শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SSY 2024: কন্যা সন্তান থাকলেই পাবে ৭০ লাখ টাকা! কেন্দ্রীয় সরকার দিল বিরাট উপহার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Sukanya Samriddhi Yojana (SSY) 2024: ভারতের মেয়েদের জন্য কেন্দ্রীয় সরকার নানা ধরনের প্রকল্প শুরু করেছে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প আছে, যার মধ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনা বিশেষত কন্যা সন্তানের উদ্দশ্যে শুরু করা হয়েছিল। এই প্রকল্প সম্পর্কে কেন্দ্রীয় সরকার দিয়েছে বিরাট খুশির খবর। ২০২৪ সালে এই প্রকল্পের সুদের হার বৃদ্ধি (Sukanya Samriddhi Yojana Interest Rate Hike) করেছে সরকার। বিস্তারিত জানতে সম্পূর্ন খবরটি পড়ুন। 

সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের বৃদ্ধি (Sukanya Samriddhi Yojana Interest Rate)

কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত সমস্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার প্রতি ৩ মাস অন্তর সংশোধন করা হয়। সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার বাড়ানো হয়েছে (Sukanya Samriddhi Yojana Interest Rate Hike)। আগে এই প্রকল্পে বার্ষিক ৮ শতাংশ সুদের হার প্রদান করা হতো যা বাড়িয়ে ৮.২ শতাংশ করা হয়েছে। এই কারণেই সরকারের সমস্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে এটি সবচেয়ে বেশি সুদ প্রদানকারী প্রকল্প হয়েছে। এই প্রকল্পে তিন গুণের বেশি রিটার্ন একদম গ্যারান্টি রয়েছে।

আপনার যদি কোনো কন্যা সন্তান থাকে তাহলে তার উচ্চ শিখার জন্য বা বিয়ের জন্য SSY প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। ১০ বছরের কম বয়সী কন্যার নামে আপনি এই প্রকল্পে আবেদন করতে পারেন। কিন্তূ মনে রাখবেন একটি পরিবারের শুধুমাত্র ২টি মেয়ের নামেই SSY অ্যাকাউন্ট খোলা যাবে। আপনি যেকোনো ব্যাঙ্ক বা পোস্ট অফিসে গিয়ে এই প্রকল্পের জন্য অ্যাকাউন্ট খুলতে পারবেন।

এই প্রকল্পের মধ্যে উচ্চ রিটার্নের সঙ্গে কর ছাড়েরও সুবিধা পাবেন। এতে তিনটি ভিন্ন স্তরে অর্থাৎ EEE এ কর ছাড় পাওয়া যায়। ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক বিনিয়োগে ছাড় পাবেন আয়কর আইনের ধরা ৮০সি অনুযায়ী। এর থেকে প্রাপ্ত রিটার্নের উপরেও আপনাকে কোনো কর দিতে হবে না। এছাড়াও, মেয়াদ পূর্ণ হবার পরের প্রাপ্ত আমানত পুরোপুরি করমুক্ত। 

বিস্তারিত পড়ুন: সুকন্যা সমৃদ্ধি যোজনা কী? প্রয়োজনীয় যোগ্যতা এবং আবেদন পদ্ধতি (Sukanya Samriddhi Yojana In Bengali)

কন্যা সন্তান থাকলেই পাবে ৭০ লাখ টাকা 

সুকন্যা সমৃদ্ধি যোজনায়  (Sukanya Samriddhi Yojana Scheme) বর্তমানে ৮.২ শতাংশ বার্ষিক সুদ প্রদান করা হচ্ছে। এই প্রকল্পে আপনি প্রতিবছর ২৫০ টাকা থেকে শুরু করে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। SSY-এর লক-ইন পিরিয়ড হলো ২১ বছর, কিন্তূ এখানে আপনাকে ২১ বছর পর্যন্ত টাকা জমা করতে হবে না। অ্যাকাউন্ট খোলার সময় থেকে আগামী ১৫ বছর পর্যন্ত বিনিয়োগ করলেই হবে। এবার ধরুন আপনি আপনার মেয়ের জন্য প্রতিবছর ১.৫০ লক্ষ টাকা জমা করছেন, তাহলে মেয়াদ পূর্ন হলে ৭০ লাখ টাকা পাবেন। এইভাবে আপনার বাড়িতে কন্যা সন্তান থাকলেই ৭০ লাখ টাকা পাওয়া হবে। 

আরও পড়ুন: বালিকা সমৃদ্ধি যোজনা! কন্যা সন্তান থাকলে প্রতিবছর পাবেন ১০০০ টাকা, কেন্দ্র সরকারের দুর্দান্ত স্কিম।

আপনি এখানে জমাকৃত টাকার ৩ গুণের বেশি রিটার্ন পাবেন। কিন্তূ আপনি যদি এটি ২১ বছরের আগে তুলতে চান, তাহলে সমস্যা হতে পারে। কারণ মেয়াদ পূর্ন হবার আগে আপনি এতে জমাকৃত টাকা তুলতে পারবেন না। আপনার মেয়ের বয়স ১৮ বছর হবার পর, তার শিক্ষার জন্য ৫০ শতাংশ অর্থাৎ, অর্ধেক টাকা তুলেনিতে পারবেন। যদি অ্যাকাউন্টধারীর আকস্মিক মৃত্যু ঘটে সেক্ষেত্রে, মেয়াদ পূর্ণ হওয়ার পূর্বেই টাকা তুলে নিতে পারবেন। 

আরও পড়ুন: মেয়েদের জন্য সরকারি স্কিম! কন্যা সন্তানের পড়াশোনা ও বিয়ের খরচ পাবেন এই স্কিমগুলিতে।

উপসংহার 

কেন্দ্রীয় সরকারের সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার বৃদ্ধি (Sukanya Samriddhi Yojana Interest Rate Hike) করে ৮.২ শতাংশ করা হয়েছে। ১০ বছরের কম বয়সী মেয়ের নামে এই অ্যাকাউন্ট যেকোনো ব্যাঙ্ক বা পোস্ট অফিস থেকে খোলা যাবে। এতে বার্ষিক ২৫০ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করা যাবে। প্রতিবছর ১.৫ লক্ষ টাকা জমা করলে মেয়াদ পূর্ণ হওয়ার পর ৭০ লক্ষ টাকা পাবেন, যা জমাকৃত টাকার ৩ গুণের বেশি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “SSY 2024: কন্যা সন্তান থাকলেই পাবে ৭০ লাখ টাকা! কেন্দ্রীয় সরকার দিল বিরাট উপহার”

Leave a Comment