শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI MIS: স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে মাসে মাসে পাবেন ৫৮৩৩ টাকা! এই স্কিম সম্পর্কে বিস্তারিত জানুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI MIS Scheme: স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে আপনি প্রতিমাসে ৫৮৩৩ টাকা পেতে পারেন, তবে এরজন্য আপনাকে স্টেট ব্যাংকের এন্যুইটি ডিপোজিট স্কিমে (Annuity Deposite Scheme) বিনিয়োগ করতে হবে। অনেকেই স্টেট ব্যাংকের এই স্কিম সম্পর্কে জানে না। এই State Bank of India এর একটি Monthly Income Scheme (MIS), অর্থাৎ এই স্কিমে আপনি মাসে মাসে একটি নির্দিষ্ট আয় পাবেন। স্টেট ব্যাংকের এন্যুইটি ডিপোজিট স্কিম কি? এবং এর থেকে কিভাবে মাসে মাসে ৫৮৩৩ টাকা পাবেন? এই বিষয়ে বিস্তারিত জানুন আজকের এই প্রতিবেদনে। 

SBI Annuity Deposite Scheme 

যে সমস্ত ব্যাক্তিদের একটি মাত্র রোজগারের রাস্তা, তারা SBI Annuity Deposite Scheme-এ বিনিয়োগ করে প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ আয় পেতে পারেন। এটি স্টেট ব্যাংকের এক ধরনের মাসিক আয় পরিকল্পনা (SBI Monthly Income Scheme – SBI MIS)। এতে একসঙ্গে একগুচ্ছ টাকা বিনিয়োগ করলে মাসে মাসে সুদ আপনার অ্যাকাউন্টে আয় রূপে পাবেন। এতে সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ নির্ভর করে মাসিক ১০০০ টাকা আয়ের উপর। অর্থাৎ যত টাকা বিনিয়োগ করলে আপনি মাসে মাসে ১০০০ টাকা পাবেন, সর্বনিম্ন ওই পরিমাণ টাকা বিনিয়োগ করতে হবে। তাছাড়া এতে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই। 

স্টেট ব্যাংকের ফিক্স ডিপোজিটের সুদের সমান সাধারণ গ্রাহকদের এবং প্রবীণ নাগরিকদের এই স্কিমে সুদ দেওয়া হয়। মেয়াদ অনুযায়ী এখানে সুদের হার আলাদা। তবে এতে সবচেয়ে বেশি সুদ পাওয়া যায় ২ বছর থেকে ৩ বছরের মেয়াদের জন্য বিনিয়োগ করলে, সাধারণ গ্রাহকদের জন্য ৭ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৫ শতাংশ। আপনি যদি দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে চান, তাহলে ৫ বছর থেকে ১০ বছর মেয়েদের জন্য বিনিয়োগ করতে পারেন। এই মেয়াদে সাধারণ গ্রাহকদের ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৭ শতাংশ সুদ দেওয়া হয়। 

আরও পড়ুন: SBI FD Returns – স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৫০,০০০ টাকা‌ জমা করে মেয়াদ শেষে কত রিটার্ন পাবেন, দেখুন।

এই স্কিম থেকে কিভাবে মাসে মাসে ৫৮৩৩ টাকা পাবেন?

SBI Annuity Deposite Scheme-এ বিনিয়োগ করে আপনি প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ আয় পাবেন। ধরে নিন আপনি এই স্কিমে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন ২ বছরের জন্য। এখানে ২ বছরের জন্য বিনিয়োগ করার মূল কারণ হলো এই মেয়াদে সবচেয়ে বেশি সুদ পাওয়া যায়। ১০ লক্ষ টাকা বিনিয়োগ করার পর ৭ শতাংশ সুদের হার অনুযায়ী আপনি মাসে মাসে প্রায় ৫৮৩৩ পাবেন। অর্থাৎ এতে আপনার মোট ম্যাচুরিটির পরিমাণ হবে ১৪ লক্ষ টাকা। একই ক্ষেত্রে আপনি যদি প্রবীণ নাগরিক হয়ে থাকেন তাহলে ৭.৫ শতাংশ সুদ পাবেন। এক্ষেত্রে আপনি যদি ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতিমাসে ৬২৫০ টাকা পাবেন। এতে আপনার মোট ম্যাচুরিটির পরিমাণ হবে ১৫ লক্ষ টাকা।

আরও পড়ুন: SBI FD – স্টেট ব্যাংকের ৪০০ দিনের অমৃত কলস FD-তে ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে কতো রিটার্ন পাবেন দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us