্য নিজের অর্থ বিনিয়োগ করে রাখতে পারেন গ্রাহক। তবে এক্ষেত্রে কিছুটা ঝুঁকির সম্ভাবনা থাকে। তবে এই ঝুঁকিকে মেনে নিয়ে নির্দিষ্ট সময়ের জন্য এখানে অথবা বিনিয়োগ করে রাখা সম্ভব। তবে আর্থিক বিশেষজ্ঞরা পরামর্শ দেন অধিক সময়ের জন্য অর্থ বিনিয়োগ করে রাখতে হলে ইকুইটি ফান্ডে বিনিয়োগ করা উচিত।

আরোও পড়ুন » আগামী ১লা. এপ্রিল থেকে বদলে যাবে PF, প্যান কার্ড, জাতীয় পেনশন ব্যাবস্থা এবং আরও অনান্য আর্থিক সংক্রান্ত নিয়ম

নিরাপত্তা

অর্থ বিশেষজ্ঞরা মনে করেন ডেট মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করা বিভিন্ন ইকুইটি ফান্ডের থেকে অনেক বেশি নিরাপদ। ডেট মিউচুয়াল ফান্ডের আবার বিভিন্ন বিভাগ রয়েছে। এখানে বেশ কিছু স্বল্পমেয়াদী স্কিমে বিনিয়োগ করা সম্ভব। তবে এক্ষেত্রে দীর্ঘমেয়াদী বন্ড করাও সম্ভব। বিভিন্ন বিভাগের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ঝুঁকি রয়েছে। তাই অর্থ বিনিয়োগ করার আগে অবশ্যই সমস্ত বিষয়গুলো বুঝে সঠিক বিভাগ নির্বাচন করে তবেই বিনিয়োগ শুরু করা উচিত।

ডেট ফান্ডের সুবিধা

ডেট ফান্ডের তরফ থেকে বিশেষ লক্ষ্যমাত্রা গ্রহণ করে গ্রাহকদের নিরাপত্তা সহ ভালো আর্থিক রিটার্ন দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এই স্কিমের সবথেকে বড় সুবিধা হল এক্ষেত্রে গ্রাহক নিজের প্রয়োজনে ইচ্ছামত টাকা তুলতে পারেন। এক্ষেত্রে ফিক্সড ডিপোজিট স্কিম এর মত টাকা তোলার জন্য মেয়াদ পূর্তির সময় পর্যন্ত অপেক্ষা করতে হয় না। যে কোনো প্রয়োজনে টাকা তোলার আবেদন জানানোর একদিনের মধ্যেই সেই টাকা গ্রাহকের অ্যাকাউন্টে পাঠানো হয়। তিন বছরের আগের সময়ের জন্য মিউচুয়াল ফান্ডের ঋণ ফান্ড ইউনিট বিক্রি করার মাধ্যমে মূলধন লাভ কর দিতে হয়। এবং সেই মূলধনের উপর ভিত্তি করে ট্যাক্স স্ল্যাব গণনা করা হয়।

আরোও পড়ুন » মিউচুয়াল ফান্ডে কিভাবে বিনিয়োগ করবেন? দেখেনিন সম্পূর্ণ পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us