শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

KYC Update: ব্যাংকের KYC আপডেট না করলে কি হবে? আপনার কি কি ক্ষতি হতে পারে অবশ্যই জানুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আপনার যদি ব্যাংকে একাউন্ট রয়েছে তাহলে অবশ্যই ব্যাংক আপনাকে KYC Update করার জন্য বলবে। কিন্তু কি হবে আপনি যদি ব্যাংকের KYC Update না করেন। এক্ষেত্রে আপনার কি কি সমস্যা হতে পারে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক। সম্পূর্ণ জানতে আজকের এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

কোন কোন পরিস্থিতিতে ব্যাংকের KYC Update বাধ্যতামূলক

আপনার হয়তো অবশ্যই মনে থাকবে ব্যাংকে যখন আপনি প্রথম একাউন্ট খুলেছিলেন তখন ব্যাংক আপনার থেকে বিভিন্ন ডকুমেন্ট নিয়েছিলেন তবুও কেন ব্যাংক বারবার KYC এর নামে আপনার কাছ থেকে ঐ সকল ডকুমেন্টগুলো চেয়ে থাকে। এক্ষেত্রে অবশ্যই জানিয়ে রাখি আপনি যে ডকুমেন্টগুলি জমা করেছিলেন সেগুলির একটি নির্দিষ্ট মেয়াদ থাকে সেই মেয়াদ শেষ হয়ে গেলে ব্যাংক আপনার থেকে আবার KYC Update এর জন্য নোটিশ দিয়ে থাকে।

আরোও পড়ুন » KYC Fraud Prevention: kyc এর নামে OTP জালিয়াতি, RBI জানিয়েছে কীভাবে এটি এড়ানো যায়।

ব্যাংকের KYC আপডেট না করলে কি হবে?

যেহেতু আপনার জমা করা ডকুমেন্ট গুলোর একটি মেয়াদ থাকে, তাই মেয়াদ শেষ হয়ে গেলে ব্যাংক আপনাকে কেওয়াইসি আপডেটের জন্য নোটিশ পাঠায়। কিন্তু বারবার নোটিশ পাঠানোর পরেও যদি আপনি ব্যাংকের কেওয়াইসি আপডেট না করেন তাহলে আপনাকে নির্দিষ্ট একটি সময় দেওয়া হয় এবং ওই সময় পর্যন্ত আপনার অ্যাকাউন্ট ফ্রিজ অবস্থায় রাখা হয়। অর্থাৎ এক্ষেত্রে আপনার একাউন্ট পুরোপুরি বন্ধ করে দেওয়া হয় না শুধুমাত্র কিছু কিছু সুযোগ সুবিধা বন্ধ করে দেওয়া হয়। এই সময়ের মধ্যে যদি আপনি যদি KYC জমা করেন তাহলে আপনার অ্যাকাউন্টটি উপরে আগের অবস্থায় ফিরে আসবে। কিন্তু এই সময়ের মধ্যে আপনি যদি আপনার কেওয়াইসি আপডেট না করেন তাহলে আপনার অ্যাকাউন্টটি পুরোপুরি রূপে বন্ধ করে দেওয়া হবে। এক্ষেত্রে ব্যাংকের সম্পূর্ণ অধিকার রয়েছে আপনার অ্যাকাউন্ট পুরোপুরি বন্ধ করে দেওয়ার। তাই ব্যাংক যদি আপনার কাছ থেকে কেওআইসি ডকুমেন্ট চেয়ে থাকে তাহলে অবশ্যই ব্যাংকে গিয়ে যতটা শীঘ্রই সম্ভব কেওয়াইসি আপডেট করিয়ে নেবেন।

KYC কি এ সম্পর্কিত একটি বিস্তারিত পোস্ট আমাদের ওয়েবসাইটে রয়েছে সেই পোস্টে KYC নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে, কেওয়াইসি কি? এটি কিভাবে কাজ করে? কি কি কারনে ব্যাংক আপনার থেকে কেওয়াইসি চেয়ে থাকে? এবং কেওয়াইসি জমা করার সময় কি কি ডকুমেন্ট দেওয়া জরুরি? বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করে প্রতিবেদনটি অবশ্যই পড়ুন।

অবশ্যই পড়ুন » KYC কি? কেন নির্দিষ্ট সময় অন্তর অন্তর কেওয়াইসি আপডেট করা জরুরী! জেনে নিন KYC সম্পর্কিত সমস্ত তথ্য।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us