শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Best Bank: সেভিংস একাউন্টে ৮% পর্যন্ত সুদ! ২০২৪ সালে কোন ব্যাংক দিচ্ছে বেশি সুদ? দেখুন তালিকা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কম বেশি অনেক মানুষেরই ব্যাংকে একটি সেভিংস অ্যাকাউন্ট রয়েছে। ভারতের ব্যাংকগুলি বিভিন্ন প্রকার সেভিংস অ্যাকাউন্ট অফার করে থাকে। যেখানে সুদের হারও বিভিন্ন প্রকার হয়ে থাকে। শুধু পাবলিক সেক্টর ব্যাংক নয়, বিভিন্ন ধরণের স্মল ফাইন্যান্স ব্যাংকগুলিতেও সেভিংস অ্যাকাউন্ট খোলা যায়।

২০২৪ সালে কোন ব্যাংক দিচ্ছে বেশি সুদ?

আজ আপনাদের সঙ্গে এমনই কিছু ব্যাংক সম্পর্কে জানাবো, যে ব্যাংক সেভিংস অ্যাকাউন্টের উপর বার্ষিক ৮ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করে। চলুন এক নজরে এই ব্যাংকগুলির তালিকা ও প্রদত্ত সুদের হার সম্পর্কে জেনে নিন-

এইউ স্মল ফাইন্যান্স ব্যাংক (AU Small Finance Bank)

এই ব্যাংক ১১ই সেপ্টেম্বর ২০২৩ সালে সেভিংস অ্যাকাউন্টের উপর নতুন সুদের হার প্রযোজ্য করে। এই ব্যাংক ১ থেকে ৫ কোটি টাকার কম সঞ্চয়ের উপর সর্বোচ্চ ৭.২৫ শতাংশ সুদের হার প্রদান করছে। যেখানে ১ লক্ষের কম টাকা রাখলে ৩.৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। ১ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে এবং ১ কোটি থেকে ৫ কোটির নীচে টাকা রাখলে ৭.২৫ শতাংশ সুদ পাওয়া যাবে।

ডিসিবি ব্যাংক (DCB Bank)

১০ লক্ষ থেকে ২ কোটি টাকার কম টাকা সঞ্চয়ের উপর এই ব্যাংক ৮ শতাংশ পর্যন্ত সুদের হার প্রদান করছে। অন্যদিকে ১০ কোটি টাকা থেকে ২০০ কোটি টাকার কম টাকা রাখলে ৭.৭৫ শতাংশ হারে সুদ প্রদান করছে। গত ২৭সে সেপ্টেম্বর থেকে এই নতুন সুদের হার কার্যকর করা হয়েছে।

ফিনকেয়ার স্মল ফাইন্যান্স ব্যাংক (Fincare Small Finance Bank)

এই ব্যাংক গত ১লা ডিসেম্বর ‘২৩ সাল থেকে সেভিংসের উপর নতুন সুদের হার প্রদান করেছে। যেখানে ২৫ লক্ষ টাকা থেকে ১০ কোটি টাকার সেভিংসের উপর পাওয়া যাচ্ছে ৭.৫০ শতাংশ হারে সুদ।

আরোও পড়ুন » Safest Bank: ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংক, যেখানে টাকা রাখলে চিন্তা নেই- স্পষ্ট জানালো আরবিআই।

আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক (IDFC FIRST Bank)

IDFC ফাস্ট ব্যাংক ১লা অক্টোবর ২০২৩ থেকে নতুন সুদের হার কার্যকর করেছে। এই নতুন সুদের হার অনুযায়ী ৫ লক্ষ টাকা থেকে ২৫ কোটি টাকা সঞ্চয়ের উপর মিলবে সর্বোচ্চ ৭ শতাংশ পর্যন্ত সুদের হার।

ইএসএএফ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক (ESAF Small Finance Bank)

এই ব্যাংকে ৫ লক্ষ টাকার উপরে সেভিংস করলে পাওয়া যাবে ৭.৫০ শতাংশ পর্যন্ত সুদ। ব্যাংকটি গত বছরের ২০সে নভেম্বর থেকে এই নতুন সুদের হার কার্যকর করেছে।

সূর্যদয় স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক (Suryoday Small Finance Bank)

এই ব্যাংক ১০ লক্ষ টাকা থেকে ৫ কোটি টাকার কম সেভিংসের উপর ৭.৫০ শতাংশ হারে সুদ প্রদান করছে। গত ১৩ই নভেম্বর ২০২৩ সাল থেকে এই নতুন সুদের হার কার্যকর করা হয়েছে।

অবশ্যই পড়ুন » Bank Passbook: ব্যাংকের পাস বই হারিয়ে গেলে কি করবেন? আপনার জমানো টাকা কিভাবে ফিরে পাবেন?

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us