শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

১ লা জুলাই থেকে সিম কার্ড ব্যবহারের নতুন নিয়ম! না মানলেই দিতে হবে ২ লক্ষ টাকার জরিমানা

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

New rules for SIM card usage from 1st July: প্রতি মাসের শুরু থেকেই বেশ কিছু গুরুত্বপূর্ণ নিয়মে পরিবর্তন ঘটানো হয়। সেই অনুযায়ী আজ অর্থাৎ ১ জুলাই ২০২৪ থেকে মোবাইল নম্বর সহ দেশের টেলি যোগাযোগ ব্যবস্থার বেশ কিছু গুরুত্বপূর্ণ নিয়ম কানুন। বিভিন্ন সময় দেশের টেলিকম ক্ষেত্রকে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের প্রতারণার খবর সরকারের কাছে পৌঁছেছিল। টেলিকম ক্ষেত্রের সেইসব প্রতারণা রোধ করতে সরকার এবার বেশ কিছু নিয়ম সংশোধন করেছে। এই সংশোধিত নিয়ম গুলি আজ ১ জুলাই থেকে সারা দেশ জুড়ে কার্যকর হতে চলেছে।

ভারতীয় যোগাযোগ মন্ত্রকের তরফ থেকে গত শুক্রবার এই সম্পর্কে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাদের জারি করা এই বিবৃতি অনুসারে জানা গেছে টেলিকমিউনিকেশন মোবাইল নম্বর পোর্টেবিলিটি রেগুলেশন (নবম সংশোধন), সারা দেশে ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর হতে চলেছে। এই বিবৃতি অনুসারে জানা গেছে চলতি বছর ১৪ মার্চ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI এর তরফ থেকে নতুন এই আইন জারি করা হয়েছিল। অবশেষে এবার সেই নিয়ম গুলি কার্যকর হতে চলেছে। টেলিকম ক্ষেত্রে ঠিক কি কি পরিবর্তন আসছে তা দেখে নিন।

ইউনিক পোর্টিং কোড ব্যবহার

দেশের টেলিকম মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, সিম কার্ড চেঞ্জ করার পদ্ধতির মাধ্যমে মোবাইল নম্বর পোর্ট করে প্রতারকরা বিভিন্ন ধরণের অপরাধমূলক কাজ করছে। তাই এবার দেশীয় টেলিকম মন্ত্রক মোবাইল নম্বর পোর্ট করার ক্ষেত্রে নতুন আইন ১ জুলাই থেকে কার্যকর করতে চলেছে। এই নিয়ম অনুসারে এবার থেকে মোবাইল নম্বর পোর্ট করার ক্ষেত্রে ইউনিক পোর্টিং কোড অর্থাৎ ইউপিসি ব্যবহার করা হবে। আশা করা যাচ্ছে এই ইউনিক পোর্টিং কোড ব্যবহার করে সিম কার্ড পোর্ট করলে জালিয়াতির পরিমাণ অনেকটাই রোধ করা সম্ভব হবে।

পোর্টিং কোডের অনুরোধ প্রত্যাখ্যান

টেলিকম মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে ইউনিক পোটিং কোডের অনুরোধ প্রত্যাখ্যান করা যাবে। সিম কার্ড ট্রান্সফার অর্থাৎ পোর্ট করার ক্ষেত্রে ৭ দিনের মধ্যে পোর্ট কোডের জন্য অনুরোধ পাঠানো হবে। এই সময়ের মধ্যে পোর্টিং কোডের অনুরোধ প্রত্যাখ্যান করা যাবে। অর্থাৎ সিম সোয়াপ বা সিম ট্রান্সফারের পর অন্তত ৭ দিন অতিবাহিত হলে সেই নির্দিষ্ট মোবাইল নম্বরটি পোর্ট করা সম্ভব হবে।

আরোও পড়ুন » Jio Recharge Plan: জিও-র রিচার্জ খরচ ২৫% বেড়ে গেল! জেনেনিন নতুন দাম

সিম কার্ড সম্পর্কিত গুরুত্বপূর্ণ নিয়ম

টেলিকম মন্ত্রকের তরফ থেকে সিম কার্ড সম্পর্কিত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করা হয়েছে। সেগুলি হল।

  • এবার থেকে একটি পরিচয় পত্র অর্থাৎ আইডি ব্যবহার করে ৯ টি সিম কার্ড নেওয়া যাবে। জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্ব রাজ্য গুলির ক্ষেত্রে একটি আইডির মাধ্যমে মোট ৬ টি সিম কার্ড নেওয়া যাবে।
  • বেআইনি ভাবে অন্য কোনো ব্যক্তির আইডি ব্যবহার করে সিম কার্ড নিয়ে ব্যবহার করলে ৩ বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।
  • নির্ধারিত সংখ্যার বেশি সিম কার্ড নিলে অর্থাৎ একই আইডিতে ৯ টির বেশি সিম কার্ড নিলে ৫০০০০ টাকা জরিমানা দিতে হবে। এবং জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্ব রাজ্য গুলিতে ৬ টির বেশি সিম কার্ড নিলে ২ লক্ষ টাকা জরিমানার সম্মুখীন হতে হবে।
  • সিম কার্ড ব্যবহারকারীর সম্মতি ছাড়া টেলিকম কোম্পানি গুলি কোনো রকম বাণিজ্যিক বার্তা পাঠাতে পারবে না। এই নিয়ম না মানলে ২ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

অবশ্যই পড়ুন » ২০% বৃদ্ধি পেল Airtel Reacharge এর দাম! এবার সর্বনিম্ন রিচার্জ ৩০০ টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us