শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Ujjwala Gas: মাত্র ৬০০ টাকায় পাবেন রান্নার গ্যাস! জনগণের স্বার্থে বিরাট ঘোষণা কেন্দ্রের।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

গরিব মহিলাদের পাশে দাঁড়াতে ২০১৬ সালে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু করা হয়েছে। ভারতের এমন অনেক মহিলা আছেন যারা প্রতিনিয়ত কাঠ কয়লা পুড়িয়ে রান্না করেন। তবে এতে রয়েছে স্বাস্থ্যের ঝুঁকি। তাই ভারত সরকার সমস্ত গরিব মহিলাদের এলপিজি ব্যবহার করার জন্য খুবই সস্তায় এলপিজি সিলিন্ডার দেয়। PMUY এর অধীনে গরিব মহিলারা ৩০০ টাকার ভর্তুকিতে মাত্র ৬০০ টাকায় পান এলপিজি সিলিন্ডার। আগামীতে PMUY এর অধীনে নতুন করে আরো ৭৫ লক্ষ এলপিজি কানেকশন দেওয়ার অনুমোদন দিয়েছে কেন্দ্র সরকার।

খুবই সস্তায় এলপিজি দিচ্ছে কেন্দ্র সরকার

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী সংসদ কক্ষে বিপক্ষ দলের এক সংসদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে জানিয়েছেন, কেন্দ্র সরকার দেশের গরিব মহিলাদের খুবই সস্তায় এলপিজি সিলিন্ডার দিচ্ছে। প্রতিবেশী দেশ পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার তুলনায় ভারতে এলপিজি সিলিন্ডারের দাম অনেকটা কম। তিনি বলেন, পাকিস্তানে ১০৫৯.৪৬ টাকা, শ্রীলঙ্কায় ১০৩২ টাকা এবং নেপালে ১১৯৮ টাকায় দিচ্ছে এলপিজি সিলিন্ডার। সেই তুলনায় ভারত সরকার মাত্র ৬০০ টাকায় দিচ্ছে এলপিজি সিলিন্ডার।

মাত্র ৬০০ টাকায় পাওয়া যাচ্ছে এলপিজি সিলিন্ডার

বর্তমানে মাত্র ৯০০ টাকায় পাওয়া যাচ্ছে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার। তবে প্রধানমন্ত্রী উজ্জ্বল যোজনাভুক্ত গ্রাহকরা মাত্র ৬০০ টাকায় এই এলপিজি সিলিন্ডার পাচ্ছে। এক্ষেত্রে এলাকা ভিত্তিক এলপিজি সিলিন্ডারের দাম আলাদা আলাদা। দিল্লিতে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডার পাওয়া যাচ্ছে ৬০৩ টাকায় এবং কলকাতায় এর দাম ৬২৯ টাকা। যদিও প্রথমে ৯০০ টাকা দিয়েই এলপিজি কিনতে হয় গ্রাহকদের। কেন্দ্র ৩০০ টাকা ভর্তুকি হিসাবে গ্রাহকদের ব্যাংকে পাঠিয়ে দেয়।

উজ্জ্বলা যোজনায় দেওয়া হবে নতুন করে ৭৫ লক্ষ এলপিজি কানেকশন

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং আরো জানিয়েছেন, গত এলপি-অক্টোবরের মধ্যে এলপিজির গড় বেড়ে ৩.৮ সিলিন্ডার রিফিল হয়েছে। যা গত আর্থিকবর্ষে ৩.৭১ সিলিন্ডার রিফিল ছিল। বর্তমানে ভারতে এলপিজি গ্রাহক ১৪ কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩৩ কোটি। যার মধ্যে ১০ কোটি গ্রাহক উজ্জ্বল যোজনা ভুক্ত। আগামী ৩ বছর উজ্জ্বল যোজনায় নতুন করে ৭৫ লক্ষ এলপিজি কানেকশনের অনুমোদন দিয়েছে কেন্দ্র সরকার। ফলে আগামীতে উজ্জ্বলা যোজনা ভুক্ত গ্রাহকদের সংখ্যা ১০ কোটি থেকে বেড়ে ১০.৩৫ কোটি হবে।

আরোও পড়ুন » বাজারে বৃদ্ধি পাচ্ছে জাল নোটের সংখ্যা! দেখুন জাল নোট চেনার উপায় ও আসল টাকার বৈশিষ্ট্য।

উজ্জ্বলা যোজনায় আবেদন করবেন কীভাবে?

উজ্জ্বলা যোজনার অধীনে নিজের নাম নথিভুক্ত করতে চাইলে এবং কম দামে এলপিজি গ্যাস সিলিন্ডার কিনতে চাইলে www.pmuy.gov.in-এই ওয়েবসাইটে যান। এরপর ‘Apply for PMUY Connection’-এ ক্লিক করে আবেদন করুন। যে কোম্পানির গ্যাস নেবেন তা নির্বাচন করে এখানে প্রয়োজনীয় নথি আপলোড করুন। আপনি যদি যোগ্য হন, তাহলে কিছু দিনের মধ্যেই উজ্জ্বলা যোজনায় আপনার নাম নথিভুক্ত হয়ে যাবে।

অবশ্যই পড়ুন » সস্তায় সোনা কেনার দারুন সুযোগ, এইভাবে সরকারের কাছ থেকে সোনা কিনুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment