শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Stock Market: সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের বিরুদ্ধে বিরাট পদক্ষেপ নিল SEBI

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SEBI Takes Big Action Against Stock Market Influencers: স্টক মার্কেটে অনিবন্ধিত সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের বিস্তার নিয়ে উদ্বেগের প্রতিক্রিয়ায়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) কঠোর নিয়ন্ত্রক ব্যবস্থা গ্রহণ করেছে। সেই সমস্ত সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারা, যারা SEBI নিবন্ধন ছাড়াই স্টক ক্রয়, বাজার কৌশল এবং ট্রেডিং টিপস সম্পর্কে পরামর্শ প্রদান করে, অভিযোগ এবং বিভ্রান্তিকর তথ্যের প্রতিবেদনের কারণে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে সম্পূর্ন নিবন্ধটি পড়ুন।

স্টক মার্কেট ইনফ্লুয়েন্সারদের বিরুদ্ধে বিরাট ব্যাবস্থা নিল SEBI

SEBI চেয়ারপার্সন মাধবী পুরী বাচ একটি সাম্প্রতিক প্রেস কনফারেন্সে এই ব্যবস্থাগুলির জরুরিতার উপর জোর দিয়েছিলেন, অনিবন্ধিত ইনফ্লুয়েন্সারদের প্রভাব রোধে নিয়ন্ত্রক সংস্থার প্রতিশ্রুতির উপর জোর দিয়েছিলেন। মাধবী পুরী বাচ আরও বলেছেন, সেবি সম্প্রতি অনিবন্ধিত ইনফ্লুয়েন্সারদের লক্ষ্য করে কঠোর প্রবিধান প্রয়োগ করেছে৷ এটি অপরিহার্য যে বিনিয়োগকারীদের সম্ভাব্য বিভ্রান্তিকর পরামর্শ এবং অনুশীলন থেকে সুরক্ষিত করা হয়।

অপশন এবং ফিউচার ট্রেডিংয়ে খুচরা বিনিয়োগকারীদের অংশগ্রহণের ক্ষেত্রে SEBI উল্লেখযোগ্য বৃদ্ধি পর্যবেক্ষণ করার কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই বৃদ্ধি সত্ত্বেও, SEBI থেকে পাওয়া তথ্য প্রকাশ করে যে উল্লেখযোগ্য সংখ্যাগরিষ্ঠ প্রায় ৯০ শতাংশ খুচরা বিনিয়োগকারীরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন৷ ইতিমধ্যে, ডেরিভেটিভ সেগমেন্টে টার্নওভার ২০১৮ সালে ২১০ লক্ষ কোটি টাকা থেকে বর্তমানে ৫০০ লক্ষ কোটি টাকা হয়েছে।

মাধবী পুরী বাচ অনিবন্ধিত উপদেষ্টাদের নিম্নলিখিত পরামর্শের সাথে যুক্ত ঝুঁকির বিরুদ্ধে সতর্ক করেছেন, বিশেষ করে এই ধরনের সুপারিশের উপর ভিত্তি করে লিভারেজিং এবং ফটকা বাণিজ্য সম্পর্কিত।

আরও পড়ুন » Demat Account: 18 বছরের নিচেও খোলা যাবে ডিম্যাট একাউন্ট, এবার নাবালকেরাও স্টক মার্কেটে বিনিয়োগ করতে পারবে

SEBI-র এই পদক্ষেপের উদ্দেশ্য

অনেক বিনিয়োগকারী অনিবন্ধিত ইনফ্লুয়েন্সারদের কথা শুনে ঝুঁকিপূর্ণ ট্রেডিং অনুশীলনে আকৃষ্ট হয়, যার ফলে যথেষ্ট আর্থিক ক্ষতি হয়, সতর্ক করেছেন মাধবী পুরী বাচ৷ SEBI-এর কঠোর পদক্ষেপগুলি শুধুমাত্র পৃথক প্রভাবশালীদেরই লক্ষ্য করে না বরং তাদের সাথে সহযোগিতা করে এমন সত্ত্বাকেও প্রসারিত করে। নিবন্ধিত উপদেষ্টারা অনিবন্ধিত প্রতিপক্ষের সাথে জড়িত থাকার কারণে তাদের লাইসেন্স বাতিলসহ গুরুতর জরিমানার ঝুঁকি রয়েছে। এই ক্র্যাকডাউনের লক্ষ্য বিনিয়োগকারীদের আস্থা পুনরুদ্ধার করা এবং একটি সুষ্ঠু ও স্বচ্ছ বাজার পরিবেশ নিশ্চিত করা।

যেহেতু খুচরা বিনিয়োগকারীদের সম্পৃক্ততা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, পূর্বে মাত্র ২ শতাংশ থেকে ৪১ শতাংশ বাজার অংশগ্রহণের জন্য, SEBI প্রতারণামূলক অনুশীলনের বিরুদ্ধে বিনিয়োগকারীদের রক্ষা করার এবং স্টক মার্কেটে জ্ঞাত সিদ্ধান্ত গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে তার লক্ষ্যে অবিচল রয়েছে।

উপসংহার

SEBI-এর সাম্প্রতিক নিয়ন্ত্রক পদক্ষেপগুলি বাজারের অখণ্ডতা বাড়ানো এবং অনিবন্ধিত স্টক মার্কেট ইনফ্লুয়েন্সারদের দ্বারা সৃষ্ট সম্ভাব্য ক্ষতি থেকে বিনিয়োগকারীদের রক্ষা করার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের ইঙ্গিত দেয়।

অবশ্যই পড়ুন » Share Market Update: শেয়ার বাজারে AI! বিনিয়োগকারীদের জন্য বিরাট আপডেট SEBI এর, কারসাজি করলে আর রক্ষে নেই।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us