শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ATM Card থাকলেই পাবেন ৫ লাখ টাকার সুবিধা একদম বিনামূল্যে, অনেকেই এটি জানেনা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ATM card Rs 5 lakh benefits are absolutely free: বর্তমানে প্রায় সকলের কাছেই ATM Card রয়েছে। এটিএম কার্ড ব্যাবহার করেনা এরকম মানুষের সংখ্যা কম। কিন্তূ আপনি কি জানান আপনার কাছে ATM কার্ড থাকলেই পাবেন সর্বোচ্চ ৫ লাখ টাকার সুবিধা একদম বিনামূল্যে। ব্যাংকগুলো এই বিষয়ে কোনো তথ্য না দেওয়াই অনেকেই এই বিষয়ে জানেনা। আপনিও যদি জানেন না তাহলে বিস্তারিত জেনেনিন আজকের এই নিবন্ধে।

ATM Card থাকলেই বিনামূল্যে পাবেন ৫ লাখ টাকার সুবিধা

আপনি যদি একজন ATM Card ব্যাবহারকারীরা হন তাহলে বিনামূল্যে ৫ লাখ টাকার পর্যন্ত সুবিধা পেতে পারেন। এই সব বিষয়ে জ্ঞান কম থাকার কারনে অনেকই এই বিষয়ে জানে না। আপনি যদি প্রধানমন্ত্রী জন ধন যোজনা এবং RuPay বা মাস্টার কার্ড ব্যাবহারকারী হন তাহলে বিনামূল্যে পাবেন ৫ লাখ টাকার পর্যন্ত বীমা। আপনি যদি দুর্ঘটনার শিকার হন তাহলে এই বীমা এর সুবিধা পাবেন। এছাড়াও কোনো বড়ো সূর্ঘটনার কারণে আপনার মৃত্যু হলে আপনার নির্বাচন করা নমিনি এই বীমার টাকা উত্তোলন করতে পারবেন।

কোন ATM কার্ডে কতো কভারেজ পাবেন?

যেকোন ATM কার্ড আবেদন করার সঙ্গে আপনাকে বিনামূল্যে বীমা প্রদান করা হয়। আপনি যদি সর্বনিম্ন ৪৫ দিনের জন্যে হলেও কোনো ব্যাংকের ATM কার্ড ব্যাবহার করে থাকেন, তাহলে আপনি এই পরিষেবা নেওয়ার অধিকারী হন। কার্ডের ধারণ অনুযায়ী বীমার কভারেজ আলাদা আলাদা হয়। আপনি এখানে সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে ৫ লক্ষ টাকা পেতে পারেন।

আপনি যদি কোনো ব্যাংকের ক্লাসিক কার্ড ব্যাবহার করেন তাহলে ১ লাখ টাকা এবং প্লাটিনাম কার্ড ব্যাবহার করলে ২ লাখ টাকার বীমা কভারেজ পাবেন। সাধারণ মাস্টার কার্ডে ১ লক্ষ টাকা এবং প্লাটিনাম মাস্টার কার্ড ও ভিসা থাকলে ৫ লক্ষ টাকা পাবেন। ভিসা কার্ড ১.৫ লক্ষ থেকে ২ লক্ষ টাকা এবং প্রধানমন্ত্রী জন-ধন যোজনায় নতিভূক্ত ব্যাক্তিরা তাদের RuPay কার্ডের মাধ্যমে ১ লক্ষ থেকে ২ লক্ষ টাকার বীমা কভারেজ পাবেন।

আরও পড়ুন: এটিএম কার্ডটি টাকা তোলার সময় মেশিনের মধ্যে আটকে গেলে কি করবেন দেখুন।

ATM বীমা দাবি করার নিয়ম

ATM Card ধারকের যদি কোনো দুর্ঘটনার কারণে একটি হাত বা একটি পা অক্ষম হয়ে যায়, তাহলে তিনি ৫০ হাজার টাকার কভারেজ দাবি করতে পারবেন। এর যদি দুটি হাত বা দুটি পায়েই অক্ষম হয়ে যায়, সেক্ষেত্রে তিনি ১ লক্ষ টাকা কভারেজ দাবি করতে পারবেন। এটিএম কার্ড ধারকের মৃত্যু হলে নমিনি ১ থেকে ৫ লক্ষ্য টাকা পাবেন, বীমার টাকার পরিমাণ কার্ডের ধরনের উপর নির্ভর করে।

এটিএম বীমা দাবি করার জন্য নমিনিকে সংশ্লিষ্ট ব্যাংকে গিয়ে বীমা দাবি করতে হবে। এর জন্য কিছু গুরুত্বূর্ন নথিপত্র ব্যাঙ্কে জমা করতে হবে। যেমন, FIR এর কপি, হাসপাতালের শংসদপত্র ইত্যাদি। মৃত্যুর কাভারেজ এর ক্ষেত্রে নামিনকে ব্যাঙ্কে কার্ড ধারকের মৃত্যুর প্রমাণপত্র, FIR এর কপি, নির্ভরশীলের শংসাপত্র, মৃত ব্যক্তির শংসাপত্রের মূল কপি ইত্যাদি জমা দিতে হবে।

আরও পড়ুন: ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন।

উপসংহার ~

বর্তমানে সবাই ATM কার্ড ব্যাবহার করে, কিন্তূ এর থেকে পাওয়া বিনামূল্যে ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভারেজ সম্পর্কে জানেন। এটিএম কার্ড এর ধরন অনুযায়ী কভারেজ এর পরিমাণ নির্ধারণ হয়। কোন কার্ডে কতো কভারেজ পাবেন? এবং এটিএম বীমা দাবি করার নিয়ম উপরে উল্লেখ করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

6 thoughts on “ATM Card থাকলেই পাবেন ৫ লাখ টাকার সুবিধা একদম বিনামূল্যে, অনেকেই এটি জানেনা”

  1. যদি এই নিয়ম সংক্রান্ত সরকারী (অর্থাৎ, রিজার্ভ ব্যাঙ্কের) নির্দেশের তথ্যআদই দিতেন, তাহলে আপনার এই স্টোরীটা সাধারণ মানুষের পক্ষে একটা অস্ত্রএর কাজ করতো।
    একটু ভেবে দেখবেন। এই ধরণের খবরের সঙ্গে তথ্যপ্রমাণ (অর্থাৎ, সরকারী নির্দেশের নথির তথ্য) থাকাটা জরুরী—আইনের চোখেও, কোর্টেও।

    Reply

Leave a Comment