শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

মার্চ মাস থেকে বদলে যাচ্ছে বেশ কিছু নিয়ম, ব্যাংক থেকে শুরু করে রান্নার গ্যাস

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আজ থেকে শুরু হয়ে গেল বছরের তৃতীয় মাস। প্রতি মাসের প্রথম দিনেই দেশ জুড়ে একাধিক নিয়ম কার্যকর হয়। মার্চ মাসেও তার অন্যথা হবে না। বাজেটের সঙ্গে সম্পর্কযুক্ত বেশ কয়েকটি নিয়ম কার্যকর হতে চলেছে এই মার্চ মাসেই। এই মাস থেকে চালু হওয়া কতগুলি নিয়মের প্রভাবে আবার টান পড়তে পারে মধ্যবিত্তের পকেটেও। ১ মার্চ থেকে যে যে নিয়ম গুলি কার্যকর হয়েছে তার মধ্যে অন্যতম হলো ফাস্ট্যাগ, এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্য সংক্রান্ত বিষয়।

রান্নার গ্যাসের মূল্যের আপডেট

প্রতি মাসের শুরুতে তেল কোম্পানি গুলি এলপিজি সিলিন্ডারের দাম আপডেট করে। তাই সাধারণ মধ্যবিত্ত মানুষরা মাসের প্রথম দিনটির দিকেই তাকিয়ে থাকেন গ্যাসের দাম বাড়লো কিনা জানার জন্য। ফেব্রুয়ারি মাসে বাড়ির রান্নার কাজে ব্যবহৃত ১৪ কেজির এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করা হয়নি। তাই অনেকেই জানার জন্য অপেক্ষায় ছিলেন যে মার্চ মাসের শুরুর দিন ১৪ কেজির এলপিজি সিলিন্ডারের দাম কমে নাকি বাড়ে বা অপরিবর্তিত থাকে। অনেকেই অবশ্য আশা করছেন তেল কোম্পানি গুলি গ্যাস সিলিন্ডারের দাম কিছুটা কমাতে পারে।

কারণ বিশেষজ্ঞ ব্যক্তিরা মনে করছেন সামনেই আসছে লোকসভা নির্বাচন। এই লোকসভা নির্বাচনের আগেই দেশের মানুষদের সুবিধার জন্য নির্বাচনের আগের সময়টিতে কমতে পারে এর দাম। কলকাতায় বর্তমানে প্রতিটি এলপিজি গ্যাস দাম রয়েছে ১০৩০ টাকা। স্বাভাবিক ভাবেই মধ্যবিত্ত মানুষকে তাই অপেক্ষা করতে হচ্ছে এলপিজি গ্যাস এর দাম কমানোর জন্য।

মার্চ মাসে ১৪ দিন ব্যাংক বন্ধ

এদিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ম অনুসারে জানা যাচ্ছে মার্চ মাসে ১৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। যদিও এর মধ্যে শনি ও রবিবার ও ধরা রয়েছে। সেই সঙ্গে রয়েছে রাজ্যভিত্তিক ছুটিও। তাই নিজের হাতের কাজ সেরে ফেলতে হলে নির্দিষ্ট তারিখ এবং ছুটির দিনগুলি দেখে আগেই কাজ সেরে নেওয়া উচিত।

অবশ্যই পড়ুন » Bank Holidays In March 2024: মার্চ মাসে ১৪ দিন ব্যাংক বন্ধ, দেখুন ব্যাংক বন্ধের তালিকাটি, কোন তারিখে কি কারনে বন্ধ

Paytm এর নতুন নিয়ম

জানা যাচ্ছে চলতি মার্চ মাসের ১৫ তারিখের পর পেটিএম নিয়েও আসতে পারে নানা বিধি নিষেধ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২৯ ফেব্রুয়ারির পর থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে নতুন গ্রাহক অনবোর্ড প্রক্রিয়া বন্ধ করতে নির্দেশ দিয়েছে। পরবর্তীতে সেই সময়সীমা বাড়িয়ে ১৫ মার্চ করা হয়েছে।

KYC আপডেটের শেষ তারিখ

এরই মধ্যে যাদের Fastag ইনস্টল করা আছে তারা KYC করার শেষ সুযোগ পাবেন বৃহস্পতিবার। অর্থাৎ আজ থেকে সেই কাজ আর করা যাবে না। ন্যাশনাল হাইওয়ে অথরিটিস ফাস্ট্যাগের কেওয়াইসি সম্পূর্ণ করার শেষ তারিখ হিসেবে ২৯ ফেব্রুয়ারি সময়টিকে নির্ধারণ করেছিল। এই সময়ের মধ্যে যারা KYC করবেন না তাদের Fastag ব্ল্যাক লিস্টেড বা নিষ্ক্রিয় করা হতে পারে এবং তাদের দ্বিগুণ টোল ট্যাক্স দিতে হবে।

অবশ্যই পড়ুন » Paytm UPI Update: 15 মার্চের পরেও ব্যবহার করতে পারবেন paytm, RBI এর তরফ থেকে বিরাট সুখবর

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us