শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Plum Farming Business: চাষ করলেই ১০ লাখ টাকা আয়! জেনেনিন কুল বা বরই চাষের পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Plum Farming Business In Bengali: কৃষকরা আজকাল প্রধান ফসল (যেমন: ধান, গম ইত্যাদি) বাদ দিয়ে ও অন্যান্য ফসল চাষ করে লাখ লাখ টাকা আয় করছে। আজ আমরা এমনই একটি ব্যবসা সম্পর্কে আলোচনা করবো। কুল বা বরই চাষের ব্যবসা করে আপনি সহজেই ১০ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। পশ্চিমবঙ্গে এটি বেশি পরিমাণে চাষ করা হতো না, কিন্তু এখন বিভিন্ন জায়গায় কুল বা বরই এর বাগান দেখা যাচ্ছে। আপনি যদি করতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন। 

কুল বা বরই চাষের পদ্ধতি (Plum Farming)

আপনি যদি কুল বা বরই চাষ করতে চান তাহলে প্রথমে এর জন্য উপযুক্ত জমি নির্বাচন করতে হবে, এরপর চারা রোপন করতে হবে এবং পরিচর্যা করতে হবে। নিচে কুল বা বরই চাষের সম্পূর্ন পদ্ধতি উল্লেখ করা হয়েছে – 

কুল বা বরই চাষের জন্য জমি নির্বাচন 

যেকোনো ধরনের মাটিতেই কুলের সন্তোষজনক ফলন পাওয়া যায়। তবে আপনি যদি ভারী ও সামান্য ক্ষারযুক্ত বেলে দো-আঁশ মাটিতে কুলের চাষ করেন তাহলে আরও ভালো ফলন পাওয়া যাবে। কুল গরম ও শুষ্ক আবহাওয়ায় ভালো জন্মে। তবে অতিরিক্ত বৃষ্টিপাত কুল গাছের জন্য ক্ষতিকর।

চারা রোপণ করার পদ্ধতি

আপনি মধ্য-মাঘ থেকে মধ্য-চৈত্র এবং মধ্য-শ্রাবণ থেকে মধ্য-ভাদ্র রোপণ করা করতে পারেন। বীজ ও কলমের মাধ্যমে চারা তৈরি করা যায়। কলমের চারা দ্রুত ফল ধরে। আপনাকে ৬-৭ মিটার ছাড়া ছাড়া চারা গাছ রোপণ করতে হবে।  রোপণের ১০-১৫ দিন পূর্বে গর্ত প্রতি ২৫ কেজি পচা গোবর, টিএসটি, পটাশ ও জিপসাম সার প্রতিটি ২৫০ গ্রাম করে গর্তের মাটির সাথে মিশিয়ে গর্ত বন্ধ করে রাখতে হবে। 

পরিচর্যা 

চারা রোপণ করার পর গাছের গোড়ায় নিয়মিত পানি সেচ দিতে হবে। এছাড়াও আপনাকে বছরে দুইবার সার প্রয়োগ করতে হবে। প্রথম কিস্তি মে-জুন মাসে এবং দ্বিতীয় কিস্তি ফল ধরার পর পরই অর্থাৎ অক্টোবর-নভেম্বর মাসে প্রয়োগ করতে হবে। নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। গাছের অপ্রয়োজনীয় ডালপালা কেটে ফেলতে হবে। রোগ ও পোকামাকড়ের আক্রমণ দেখা দিলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আরও পড়ুন: Cardamom Farming – এলাচ চাষ করে ৩-৪ লাখ টাকা আয়! জেনেনিন এলাচ চাষের পদ্ধতি এবং কিছু টিপস।

চাষ করলেই ১০ লাখ টাকা আয় 

কুল বা বরই বাগানে ফলন হওয়ার পর ফলগুলো সংগ্রহ করে বাজারে বিক্রি করতে হবে। এক একটি গাছ থেকে ১০০ থেকে ১৫০ কেজি পর্যন্ত ফল পাওয়া যায়। প্রতিকেজি কুল বা বরই এর দাম ৮০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত হয়ে থাকে। এরপর আপনার যদি ১০০টি গাছের বাগান থাকে তবুও ১০ থেকে ১৫ কুইন্টন ফল পাবেন। যা বাজারে বিক্রি করতে গেলে সহজেই ৮ থেকে ১৫ লাখ টাকা হবে।

আরও পড়ুন: Business Idea – এই বিদেশি সবজি চাষে লাখ লাখ টাকা আয়! বিস্তারিত জেনেনিন।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us