শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Business Idea: ১০ হাজার টাকা পুঁজিতে এই ব্যাবসা শুরু করে লাখপতি হবার সুযোগ, মহিলারাও এটা করতে পারে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Low Investment Business Idea in Bengali: কম পুঁজির ব্যাবসা মানেই অধিক লাভ দরকার, নয়তো রোজগার দেখতে পাবেন না। তাই আজ আমরা এমন একটি ব্যাবসা সম্পর্কে জানবো যা আপনি মাত্র ১০ হাজার টাকা পুঁজিতে শুরু করতে পারবেন। এই ব্যাবসা মহিলারাও (Low Investment Business Idea For Woman) খুব সহজেই শুরু করতে পারেন। যদি আপনি কম পুঁজিতে কোনো ব্যাবসা শুরু করার কথা ভাবছেন তাহলে আজকের এই প্রতিবেদন বিশেষভাবে আপনার জন্য। 

কম পুঁজির ব্যাবসা (Low Investment Business Idea) 

কোনো পণ্য তৈরি বা বিক্রি করতে গেলে প্রথমে আপনাকে অনেক টাকা বিনিয়োগ করতে হবে। তাই কম পুঁজিতে ব্যাবসা (Low Investment Business) শুরু করতে গেলে আপনাকে এসব থেকে কিছু আলাদা করতে হবে। আপনি কোনো পণ্যের পরিবর্তে কোনো পরিষেবা প্রদান করে আয় করতে পারেন। যেমন আজকে জানব কিভাবে শিশুকে প্রশিক্ষণের পরিষেবা দিয়ে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। 

বর্তমানে আর মানুষের আগের মত টাকার অভাব নেই। অনেক পরিবারে এখন স্বামী-স্ত্রী দুজনেই চাকরি করছে। এরফলে তাদের শিশুকে ঠিক মত সময় দিতে পারছে না। ২ থেকে ৫ বছরের শিশুর বুদ্ধির বিকাশ হওয়া শুরু হয়ে যায়। আপনি এই বয়সের শিশুদের বাড়িতে গিয়ে প্রতিদিন তাদের সঙ্গে ব্রেইন গেম গেলে তাদের বুদ্ধির বিকাশে সাহায্য করতে পারেন। এরফলে ওই শিশু হাসি খেলার মাধ্যমে বুদ্ধিমান হয়ে উঠবে। 

সমস্ত মা-বাবাই তাদের সন্তানদের হাসিখুশি এবং তাদের ভবিষ্যত ভালো দেখতে চাই। কিন্তূ তাদের হাতে সময় না থাকার কারণে শিশুদের ঠিকমতো প্রশিক্ষণ দিতে অক্ষম হয়। তাই আপনি শিশু প্রশিক্ষণের পরিষেবা প্রদান করে তাদের কাছ থেকে প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ চার্জ করতে পারেন। তবে এই কাজ শুরু করার আপনাকে শিশুদের সম্পর্কে অনেককিছু শিখতে শিখতে হবে। যেমন তাদের হাসান, তাদের সঙ্গে খেলা করা ইত্যাদি ইত্যাদি।

আরও পড়ুন: Business Idea – পশ্চিমবঙ্গে লাভজনক এমন ৫টি ম্যানুফ্যাকচারিং ব্যাবসার পরিকল্পনা, কম পুঁজির ব্যাবসা।

মহিলারাও এই ব্যাবসা করতে পারে (Low Investment Business Idea For Woman) 

শিশু প্রশিক্ষণের এই ব্যাবসার পুরুষ ও মহিলা উভয়েই শুরু করতে পারেন। মহিদের পক্ষে এই ব্যাবসা শুরু করা আরও সহজ হবে। কারন মহিলারা শিশুর সঙ্গে সহজে মিশতে এবং তাদের খেয়াল রাখতে ভালো পারে। যেহেতু সবাই তাদের সন্তানদের হাসিখুশি দেখতে চাই, তাই মহিলারা পুরুষের তুলনায় সহজেই কাজ পাবে। যেহেতু কম পুঁজিতে এই ব্যাবসা (Low Investment Business Idea) শুরু করা যাবে, তাই গৃহবধূ বা একজন কলেজ এর ছাত্রীও এটি শুরু করতে পারেন। 

আরও পড়ুন: Business Idea – কম টাকাতে শুরু করুন মোবাইলের এই দ্রব্যের ব্যবসা, প্রতি মাসে আয় 30 হাজার টাকা।

এই ব্যাবসায় লাখপতি হবার সুযোগ 

যেসমস্ত পরিবারের মা-বাবা দুজনেই চাকরি করে, তারা তাদের শিশুর ভালোর জন্য খরচ করতে একবারের বেশি ভাববে না। আপনি যদি তাদের শিশুদের প্রশিক্ষণ দেওয়ার পরিবর্তে প্রতিমাসে ২,০০০ টাকা চার্জ করেন, তাহলে তারা হাসতে হাসতে আপনাকে কাজ দেবে। তবে মনে রাখবেন আপনার পরিষেবা খারাপ হলে ভবিষ্যতে আর কাজ পাবেননা। 

প্রতিদিন ১ ঘণ্টা করে হলে আপনি দিন ১০টি পরিবারের শিশুকে সহজেই প্রশিক্ষণ দিতে পারবেন। অতএব আপনাকে প্রথমে আপনাকে এমন ১০টি পরিবার খুঁজতে হবে যাদের বাড়িতে ২ থেকে ৫ বছরের শিশু রয়েছে। এবং যারা চাই আপনি তাদের শিশুকে প্রশিক্ষণ দিন। 

আরও পড়ুন: Business Idea – বাড়িতে বসেই মাসে ৫০,০০০ টাকা আয়! শুরু করুন এই বিনা পুঁজির ব্যাবসা।

একটি পরিবার থেকে প্রতিমাসে ২,০০০ টাকা পেলে আপনি প্রতিমাসে ২০,০০০ টাকা সহজেই রোজগার করতে পারবেন। এবং আপনার বার্ষিক আয় হবে ২ লাখ ৪০ হাজার টাকা। এরপর এই কাজে আপনার নামডাক বাড়লে আরও লোককে আপনি কাজে রাখতে পারেন। তাদের আপনি জনপ্রতি ১০টি শিশুর প্রশিক্ষণের দায়িত্ব দিন। এবং ২০ হাজার টাকার ৮ হাজার আপনি রেখে তাদের প্রতিমাসে ১২ হাজার টাকা বেতন দিন। এইভাবে আপনি ধীরে ধীরে সিখু প্রশিক্ষণের একটি সংস্থা তৈরি করতে পারবেন।

আরও পড়ুন: Business Idea – কম খরচে এইভাবে শুরু করুন প্যাকিং ব্যবসা, প্রতি মাসে প্রচুর আয় করবেন আপনিও।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us