শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Farming Business: মাত্র ২ মাসেই লাখপতি হতে চান? চাষ করুন এই আর্থিক ফসল

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Farming Business: ব্যাবসার মতো এখন চাষ করেও লাখ লাখ টাকা আয় করা সম্ভব। তবে এর জন্য আপনাকে ধান, গম এর মতো প্রাথমিক ফসলের পরিবর্তে আর্থিক ফসল চাষ করতে হবে। এই ধরনের ফসলের বাজার মূল্য বেশি হবার কারণে কম জমিতে চাষ করেও অনেক বেশি আয় করা যায়। আজ আমরা এমনি একটি সবুজ শাক চাষ সম্পর্কে জানবো। যার নাম হলো কলার্ড শাক (Collard Greens), যা অনেকেই হাকা শাগ নামে জানে। 

কলার্ড শাক চাষ করার নিয়মাবলী

এখন কলার্ড শাক চাষ করার জন্য জুন মাস ভালো সময়। কারণ এটি বর্ষা ও শীতে ভালো হয়। এই শক এর গাছ বেশি গরম সহ্য করতে পারে না। কলার্ড শাক চাষ করার জন্য এর বীজ রোপণ করতে হবে। মাটির pH এর মাত্রা ৬.০ থেকে ৬.৮ এর মধ্যে হওয়া দরকার, তাহলে ফসল ভালো হবে। কলার্ড শাকের বীজ আধা ইঞ্চি মটির নিচে রোপণ করতে হয়। এছাড়াও বীজ রোপণ করার সময় ১২ থেকে ১৮ ইঞ্চি দূরত্ব বজায় রাখতে হবে। 

যে জমিতে চাষ করবেন সেখানে যেন জলাবদ্ধতা না থেকে। এছাড়াও জমির মাটিতে যেন আদ্রতা থাকে। কলার্ড শাকের বীজ রোপণ করার পর নিয়মিত জল সেচ করা অত্যন্ত প্রয়োজনীয়। সঙ্গে পোকা মাকড় যাতে না আসে তারও ব্যাবস্থা করতে হবে। তানাহলে ফসল নষ্ট হবার সম্ভবনা অনেক বেড়ে যাবে। বীজ রোপণের ৫-৬ সপ্তাহ পর রঙ যখন গাঢ় সবুজ হবে, তখন সেগুলি ছিঁড়ে নিতে হবে। এগুলি কিছু সময়ের জন্য স্টক করা গেলেও, তাজা অবস্থা বিক্রি করাই ভালো। 

আরও পড়ুন: Plum Farming Business – চাষ করলেই ১০ লাখ টাকা আয়! জেনেনিন কুল বা বরই চাষের পদ্ধতি।

কোন এলাকায় এই ফসল বেশি চাষ হয়? 

ভারতের অনেক রাজ্যেই এই শাক চাষ করা হয়। তবে দক্ষিণ ভারতে এই শক এর চাষ বেশি হয়। যেমন কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশে ইত্যাদি। এছাড়াও কাশ্মীরেও কলার্ড শাকের চাষ দেখাযায়। কারণ এই সমস্ত জায়গাতে আবহাওয়া অনেক ঠান্ডা থাকে। শীত বা বর্ষা ঋতুতে অথবা যে সময় কম গরম সেই সময় পশ্চিমবঙ্গেও এটি চাষ করা যাবে। 

আরও পড়ুন: Cardamom Farming – এলাচ চাষ করে ৩-৪ লাখ টাকা আয়! জেনেনিন এলাচ চাষের পদ্ধতি এবং কিছু টিপস।

কলার্ড শাক চাষ করে মাত্র ২ মাসেই লাখপতি 

কলার্ড শাক হলো অতন্ত্য পুষ্টিকর সবুজ শক। এর চাহিদা বাজারে দিন দিন বেড়েই চলেছে। এই শাক ওজনে না, গুচ্ছ গুচ্ছ বিক্রি হয়। বাজারে ছোট্ট এক গুচ্ছ কলার শাকের দাম ১০০ টাকা। এর থেক আপনি অনুমান করতে পারেন অল্প জমিতে চাষ করলেও কতো টাকা আয় করা যাবে। চাষীরা কলার্ড শাক চাষ করে মাত্র ২ মাসেই লাখপতি হয়। এই ফসল চাষীদের আর্থিক অবস্থা উন্নত করতেও সাহায্য করে। 

উপসংহার 

ব্যাবসার মত এবার চাষ করেও ভালো আয় করা যায়। এরজন্য আপনাকে প্রাথমিক ফসলের পরিবর্তে আর্থিক ফসলের চাষ করতে হবে। আপনি কলার্ড শাক চাষ করে মাত্র ২ মাসেই লাখপতি হতে পারেন। এটি একধরনের পুষ্টিকর শাক। কলার্ড শাক চাষ করার পদ্ধতি উপরে উল্লিখিত রয়েছে।

আরও পড়ুন: Business Idea – এই বিদেশি সবজি চাষে লাখ লাখ টাকা আয়! বিস্তারিত জেনেনিন।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us