শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Bank Nominee: ব্যাংক একাউন্টে নমিনি রাখা কেন গুরুত্বপূর্ণ? কোন কোন ব্যক্তিকে আপনি নমিনি রাখতে পারবেন, বিস্তারিত জানুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Bank Nominee: নতুন ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে শুরু করে মিউচুয়াল ফান্ডে অ্যাকাউন্ট খোলার সময় নমিনি যুক্ত করতে হয়। অনেকেই একাউন্ট খোলার সময় ফর্মে নমিনির নাম যুক্ত করেন না। ফর্মে নমিনির অংশটা ফাঁকা করেই রাখেন। আপনিও যদি এমনটাই করেন, তবে চরম বিপদে পড়তে পারেন। আপনার যদি ব্যাংক একাউন্ট থাকে এবং সেখানে নমিনি যুক্ত না থাকে তাহলে আপনার সমস্যা বাড়তে পারে। কেননা ব্যাঙ্কের তরফ থেকে সর্বদা ব্যাংক একাউন্টের সঙ্গে নমিনি যুক্ত করার কথা বলা হয়।

ব্যাঙ্কের একাউন্ট থেকে শুরু করে মিউচুয়াল ফান্ডে একাউন্ড কিংবা বীমা পলিসি করাতে গেলেও সেখানে একজন নমিনি যুক্ত করার কথা বলা হয়। তবে ঠিক কেন নমিনি রাখা গুরুত্বপূর্ণ এবং আপনি কাদের নমিনি হিসাবে যুক্ত করতে পারেন? আসুন আজকের প্রতিবেদন থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

নমিনি আসলে কি?

মনোনীত ব্যাক্তি বা নমিনি হলো আসলে একজন সুবিধাভোগী ব্যাক্তি। যিনি একাউন্ট হোল্ডারের অবর্তমানে উক্ত ব্যাংক একাউন্টের সমস্ত সুবিধা নিতে পারবেন। সহজ ভাষায় ব্যাংক একাউন্টে মনোনীত ব্যাক্তি বা নমিনি রাখা হয়, একাউন্ট হোল্ডার মারা গেলে নমিনিধারী সঠিক পরিচয়পত্র নিয়ে ব্যাংকে গেলে একাউন্টে উপলব্ধ অর্থ পেতে পারেন।

অবশ্যই পড়ুন » ATM Card থাকলেই পাবেন ৫ লাখ টাকার সুবিধা একদম বিনামূল্যে, অনেকেই এটি জানেনা

নমিনি কারা হতে পারে?

ব্যাংক একাউন্টে নমিনি হিসাবে আপনি তকেই যুক্ত করুন যার প্রতি আপনি বিশ্বস্ত। নমিনিকে ব্যাংক একাউন্ট হোল্ডারের আইনগত উত্তরাধিকারী হতে হবে। আলাদা আলাদা ব্যাংক একাউন্টের জন্য আলাদা আলাদা নমিনি যুক্ত করা যেতে পারে। এক্ষেত্রে পরিবারের পিতামাতা, স্ত্রী, সন্তান, ভাইবোন বা পরিবারের অন্য কোনো সদস্যকে নমিনি হিসাবে যুক্ত করা যেতে পারে।

নমিনি যুক্ত করার গুরুত্ব

ব্যাংক একাউন্টে নমিনি যুক্ত করার মূল উদ্দেশ্য ব্যাংক একাউন্ট হোল্ডারের মৃত্যু হলে উক্ত ব্যাঙ্কের অর্থ ও সুবিধা নমিনিকে হস্তান্তর করা যাবে। এবার অনেকেই আছেন যারা ব্যাংক একাউন্টে নমিনি যুক্ত করেন না। নমিনি যুক্ত না করেই যদি একাউন্টধারী মারা যায়, তাহলে একাউন্টধারীর আইনি উত্তরাধিকারিদের আদালতে যেতে হবে। নিজেদের আইনি উত্তরাধিকারী প্রমান করিয়ে ব্যাংকে তথ্য জমা দিলে টাকা ফেরত পাওয়া যাবে। এই প্রক্রিয়া দীর্ঘ সময় লেগে যায়। তাই একাউন্ট খোলার সময় নমিনি যুক্ত করা গুরুত্বপূর্ণ।

অবশ্যই পড়ুন » সন্তানদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করুন এই 3 টি স্কিমে, সন্তান সাবালক হলে পাবেন 70 লক্ষ টাকা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us