শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Aadhaar Update New Form: আধার কার্ড আপডেট ও আবেদনে বিরাট পরিবর্তন! জারি করা হলো নতুন ফর্ম

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aadhaar Update New Form 2024: ভারতে পরিচয়পত্র হিসেবে আধার কার্ড একটি অতন্ত্য গুরুত্বপূর্ন নথি। UIDAI ইতিমধ্যেই একটি নতুন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে, আধার কার্ড আপডেট করার নিয়ায়ম পরিবর্তন করা হয়েছে। এবার আগের থেকে সহজেই আধার কার্ড আপডেট করা যাবে। আধার কার্ড আপডেট করার জন্য বা তালিকাভুক্ত করার জন্য নতুন ফর্ম (Aadhaar Update New Form) জারি করেছে Unique Identification Authority of India (UIDAI)। এর সম্পর্কে আরও বিস্তারিত জেনেনিন আজকের এই নিবন্ধে। 

আধার কার্ড আপডেট ও নতিভুক্ত করার নিয়ম পরিবর্তন 

আগে আধার তালিকাভুক্তি এবং আপডেটের জন্য একই ফর্ম ব্যবহার করা হতো। এখন, ইউআইডিএআই নতুন ফর্ম (Aadhaar Update New Form) জারি করেছে। এই নতুন ফর্মটিতে আধার কার্ডধারীর নাম, ঠিকানা, ছবি এবং স্বাক্ষর সহ অন্যান্য তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। নতুন নিয়ম অনুসারে, ভারতীয় বাসিন্দা এবং অনাবাসী ভারতীয়রা আধার তালিকাভুক্তি এবং আপডেটের জন্য আবেদন করতে পারবেন। নতুন নিয়মগুলি তথ্য আপডেট করাকে আরও সহজ করে তুলেছে। এখন, আধার কার্ডধারীরা অনলাইন বা তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে তাদের তথ্য আপডেট করতে পারেন। 

যদি আপনার আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে হয়, তাহলে আপনি অনলাইনে বা তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে এটি করতে পারেন। যদি আপনার আধার কার্ডের নাম পরিবর্তন করতে হয়, তাহলে আপনি অনলাইনে বা তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে এটি করতে পারেন। 

আধার আপডেটের নতুন নিয়ে (Aadhaar New Ruls)

আগে, আধার কার্ডের তথ্য আপডেট করতে গেলে আপনাকে আধার কেন্দ্রে যেতে হতো। কিন্তু এখন নতুন নিয়মে, আপনি অনলাইনে বা অফলাইনে তথ্য আপডেট করতে পারেন। অনলাইনে তথ্য আপডেট করতে, আপনি UIDAI ওয়েবসাইট বা mAadhaar অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। আপনি আপনার আধার নম্বর, জন্মতারিখ, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেল আইডি ইত্যাদি তথ্য আপডেট করতে পারেন।

অফলাইনে তথ্য আপডেট করতে, আপনি নিকটস্থ আধার কেন্দ্রে যেতে পারেন। সেখানে আপনাকে একটি আবেদনপত্র পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে। নতুন নিয়মে, ঠিকানা আপডেট করার বিকল্পটি অনলাইন এবং অফলাইন উভয় মোডেই দেওয়া হয়েছে। অন্যান্য বিবরণ আপডেট করতে, আপনাকে এখন আর আধার কেন্দ্রে যেতে হবে না। আপনি অনলাইনেই এটি করতে পারবেন। ভবিষ্যতে, মোবাইল নম্বরটিও অনলাইনে আপডেট করার সম্ভাবনা রয়েছে। এটি আধার কার্ড ব্যবহারকারীদের জন্য আরও সুবিধাজনক করবে। 

আধার কার্ড নতুন ফর্ম (Aadhaar Update New Form)

আপনি যদি একজন ১৮ বছর বয়সী ভারতীয় নাগরিক। আপনি যদি আধারের জন্য তালিকাভুক্ত না হন তবে আপনি ফর্ম ১ ব্যবহার করতে পারেন। আপনি যদি ইতিমধ্যেই একটি আধার কার্ড থাকে তবে আপনি আপনার নাম, ঠিকানা বা অন্যান্য বিবরণ আপডেট করতে ফর্ম ১ ব্যবহার করতে পারেন।

ধরুন আপনি একজন ১২ বছর বয়সী ভারতীয় নাগরিক। আপনি যদি আধারের জন্য তালিকাভুক্ত হন তবে আপনি ফর্ম ৩ ব্যবহার করতে পারেন। ধরুন আপনি একজন ভারতীয় নাগরিক যিনি বিদেশে বসবাস করেন। আপনি যদি আধারের জন্য তালিকাভুক্ত হন তবে আপনি ফর্ম ২ ব্যবহার করতে পারেন। 

অবশ্যই পড়ুন » SSY 2024: কন্যা সন্তান থাকলেই পাবে ৭০ লাখ টাকা! কেন্দ্রীয় সরকার দিল বিরাট উপহার

নতুন ফর্মের ব্যাবহার (Use of Aadhaar Update New Form):

  • 18 বছর বা তার বেশি বয়সী বাসিন্দারা এবং NRI-রা ফর্ম ১ ব্যবহার করবেন। এই ফর্মটি তালিকাভুক্তি এবং আপডেটের জন্য ব্যবহার করা যেতে পারে।
  • ভারতের বাইরে ঠিকানা সহ NRI-রা ফর্ম ২ ব্যবহার করবেন। এই ফর্মটি তালিকাভুক্তি এবং আপডেটের জন্য ব্যবহার করা যেতে পারে।
  • ভারতীয় ঠিকানা সহ ৫ বছর থেকে ১৮ বছরের মধ্যে থাকা NRI-রা ফর্ম ৩ ব্যবহার করবেন। এই ফর্মটি তালিকাভুক্তির জন্য ব্যবহার করা যেতে পারে।
  • বিদেশী ঠিকানা সহ ৫ বছরের কম বয়সী NRI-দের বাচ্চারা ফর্ম ৪ ব্যবহার করবেন। এই ফর্মটি তালিকাভুক্তির জন্য ব্যবহার করা যেতে পারে।
  • বিভিন্ন অন্যান্য বিভাগের জন্য ফর্ম ৫, ৬, ৭, ৮ এবং ৯ রয়েছে। 

উপসংহার 

আধার কার্ড আপডেট করার জন্য বা তালিকাভুক্ত করার জন্য নতুন ফর্ম (Aadhaar Update New Form) জারি করেছে Unique Identification Authority of India (UIDAI)। যাতে আরও সহজে নতুন আধার কার্ড আবেদন এবং সংশোধন করা যায়, তার উদ্দেশেই এই পরিবর্তন করা হয়েছে। নতুন ফর্ম সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অবশ্যই পড়ুন » LIC Scheme: মাত্র ২০০ টাকা বিনিয়োগ করুন এলআইসি-র এই স্পেশাল স্কিমে, প্রতি মাসে পাবেন ১৫,০০০ টাকা পেনশন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Aadhaar Update New Form: আধার কার্ড আপডেট ও আবেদনে বিরাট পরিবর্তন! জারি করা হলো নতুন ফর্ম”

  1. I have updated my Aadhaar ie, changed my address befote two years, address changed and received new Aadhaar card but at my card it is showing old date(before 10 years). Why old date not changed ? Am I to update it again ? What is the last date ? Data in my Aadhaar is okay. Kindly intimate & guide me accordingly, regards.

    Reply

Leave a Comment