শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Stock Market: প্রথম দিনেই টাকা ডবল এর বেশি, মাত্র ৫৪ টাকার শেয়ার করলো মালামাল

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Stock Market: আমরা সকলেই জানি যে, শেয়ারবাজারে খুব অল্প সময়ে বাম্পার লাভ করার জন্য IPO তে বিনিয়োগ করা একটি ভালো বিকল্প। আজকেও বাজারে এরকম একটি ঘটনা দেখা গেছে। আজ ১৮ জানুয়ারি, ২০২৪ অস্ট্রেলিয়ান প্রিমিয়াম সোলার শেয়ার বাজারে প্রবেশ করেছে। এটি বিনিয়োগকারীদের প্রথম দিনেই ১৫৯.২ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে। এই সম্পর্কে আরো বিস্তারিত জানতে সম্পূর্ণ খবরটি পড়ুন। 

প্রথম দিনেই টাকা ডবল এর বেশি

অস্ট্রেলিয়ান প্রিমিয়াম সোলারের শেয়ারগুলি 18 জানুয়ারী স্টক মার্কেটে বড় ধাক্কা দিয়ে যাত্রা শুরু করেছে। প্রথম দিনেই শেয়ারের দাম প্রায় ডাবল এর বেশি হয়ে গেছে। অস্ট্রেলিয়ান প্রিমিয়াম সোলার শেয়ারের দাম ১৪০ টাকায় তালিকাভুক্ত হয়েছে, যেখানে এর প্রাথমিক পাবলিক অফার (আইপিও) দাম ছিল ৫৪ টাকা। এর মানে হল যে এই শেয়ারটি প্রায় ১৫৯.২ শতাংশ প্রিমিয়ামে তালিকাভুক্ত হয়েছে। অর্থাৎ যে সমস্ত ব্যক্তিরা ৫৪ টাকা মূল্যে IPO-তে বিনিয়োগ করেছিলেন, স্টকটি শেয়ারবাজারের তালিকাভুক্ত হওয়ার প্রথম দিনেই টাকা ডোবলের বেশি হয়েছে তাদের। 

অস্ট্রেলিয়ান প্রিমিয়াম সোলার আইপিও একটি বড় সাফল্য হয়েছে। শেয়ারের দাম প্রিমিয়ামে তালিকাভুক্ত হয়েছে, যার অর্থ হল বিনিয়োগকারীরা শেয়ার কেনার জন্য বেশি অর্থ প্রদান করতে ইচ্ছুক। এই সাফল্যের কারণগুলির মধ্যে রয়েছে সৌর শক্তির ক্রমবর্ধমান চাহিদা এবং অস্ট্রেলিয়ান প্রিমিয়াম সোলারের শক্তিশালী আর্থিক অবস্থা। 

আরও পড়ুন: Stock Market Crush – শেয়ার মার্কেটে ভয়ঙ্কর ধস, একদিনে ৪.৭ লক্ষ কোটি টাকা হারিয়েছে বিনিয়োগকারীরা! মার্কেট পড়ার কারন কি?

গ্রে মার্কেটে ১০০% বেশি দামে লেনদেন করা হচ্ছিল

অস্ট্রেলিয়ান প্রিমিয়াম সোলার কোম্পানির ক্ষেত্রে, গ্রে মার্কেটে শেয়ারগুলি তালিকাভুক্তির মূল্যের চেয়ে ১০০ শতাংশ বেশি দামে লেনদেন করা হচ্ছিল। এর মানে হল যে, বিনিয়োগকারীরা এই কোম্পানির শেয়ারে অনেক সম্ভাবনা দেখছিলেন। তারা মনে করছিলেন যে, কোম্পানির শেয়ারের দাম তালিকাভুক্তির পর আরও বাড়বে। অবশ্যই, গ্রে মার্কেটে শেয়ারের দাম তালিকাভুক্তির পর কতটা বাড়বে তা নিশ্চিতভাবে বলা যায় না। তবে, গ্রে মার্কেট প্রিমিয়াম (GMP) বিনিয়োগকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ সূচক হতে পারে। 

গ্রে মার্কেটে শেয়ার লেনদেনের মূল কারণ হল তালিকাভুক্তির আগেই শেয়ার কেনা-বেচা করা। এই মার্কেটে শেয়ার লেনদেন করে বিনিয়োগকারীরা তালিকাভুক্তির আগেই শেয়ারের দাম সম্পর্কে একটা ধারণা পেতে পারেন। 

মিস করবেন না » Share Market: শেয়ার মার্কেটে বিনিয়োগের এই ৭টি নিয়ম মেনে চললেই মালামাল! জেনে থাকা আবশ্যক

অস্ট্রেলিয়ান প্রিমিয়াম সোলার IPO 

অস্ট্রেলিয়ান প্রিমিয়াম সোলার নামে একটি কোম্পানি সম্প্রতি তাদের শেয়ার বিক্রির জন্য জনসাধারণের কাছে (IPO) আবেদন করেছিল। এই আবেদনটি বিনিয়োগকারীদের কাছ থেকে খুব ভালো সাড়া পেয়েছে। আইপিওর জন্য কোম্পানি 51 থেকে 54 টাকা প্রতি শেয়ারের দাম নির্ধারণ করেছিল। কিন্তু বিনিয়োগকারীরা এতটাই আগ্রহী ছিল যে তারা এই দামের চেয়ে অনেক বেশি অর্থ দিয়ে শেয়ার কিনতে আগ্রহী ছিল।

অবশেষে, আইপিওটি মোট 464 গুণ বেশি সাবস্ক্রিপশন পেয়েছে। এর মানে হল যে কোম্পানি যে সংখ্যক শেয়ার বিক্রির জন্য চেয়েছিল তার চেয়ে 464 গুণ বেশি বিনিয়োগকারী শেয়ার কিনতে আগ্রহী ছিল। খুচরা বিনিয়োগকারীরা, যাদের মধ্যে সাধারণ মানুষ রয়েছে, তারা তাদের জন্য সংরক্ষিত শেয়ারের 535 গুণ কিনেছে। অন্যদিকে, উচ্চ মূল্যের ব্যক্তিরা (HNIs), যাদের মধ্যে ধনী ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা রয়েছে, তারা তাদের জন্য বরাদ্দকৃত কোটার 770 গুণ কিনেছে।

অবশ্যই পড়ুন » Share Market: মাত্র ৬ মাসেই টাকা ডাবল! এই শেয়ারের মূল্য উচ্চ গতিতে বাড়বে

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment