শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

১ জুলাই থেকেই বন্ধ হয়ে যাবে এই একাধিক ব্যাংকিং সুবিধা! এবার দিতে হবে অধিক চার্জ

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

These multiple banking facilities will be closed from July 1: সাধারণত কোনো মাসের প্রথম দিন থেকেই অর্থনৈতিক বেশ কিছু নিয়মকানুন চালু করা হয়। আর মাত্র একদিন পরেই জুন মাস শেষ হয়ে শুরু হতে চলেছে জুলাই মাস। প্রতি মাসের মত জুলাই মাসেও একাধিক নিয়ম কানুনে পরিবর্তন আসতে চলেছে। ব্যাংকিং কার্যাবলী সংক্রান্তও বেশ কিছু নিয়ম বদলাতে চলেছে জুলাই মাস থেকে। অতি গুরুত্বপূর্ণ এই বিষয় গুলি না জানলে সাধারণ গ্রাহকদের নানা ধরনের সমস্যায় পড়তে হবে এমনকি জরিমানা দেওয়ার সম্ভাবনাও তৈরি হবে। জেনে নিন জুলাই মাসে কোন কোন বিষয়ে পরিবর্তন আসতে চলেছে।

SBI ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়ম

বর্তমানে বহু মানুষ ক্রেডিট কার্ড ব্যবহার করেন। অতি গুরুত্বপূর্ণ এই ক্রেডিট কার্ড সম্পর্কেই একটি নতুন নিয়ম জুলাই মাস থেকে কার্যকর করতে চলেছে ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ব ব্যাংক অর্থাৎ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। জানা গেছে স্টেট ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের মধ্যে বাছাই করা কয়েকটি ক্রেডিট কার্ডে লেনদেনের ক্ষেত্রে রিওয়ার্ড পয়েন্ট জমা হওয়ার বিষয়টি বন্ধ করে দেওয়া হবে। ওই সমস্ত ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা কার্ড ব্যবহারের সময় আর কোনো রিওয়ার্ড পয়েন্ট পাবেন না।

ICICI ব্যাংকের ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়ম

জুলাই মাসের প্রথম দিন থেকে আইসিআইসিআই ব্যাংকের ক্রেডিট কার্ডের ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম বদলাতে চলেছে। আইসিআইসিআই ব্যাংকের Emerald Private Metal Credit বাদে অন্য সমস্ত ক্রেডিট কার্ডের ক্ষেত্রে ১ জুলাই ২০২৪ থেকে কার্ড রিপ্লেসমেন্ট বা কার্ড প্রতিস্থাপনের ক্ষেত্রে নেওয়া চার্জটি ১০০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত বাড়ানো হতে পারে।

আরোও পড়ুন » New Rules: ১ জুলাই থেকে বদলে যাচ্ছে LPG গ্যাসের দাম এবং আরো ৪টি অর্থ সংক্রান্ত নিয়ম! জেনেনিন বিস্তারিত

paytm ওয়ালেট সংক্রান্ত নিয়ম

ভারতের কেন্দ্রীয় ব্যাংক RBI অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া গত বেশ কিছুদিন ধরেই পেটিএম সংক্রান্ত নানা নিয়ম পরিবর্তন করেছে এবং নানা বিধি নিষেধ জারি করেছে। জানা গেছে জুলাই মাস থেকে সম্পূর্ণ ভাবে বন্ধ করে দেওয়া হবে পেটিএম পেমেন্ট ব্যাংকের ওয়ালেট গুলি। জানা গেছে ০ ব্যালেন্স সহ নিষ্ক্রিয় ওয়ালেট গুলিকে বন্ধ করে দেওয়া হবে। ২০ জুলাই তারিখের পর থেকে বন্ধ হয়ে যাওয়া ঐ অ্যাকাউন্ট গুলি থেকে আর লেনদেন সংক্রান্ত কোনো কাজ করা যাবে না। রিজার্ভ ব্যাংক থেকে জানানো হয়েছে বিগত এক বছর ধরে যে paytm ওয়ালেট গুলি থেকে কোনররকম লেনদেন হয়নি সেই অ্যাকাউন্ট গুলিকেই বন্ধ করে দেওয়া হবে। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে ওই অ্যাকাউন্টের ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বন্ধ হওয়ার ৩০ দিন আগেই এই সংক্রান্ত সতর্কবার্তা পাঠানো হবে।

ITR ফাইলের সময়সীমা

আয়কর দাতাদের প্রতি অর্থ বর্ষের নির্দিষ্ট সময়ে আইটিআর ফাইল করতে হয়। ২০২৩-২৪ অর্থবছরের জন্য আয়কর রিটার্ন অর্থাৎ ITR ফাইল করার শেষ সময়সীমা হল ৩১ জুলাই। কোন আয়কর দাতা এই সময়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল না করলে তাদের কাছ থেকে জরিমানা নেওয়া হবে।

অবশ্যই পড়ুন » Post Office Interest Rate: জুলাই মাসে পোস্ট অফিসের কোন্ কোন্ স্কিমের সুদের হার বাড়ছে? জেনেনিন বর্তমান সুদের হার

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us