শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

সস্তায় সোনা কেনার দারুন সুযোগ, এইভাবে সরকারের কাছ থেকে সোনা কিনুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Sovereign Gold Bond Buy Gold From The Government: যে সমস্ত ব্যাক্তিরা ব্যাঙ্কে বা শেয়ার বাজারের পরিবর্তে সোনা তে বিনিয়োগ করতে বেশি পছন্দ করে তাদের জন্য বিরাট সুখবর। আপনারা সরাসরি সরকারের কাছ থেকে সোনা কিনতে পারবেন।সার্বভৌম গোল্ড বন্ডের দুটি নতুন শাখা প্রকাশ করতে চলেছে সরকার। আপনি যদি সোনায় বিনিয়োগ করা পছন্দ করেন তাহলে কাছে এটি একটি ভালো সুযোগ হতে পারে।  

সরকারের কাছ থেকে সোনা কিনুন

অনেকেই নিজের টাকা বাড়ানোর জন্য ব্যাঙ্কে বা পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে অথবা শেয়ার বাজারে বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে। আবার কেউ কেউ টাকা বাড়ানোর জন্য সোনা ক্রয় করে রাখে, এবং কিছু বছর পর যখন তার মূল্য বৃদ্ধি পায় তখন বিক্রি করে লাভবান হয়। আপনিও যদি তাদের মধ্যে একজন তাহলে আপনার এটি অবশ্যই জানা দরকার যে, আপনি সরাসরি সরকারের কাছ থেকে সোনা কিনতে পারবেন। সরকার সার্বভৌম গোল্ড বন্ডে (Sovereign Gold Bond) এর আরও দুটি কিস্তি শুরু করতে চলেছে। এতে আপনি কোনো ভৌত সোনা সোনা ছাড়াই, সোনায় বিনিয়োগ করতে পারবেন।

সার্বভৌম গোল্ড বন্ডে (Sovereign Gold Bond)

সার্বভৌম গোল্ড বন্ডে (Sovereign Gold Bond) প্রথম কিস্তি খোলা থাকবে আগামী ১৮ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত এবং দ্বিতীয় কিস্তি খোলা থাকবে আগামী ১২ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এটি একটি সরকারি বন্ড হওয়ায় বিনিয়োগ করা নিরাপদ। এতে ১ টি বন্ড মনে হলো ১ গ্রাম সোনা। অর্থাৎ সোনার মূল্যের উপর ভিত্তি করে এর মূল্য নির্ধারণ করা হয়। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দ্বারা এটি জারি করা হয়। এর জন্য আপনি যদি অনলাইনে মাধ্যমে আবেদন করেন এবং এটি কেনার জন্য ডিজিটাল পেমেন্ট করেন তাহলে প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় পাবেন। 

আরও পড়ুন: Sovereign Gold Bonds – এই সরকারি বন্ডে টাকা ডবল হয় FD-র চেয়ে দ্রুত, অনেকেই এটি জানেনা।

এই বছর এই গোল্ড বন্ডের সিরিজ-১ খোলা হয়েছিল ১৯ থেকে ২৩ জুন পর্যন্ত এবং সিরিজ-২ খোলা ছিল ১১ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। Sovereign Gold Bond এর যে কিস্তিগুলো খোলার কথা বলা হচ্ছে সেগুলি হবে ২০২৩-২৪-এর তৃতীয় কিস্তি এবং চতুর্থ কিস্তি।

Sovereign Gold Bond ক্রয় করার সীমা

আপনি এখানে যত খুশি বিনিয়োগ করতে পারবেন না, এখানে সাবস্ক্রিপশন এর এটি নির্দিষ্ট সীমা রয়েছে। HUF ও সাধারণ ব্যক্তিদের জন্য সাবস্ক্রিপশন এর সীমা হল ৪ কেজি, এবং এবং বিভিন্ন ধরনের সংস্থাগুলির জন্য এর সীমা হল প্রতি আর্থিক বছরে ২০ কেজি। SGB-এর নির্ধারিত মন্ডল থেকে গ্রাম প্রতি ৫০ টাকা ছাড় পাওয়া যাবে, যদি আপনি অনলাইনের মাধ্যমে টাকা পেমেন্ট করেন। পরিবারের সঞ্জয় এবং ঐতিহ্যগত সোনা সঞ্জয়ের পরিমাণ কমানোর জন্য ২০১৫ সালে প্রথমবার এই বন্ড বিক্রি করা হয়েছিল। সার্বভৌম গোল্ড বন্ডে (Sovereign Gold Bond) এর পরিভক্ততার সময়কার ৮ বছর, কিন্তু আপনি বিনিয়োগের ৫ বছর পরেও প্রস্থান করতে পারবেন। 

আরও পড়ুন: মাড়োয়ারিদের ধনী হওয়ার গোপন রহস্য! বাঙালিরা কেন পিছিয়ে? জেনেনিন ধনী হওয়ার রহস্য।

কিভাবে এই গোল্ড বন্ড কিনবেন?

SGB-এর অধীনে সোনা কেনার জন্য KYC করা থাকতে হবে, এবং আপনার প্যান কার্ড থাকতে হবে তাহলেই আপনি নিয়োগ করতে পারবেন। ছোট আর্থিক ব্যাংক পেমেন্ট ব্যাংক এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাংক ছাড়া বাকি সমস্ত ব্যাংকের মাধ্যমে এটি ক্রয় যাবে। আবার SHCIL, CCIL এবং নমোনীত পোস্ট অফিসগুলির দ্বারাও এটি জারি করা হয়। এছাড়াও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড (NSE) এবং বোম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেড (BSE) এর মতো স্বীকৃত স্টক এক্সচেঞ্জ থেকেও আপনি এটি কিনতে পারবেন। 

আরও পড়ুন: এবার গরিবেরাও হতে পারবে ধনী, মত্র ২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ডে SIP করা যাবে বলে জানালেন SEBI।

উপসংহার 

সোনায় বিনিয়োগকারীদের জন্য সুবর্ণ সুযোগ। সরকার Sovereign Gold Bond এর আরো দুটি কিস্তি খোলার ব্যাবস্থা করছে। আগামী ১৮ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত এবং ১২ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত খোলা হবে এই কিস্তি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “সস্তায় সোনা কেনার দারুন সুযোগ, এইভাবে সরকারের কাছ থেকে সোনা কিনুন”

Leave a Comment