শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

খেটে খাওয়া মানুষও কিভাবে কোটিপতি হতে পারে? দেখুন চক্রবৃদ্ধি সুদের জাদু

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

How a Working Man can Become a Millionaire: আজকের দিনে দাঁড়িয়ে অর্থ উপার্জনের পাশাপাশি কম হলেও আপনার ক্ষমতা অনুযায়ী প্রতিমাসে ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয় করাটাও খুবই জরুরী। কথায় আছে বিন্দু বিন্দু জলের ফোটা দিয়ে সমুদ্র তৈরি হয়। আপনি যদি অল্প অল্প টাকা জমা করেন সেটা কিন্তু ভবিষ্যতে বিপুল টাকায় রূপান্তরিত হতে পারে। আজকের এই প্রতিবেদনে যে পদ্ধতিতে টাকা জমানোর কথা বলা হয়েছে সেটি আপনি ব্যাংক থেকে খুব সহজেই করতে পারবেন।

কিভাবে একজন খেটে খাওয়া মানুষ কোটিপতি হতে পারবে

ধরে নিচ্ছি কোন এক ২৫ বছর বয়সের ব্যক্তির প্রতিদিন ইনকাম করে ৫০০ টাকা এবং ওই ব্যক্তি প্রতি মাসে ১২,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকা উপার্জন করে ফেলে। ধরে নিলাম ওই ব্যক্তি তার ৬০ বছর বয়স পর্যন্ত খেটে প্রতিমাসে এই টাকাটি উপার্জন করতে পারবে অর্থাৎ তার হাতে এখনো সময় রয়েছে (৬০-২৫)=৩৫ বছর।

এরপর ওই ব্যক্তি যদি ২৫ বছর বয়স থেকে ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে ১,০০০ টাকা করে মিউচুয়াল ফান্ডে SIP তে টাকা ইনভেস্ট করে তাহলে ১ কোটিরও বেশি টাকা রিটার্ন পেতে পারে। কারণ মিউচুয়াল ফান্ডের SIP তে চক্রবৃদ্ধি হারে সুদ গননা করা হয়। অর্থাৎ আপনার জমা করা টাকার উপর তো সুদ দেওয়া হয়ে থাকেই তার সঙ্গে সুদের উপরেও সুদ দেওয়া হয়। এবার নিচে একটি তালিকা দিয়ে দেখানো হয়েছে আপনি যদি প্রতিমাসে ১০০০ টাকা করে জমা করেন তাহলে কত সময়ের মেয়াদে কত রিটার্ন পেতে পারেন ‌।

বয়সবিনিয়োগের সময়কালরিটার্নের পরিমাণ
২৫-৪০১৫ বছর৬,৭৬,৮৬৩ টাকা
২৫-৪৫২০ বছর১৫,১৫,৯৫৫ টাকা
২৫-৫০২৫ বছর৩২,৮৪,০৭৪ টাকা
২৫-৫৫৩০ বছর৭০,০৯,৮২১ টাকা
২৫-৬০৩৫ বছর১,৪৮,৬০,৬৪৫ টাকা

এক্ষেত্রে ধরে নেওয়া হয়েছে আপনি ২৫ বছর বয়স থেকে ইনভেস্টমেন্ট শুরু করছেন। এবং প্রতিমাসে ১০০০ টাকা করে জমা করছেন। এক্ষেত্রে আপনি আপনার মতো মেয়াদে বিনিয়োগ করতে চাইলে সেই ক্যালকুলেশন করার জন্য এখানে ক্লিক করুন » SIP Calculator

আরোও পড়ুন » SBI vs Post Office RD: SBI না পোস্ট অফিস কোথায় টাকা রাখলে বেশি সুদ পাবেন, বিনিয়োগ করার আগে সবকিছু জেনেনিন

কিভাবে আপনি মিউচুয়াল ফান্ডের SIP তে টাকা

মিউচুয়াল ফান্ডের SIP তে আপনি দুইভাবে টাকা বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে প্রথম পদ্ধতি হলো আপনি মোবাইল থেকে ডাইরেক্ট মিউচুয়াল ফান্ডের এসআইপি তে টাকা বিনিয়োগ করতে পারেন। এছাড়াও দ্বিতীয়ত আপনি ব্যাংকে গিয়ে ব্যাংকের মাধ্যমে মিউচুয়াল ফান্ডের এসআইপিতে টাকা বিনিয়োগ করতে পারবেন এক্ষেত্রে ব্যাংক আপনার থেকে কিছুটা চার্জ কেটে নেবে।

অবশ্যই পড়ুন » PNB FD: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ৪০০ দিনের FD-তে ৫ লাখ টাকা জমা করলে কতো রিটার্ন পাবেন দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us