শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

New Rules: ১ জুলাই থেকে বদলে যাচ্ছে LPG গ্যাসের দাম এবং আরো ৪টি অর্থ সংক্রান্ত নিয়ম! জেনেনিন বিস্তারিত

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

New Rules From 1 July 2024: প্রত্যেক মাসের শুরুতে অর্থ সংক্রান্ত একাধিক নিয়ম বদলে যায়। এবারও পরিবর্তন হতে চলেছে বেশকিছু নিয়ম। ১ জুলাই থেকে বদলে যাবে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Price)। আবার ১ জুলাই থেকে উচ্চ সুদের হার প্রদানকারী বিভিন্ন ব্যাংকের স্পেশাল এফডিতে বিনিয়োগ করা যাবে না, কারণ তার আগে রয়েছে এগুলিতে বিনিয়োগের শেষ তারিখ। শুধু তাই নয়, ১ জুলাই থেকে আবার RBI-এর ক্রেডিট কার্ড সংক্রান্ত নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। তাই এই সমস্ত পরিবর্তন সম্পর্কে আগেই জেনে নিন আজকের এই প্রতিবেদন।

বদলে যাচ্ছে LPG গ্যাসের দাম

বিভিন্ন বাণিজ্যিক প্যারামিটারের ভিত্তিতে প্রতি মাসের শুরুতে এলপিজি গ্যাসের দাম (LPG Gas Price) সংশোধন করে সরকার। যেমন এই মাসের শুরুতে বাণিজ্য গ্যাসের মূল্য কম করা হয়েছিল। একইভাবে জুলাই মাসের শুরুতে আবার সংশোধন করা হবে। ১ জুলাই সরকার এলপিজি গ্যাসের দাম আরো কমাতে পারে, আবার বাড়াতেও পারে। 

ক্রেডিট কার্ড সংক্রান্ত RBI-এর নতুন নিয়ম 

১ জুলাই থেকে ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) এর নতুন নিয়ম অনুযায়ী ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার নিয়ম পরিবর্তন হবে। যারফলে প্রভাবিত হবে PhonePe, Cred, BillDesk এবং Infibeam Avenues এর মত প্রধান ফিনটেক সংস্থাগুলি। কারণ আরবিআই এর নতুন নিয়ম অনুযায়ী, ১ জুলাই থেকে সমস্ত ক্রেডিট কার্ড পেমেন্ট ভারত বিল পেমেন্ট সিস্টেম (BBPS) এর মাধ্যমে করতে হবে।

IDBI ব্যাংকের স্পেশাল এফডি

IDBI ব্যাংক তাদের লক্ষ লক্ষ গ্রাহকদের স্পেশাল এফডি স্কিমে বিনিয়োগ করে বেশি সুদ আয় করার সুযোগ দিচ্ছে। IDBI ব্যাংক ৩০০ দিন, ৩৭৫ দিন এবং ৪৪৪ দিনের স্পেশাল এফডি স্কিমে ৭.০৫ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে। এই বিশেষ এফডি স্কিমগুলিতে গ্রাহকেরা আগামী ৩০ জুন পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

আরও পড়ুন: Bank Fraud – এই ৭টি নাম্বার থেকে আসা কল ধরলেই বিপদ! মুহূর্তে হবে একাউন্ট খালি! সতর্ক করল লালবাজার।

ইন্ডিয়ান ব্যাংকের স্পেশাল এফডি

ইন্ডিয়ান ব্যাংক ৩০০ দিন এবং ৪০০ দিন মেয়াদের স্পেশাল এফডি স্কিমে বিনিয়োগ করার সুযোগ দিচ্ছে গ্রাহকদের। এই স্কিমগুলির নাম হলো Ind Super 400 এবং Ind Supreme 300। এতে গ্রাহকরা বিনিয়োগ করে ৭.২৫ শতাংশ থেকে ৮.০০ শতাংশ সুদ আয় করতে পারবেন। এই স্পেশাল এফডি স্কিমগুলিতে বিনিয়োগ করার শেষ তারিখ হলো ৩০ জুন, ২০২৪।

পাঞ্জাব এবং সিন্ধু ব্যাংকের স্পেশাল এফডি

পাঞ্জাব এবং সিন্ধু ব্যাংকও তাদের গ্রাহকদের জন্য স্পেশাল এফডি স্কিমে বিনিয়োগ করার সুযোগ দিচ্ছে। ২২২ দিন, ৩৩৩ দিন এবং ৪৪৪ দিনের পাঞ্জাব এবং সিন্ধু ব্যাংকের স্পেশাল এফডিতে সর্বোচ্চ ৮.০৫ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হচ্ছে। এখানেও গ্রাহকেরা আগামী ৩০ জুন পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

আরও পড়ুন: Bandhan Bank FD – বন্ধন ব্যাংক এর ৫০০দিনের ফিক্সড ডিপোজিটে পাবেন ৮.৩৫ শতাংশ সুদ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us