শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

7th Pay Commission: জুলাই মাস শুরু হল! এবার বাড়বে DA? জেনেনিন কতো টাকা মহার্ঘ্য ভাতা পাবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

7th Pay Commission: ভারতের সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জুলাই মাস খুবই গুরুত্বপূর্ণ। কারন, এই মাসের শেষের দিকে জানা যাবে তাদের মহার্ঘ্য ভাতা (Dearness Allowance) কতটা বাড়বে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ পাচ্ছেন। যা, চলতি বছরের মার্চ মাসে বৃদ্ধি করা হয়েছে। আবার ইতিমধ্যেই শোনা যাচ্ছিল যে মহার্ঘ্য ভাতা শূন্য করা হবে। 7 তম বেতন কমিশনের অধীনে, কর্মীদের বেতনের একটি গুরুত্বপূর্ন অংশ গঠন করে মহার্ঘ্য ভাতা যা মূল্যস্ফীতির হারের ভিত্তিতে নির্ধারণ করা হবে । এইবারে DA কতটা বাড়তে পারে এই নিয়েই আজকের এই প্রতিবেদনে। 

DA কতো বাড়তে পারে?

মূল্যস্ফীতির মোকাবিলা করার জন্য সরকারি কর্মীদের এই ভাতা দেওয়া হয়। মূল্যস্ফীতির হারকে প্রতিফলিত কনজিউমার প্রাইস ইনডেক্স (CPI)। তাই মূল্যস্ফীতির হার বৃদ্ধি হলে Dearness Allowance (DA) এর হার বাড়ানো হয়। DA-এর স্কোর নির্ধারিত করা হয় AICPI সূচক ডেটার ভিত্তিতে। এখনো পর্যন্ত ২০২৪ সালে চার মাসের মহার্ঘ ভাতার সংখ্যা এসেছে এবং মে মাসের DA-র সংখ্যা জুন মাসের শেষের দিকে প্রকাশ হওয়ার কথা ছিল কিন্ত সেটিও বিলম্বিত হয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মীরা এখনো পঞ্চাশ শতাংশ DA ফ্রি থাকেন। যা এবারে আরও তিন শতাংশ বাড়ানো হবে বলে অনুমান করা হচ্ছে। যদি এমনটা হয় তাহলে তাদের DA-র পরিমাণ হবে ৫৩ শতাংশ।

সরকারের DA একত্রিত করার কোন ইচ্ছা নেই

সম্প্রতি কিছু গুজব ছড়াচ্ছিল যে সরকার নাকি কর্মীদের মূল বেতনের সঙ্গে মহার্ঘ ভাতা একত্রিত করতে বলে। কিন্তু এটি সত্য নয়। কারন এটি অর্থ মন্ত্রকের সূত্রগুলি এটি অস্বীকার করেছে। অর্থ মন্ত্রক এটি স্পষ্ট করেছে যে DA একত্রিত করার কোনও ইচ্ছা নেই সরকারের। মহার্ঘ ভাতা হবে মূল্যস্ফীতির হারের উপর ভিত্তি করে নির্ধারিত করা একটি পৃথক এবং নিয়মিত সমন্বয় করা ভাতা।

আরও পড়ুন: Fuel Price Hike – বাংলায় বৃদ্ধি পেল পেট্রোল ও ডিজেলের দাম! কত টাকা বাড়ল? নতুন দাম দেখুন।

অর্থ মন্ত্রণালয়ের বিবৃতি

অর্থমন্ত্রণালয় পরিস্থিতি একটি নিয়মিত প্রক্রিয়া এবং প্রতি 6 মাসে সম্পর্কে সংশোধন এবং প্রস্তুতি করে বলেছেন। মন্ত্রণালয় আরও বলেছেন যে, কেন্দ্রীয় কর্মচারীদের সাথে দামের ভাতায়ন বৃদ্ধির অপেক্ষায় যথাযথ নির্ণয় গ্রহণ করা হবে। পরিষ্কার হয়েছে যে, দামের ভাতায়ন মেলায় কোনো পরিকল্পনা নেই। কর্মচারীদের পরামর্শ দেওয়া হয়েছে যে, অফিসিয়াল তথ্যের জন্য অপেক্ষা করা হবে এবং অফিসিয়াল জন্য না বিশ্বাস করা না।

আরও পড়ুন: T20 World Cup Prize Money – T20 বিশ্বকাপের প্রাইজ তালিকা! কোন দল কত টাকা পাবে দেখে নাও।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us