শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

পোস্ট অফিসের নামে বিরাট SCAM! না জানলে খালি হতে পারে আপনার একাউন্ট।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Huge SCAM in the name of Post Office: বর্তমান দিনে দেশের প্রায় অধিকাংশ মানুষের পোস্ট অফিসের সঙ্গে যুক্ত রয়েছেন। কোন কোন ব্যক্তির পোস্ট অফিসে অ্যাকাউন্ট রয়েছে আবার কেউ পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে অর্থ বিনিয়োগ করে থাকেন এছাড়াও গুরুত্বপূর্ণ কোন ডকুমেন্ট স পোস্ট অফিসের মাধ্যমে আমাদের হাতে আছে। আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, ব্যাংকের এটিএম কার্ড, কোর্টের কাগজপত্র ও জমির কাগজপত্র এছাড়াও আরোও গুরুত্বপূর্ণ তথ্য পোস্ট অফিসের মাধ্যমে আমাদের হাতে আসে।

পোস্ট অফিসের সঙ্গে সাধারণ মানুষের এই সম্পর্ককে কাজে লাগিয়ে প্রতারকেরা বিভিন্ন প্রতারণার জাল ফাঁদছেন এবং শিকার হচ্ছে দেশের সাধারণ নাগরিক। এখানো পর্যন্ত দেশের একাধিক মানুষ এই প্রতারণার শিকার হয়ে তাদের লক্ষ লক্ষ টাকা হারিয়েছেন। তাই আপনি যদি এখনো এই প্রতারণার বিষয়ে না জেনে থাকেন তাহলে ভবিষ্যতে আপনার সঙ্গেও এই স্ক্যাম হতে পারে তাই অবশ্যই আজকের এই প্রতিবেদন থেকে এই SCAM টি সম্পর্কে জেনে নিন এবং কিভাবে আপনি এই SCAM থেকে রক্ষা পাবেন সেটিও জেনে নিন।

পোস্ট অফিসের নাম নিয়ে প্রতারণার ফাঁদ

সম্প্রতি পোস্ট অফিসের নাম করে একাধিক মানুষের কাছে একটি মেসেজ আসছে এবং সেই মেসেজটিতে বলা রয়েছে আপনার কোন গুরুত্বপূর্ণ ডকুমেন্টস পোস্ট অফিসের মাধ্যমে আপনার কাছে আসছে এজন্য আপনাকে পুনরায় আপনার অ্যাড্রেস ফিলাপ করতে হবে। এর জন্য আপনাকে একটি লিংকে ক্লিক করতে বলা হচ্ছে। এক্ষেত্রে কোনো ডকুমেন্টস আসার কথা না থাকলেও পোস্ট অফিসের নাম দেখে অনেকেই সেই লিংকটিতে ক্লিক করছেন। এরপরেই আসল খেলা শুরু লিংকে ক্লিক করার পরেই হতে পারে আপনার একাউন্ট খালি।

পোস্ট অফিসের নাম করে কি ধরনের মেসেজ সাধারণ মানুষদের পাঠানো হচ্ছে তার একটি স্ক্রিনশট নিচে শেয়ার করা হয়েছে। তাই এই ধরনের কোন মেসেজ পেলেই সাবধান হয়ে যাবেন।

Post office scam massage Screenshot

অবশ্যই পড়ুন » QR code scams: অনলাইন পেমেন্ট করার সময় সতর্ক থাকুন, নিমেষেই হয়ে যাবে সব লুট! এইভাবে জালিয়াতি এড়ান

কিভাবে প্রতারণা থেকে রক্ষা পাবেন

পোস্ট অফিস বা যেকোনো সরকারি যেকোন প্রতিষ্ঠান থেকে যদি কোন প্রকার মেসেজ আছে এবং সেখানে যদি কোন লিংক থাকে সেই লিংকটি অফিসিয়াল কিনা সেটি আগে যাচাই করতে হবে। উপরের স্ক্রিনশটটি থেকে দেখতে পাবেন যে লিংক দেওয়া হয়েছে সেটি কিন্তু ভারতীয় পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক নই, ওই লিংকটি প্রতারকদের তৈরি একটি জাল লিংক, কারণ পোস্ট অফিসের অফিসিয়াল লিঙ্ক হলো ।

এছাড়াও যদি পোস্ট অফিস, ব্যাংক কিংবা অন্য কোন সরকারি প্রতিষ্ঠান থেকে ফোন করে OTP জানতে চাওয়া হয় তাহলে কখনোই ওটিপি শেয়ার করবেন না। কারণ কোন সরকারের প্রতিষ্ঠান এভাবে ফোন করে আপনার থেকে OTP জানতে চাইবে না।

অবশ্যই পড়ুন » Post Office Interest Rate: জুলাই মাসে পোস্ট অফিসের কোন কোন স্কিমের সুদের হার বাড়ছে? জেনেনিন বর্তমান সুদের হার

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us