শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Fuel Price Hike: বাংলায় বৃদ্ধি পেল পেট্রোল ও ডিজেলের দাম! কত টাকা বাড়ল? নতুন দাম দেখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Petrol and Diesel fuels Price Hike in Kolkata: জুন মাসের শুরুর দিকে বিশ্বজুড়ে সস্তা হয়েছিল অপরিশোধিত তেলের মূল্য। এ বছর ফেব্রুয়ারি মাসের পর ৮০ ডলার ৭০ ডলারের নিচে নেমে আছে যথাক্রমে ব্রেন্ট ক্রুডের ব্যারেল ও ডব্লিউটিআই। এর ফলে দেশজুড়ে হ্রাস পেয়েছিল পেট্রোল ডিজেলের দাম। নির্বাচন শুরুর আগেই কমে ছিল প্রতি লিটারের ২ টাকা দাম। কিন্তু মূল্যবৃদ্ধির বাজারে লিটার প্রতি তেলের দাম ন্যূনতম হ্রাসে কোনরকম পরিবর্তন দেখা দেয়নি মধ্যবিত্তদের পকেটে। এরপর লোকসভা ভোটের সমস্ত ক্রিয়া কলাপ মিটে যাওয়ার পরেই কলকাতা তথা বাংলা জুড়ে বৃদ্ধি পাচ্ছে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম। কত টাকা দাম বৃদ্ধি পাচ্ছে কি কারণে বৃদ্ধি পাচ্ছে জেনে নিন আজকের এই প্রতিবেদন থেকে।

পেট্রোল ও ডিজেলের মূল্য বৃদ্ধি

পেট্রোল ডিজেলের দাম হঠাৎ করে বৃদ্ধি পেয়েছে রাজ্যে। সংবাদমাধ্যম সূত্রে খবর কলকাতার IOC এর পাম্পে ডিজেলের দাম প্রতি লিটারে ৯০.৯৬ টাকা থেকে বৃদ্ধি করে ৯১.৯৬ টাকা করা হয়েছে অর্থাৎ লিটার প্রতি ডিজেলের দাম ১ টাকা বৃদ্ধি করা হয়েছে। অপারপক্ষে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৩.৯৪ টাকা থেকে বৃদ্ধি করে ১০৪.৯৫ টাকা করা হয়েছে অর্থাৎ এক্ষেত্রে লিটার প্রতি পেট্রোলের দাম ১.০১ টাকা বৃদ্ধি করা হয়েছে।

আরোও পড়ুন » New Rules: ১ জুলাই থেকে বদলে যাচ্ছে LPG গ্যাসের দাম এবং আরো ৪টি অর্থ সংক্রান্ত নিয়ম! জেনেনিন বিস্তারিত

কি কারনে পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি করা হয়েছে

দেশের অন্যান্য শহরগুলিতে পেট্রোল ও ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে কিন্তু কলকাতা তথা বাংলায় কেন পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধি করা হয়েছে এই প্রশ্ন করা হয় ওয়েস্টবেঙ্গল পাম্প ডিলার্স অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সভাপতি প্রসেনজিৎ সেনকে। এর উত্তরে তিনি জানিয়েছেন লিটার প্রতি তেলের মূল্য ব্যক্তির কারণ হলো সরকার ফের ১ টাকা করে ভ্যাট বসিয়েছে।

প্রশাসনিক সূত্র অনুযায়ী রাজ্যে যে তেল বিক্রয়ের উপর লিটার প্রতি ১ টাকা ছাড় দেওয়া হতো সেই সুবিধা বন্ধ হচ্ছে রবিবার থেকে। পরবর্তীতে রাজ্য যদি এই সুবিধা বৃদ্ধি করে তাহলে কমতে পারে লিটার প্রতি তেলের দাম।

অবশ্যই পড়ুন » Bank Holiday July, 2024: জুলাই মাসে ১২ দিন ছুটি থাকবে ব্যাংক! তালিকা দেখে আগেই সেরে ফেলুন নিজের কাজ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us