শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

DA Hike: আরও DA বৃদ্ধি! ভোটের আগেই সরকারি কর্মচারীরা পাবে খুশির খবর, কত শতাংশ DA বাড়বে দেখেনিন তার হিসাব

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

DA Hike: নির্বাচন কমিশন মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে ভোটের দিনক্ষণ ঘোষণা করতে পারে বলে অনুমান করা হচ্ছে কারণ ২০১৯ সালের ১০ই মার্চ লোকসভা নির্বাচন হয়েছিল। সমস্ত কর্মচারীরা ডিএবৃদ্ধির অপেক্ষা করে রয়েছে তারা ভোটের আগেই সুখবর পেতে পারে। কারণ, ভোটের দিন ঘোষণা হওয়ার পর নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বাড়াতে পারবে না। অনুমান করা হচ্ছে যে এবারও ৪ শতাংশ মহার্ঘভাতা বাড়ানো হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে সম্পূর্ণ খবরটি পড়ুন। 

ভোটের আগেই DA বৃদ্ধির সম্ভবনা (DA Hike) 

খুব শীঘ্রই ভোটের দিনক্ষণ ঘোষণা করা হবে। আর তার আগেই DA বৃদ্ধির খুশির খবর পেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কারণ, ভোটের দিনক্ষণ ঘোষণার পর যতক্ষণ না পর্যন্ত নতুন সরকার গঠন হচ্ছে, DA বৃদ্ধির ঘোষণা করতে পারবেন না কেন্দ্রীয় সরকার। তাই অনুমান করা হচ্ছে যে, মার্চ মাসেই ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা বাড়াতে পারে মোদী সরকার।

যে সমস্ত সরকারি কর্মচারীরা মহার্ঘ্য ভাতা বাড়ার (DA Hike) অপেক্ষা করছিলেন, তাদের দিন গুনতে হবে না আর। মিডিয়ার রিপোর্ট অনুযায়ী আগামী আসেই কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করতে পারে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বছরে ২ বার সংশোধন হয়। জানুয়ারি ও জুলাই মাসে সরকার এই কাজ করে থাকে। বছরের প্রথমবারের সংশোধনগুলো বেশিরভাগ মার্চ মাসেই ঘোষণা করা হয়। তাই পরের মাসেই সরকার DA বৃদ্ধির ঘোষণা করবে বলে আশা করছে সবাই। 

আরোও পড়ুন » KYC কি? কেন নির্দিষ্ট সময় অন্তর অন্তর কেওয়াইসি আপডেট করা জরুরী! জেনে নিন KYC সম্পর্কিত সমস্ত তথ্য।

DA বা মহার্ঘ ভাতা কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনের একটি গুরুত্বপূর্ণ অংশ যা মূল্যস্ফীতির প্রভাব কমাতে সাহায্য করে। ডিএ বৃদ্ধি নির্ধারণের জন্য একটি নির্দিষ্ট ফর্মুলা ব্যবহার করা হয়। ফর্মুলা: (গত ১২ মাসের অল-ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সের গড় (ভিত্তি বছর ২০০১=১০০) – ২৬১.৪২) / ১১৫.৭৬) x ১০০

রিপোর্ট অনুযায়ী, গত ১২ মাসের অল-ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সের গড় হল ৩৯২.৮৩। তাহলে, ডিএ = (৩৯২.৮৩ – ২৬১.৪২) / ১১৫.৭৬ x ১০০ = ৫০.২৬%। উল্লেখ্য, সরকার দশমিকের ঘরকে গ্রাহ্য করে না। তাই, DA ৫০% হারেই বৃদ্ধি পেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।

অবশ্যই পড়ুন » সন্তানদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করুন এই 3 টি স্কিমে, সন্তান সাবালক হলে পাবেন 70 লক্ষ টাকা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us