শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI Loan: স্টেট ব্যাংক গ্রাহকদের দিচ্ছে তাৎক্ষণিক ঋণ গ্রহণের সুবিধা! কিভাবে আবেদন করবেন জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আমাদের জীবনে এমন অনেক পরিস্থিতি আসে যখন তাৎক্ষণিক কিছুটা বেশি টাকার প্রয়োজনে আমাদের ঋণ গ্রহণ করতে হয়। সেক্ষেত্রে টাকার প্রয়োজন মেটানোর জন্য আমরা হয় কোন ব্যক্তির কাছ থেকে অথবা ব্যাংক থেকে লোন নিয়ে থাকি। ঋণ দেওয়ার ক্ষেত্রে এবার গ্রাহকদের বিশেষ সুবিধা প্রদান করতে চলেছে ভারতীয় স্টেট ব্যাংক। এই ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে গ্রাহকরা খুব সহজেই অতি দ্রুত পার্সোনাল লোন গ্রহণ করতে পারবেন। এই লোন গ্রহণের যোগ্যতা, পরিমাণ, সুদের হার ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানুন এই প্রতিবেদনের মাধ্যমে।

SBI কুইক পার্সোনাল লোনের পরিমাণ ও সুদের হার

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে গ্রাহকদের তাৎক্ষণিক যে পার্সোনাল লোন দেওয়া হবে তার পরিমাণ হবে ২৫ হাজার টাকা থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত। গ্রাহকদের ঋণ নেওয়া অর্থের পরিমাণের উপর নির্ভর করে বার্ষিক ১০.১০ শতাংশ থেকে ১৪.৬০ শতাংশ পর্যন্ত সুদের হার কেটে নেওয়া হয়। প্রসেসিং ফি হিসেবে লোনের টাকার ১.৫ শতাংশ চার্জ দিতে হয় গ্রাহককে। এই লোন পরিশোধ করার জন্য গ্রাহক সর্বোচ্চ ৬ বছর সময় পান।

আবেদন যোগ্যতা

১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এই ঋণ গ্রহণ করার জন্য গ্রাহকের বয়স অবশ্যই ১৮ বছরের বেশি হতে হবে। ১৮ বছরের বেশি বয়সী যে কোনো বয়সী গ্রাহক এই প্রকল্পের আবেদনের যোগ্য বলে বিবেচিত হন। (২) এই প্রকল্পের অধীনে ঋণ গ্রহণ করতে হলে আবেদনকারীর মাসিক বেতন অবশ্যই ১৫০০০ টাকার নিচে হতে হবে।

আবেদন প্রক্রিয়া

১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে শাখায় গ্রাহকের অ্যাকাউন্ট রয়েছে সেখান থেকে লোনের ফর্ম নিতে হবে। (২) লোনের ফর্ম সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। এই ফর্মে নিজের নাম, ঠিকানা, ফোন নম্বর, লোনের পরিমাণ, লোন শোধ করার মেয়াদ এবং ইএমআই এর পরিমাণ সঠিক ভাবে লিখে দিতে হবে।

৩) এই ফর্ম এর সঙ্গে ভোটার কার্ড, আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ঠিকানার প্রমাণ, ৩ মাসের ব্যাংক স্টেটমেন্ট, দুটি সর্বশেষ বেতন স্লিপ, সাম্প্রতিক বেতনের শংসাপত্র ইত্যাদি প্রয়োজনীয় নথিপত্র গুলি সংযুক্ত করতে হবে। এগুলি ব্যাংকের শাখায় জমা করলে ব্যাংকের তরফ থেকে এই লোন অ্যাপ্রুভ করা হবে অনলাইনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যেতে পারে।

অবশ্যই পড়ুন » লোন নিয়ে বড়লোক হওয়ার উপায়! বড়লোক হতে চাইলে এইভাবে লোন নিয়ে সেই টাকা ব্যবহার করুন

লোন শোধের পরিমাণ

যদি কোন গ্রাহক স্টেট ব্যাংকের এই স্কিমের মাধ্যমে ২ লক্ষ টাকা লোন গ্রহণ করেন তবে ১১ শতাংশ সুদের হারে তাকে মাসিক ইএমআই এর পরিমাণ দিতে হবে ৪৩৪৮ টাকা। অর্থাৎ পাঁচ বছর পর তার দেওয়া সুদের পরিমাণ হবে ৬০৯০৯ টাকা। অর্থাৎ ২ লক্ষ টাকা ঋণ গ্রহণ করলে গ্রাহকের পাঁচ বছর পর শোধ করতে হবে ২ লক্ষ ৬০ হাজার ৯০৯ টাকা। একই সুদের হারে ৫ লক্ষ টাকা ঋণ নিলে মাসিক সুদের পরিমাণ হবে ১০৮৭১ টাকা। এই হিসেবেই গ্রাহককে ৫ বছর ধরে প্রতি মাসে সুদের টাকা পরিশোধ করতে হবে।

জরিমানা

গ্রাহক যদি সময় মত ইএমআই এর টাকা পরিশোধ করতে না পারেন সে ক্ষেত্রে ব্যাংক ২৫০ টাকা জরিমানা ধার্য করতে পারে। শুধু তাই নয় নেগোশিয়েবল ইন্সট্রুমেন্টস অ্যাক্ট ১৮৮১ এর ইউ/এস ১৩৮ অনুসারে গ্রাহকের বিরুদ্ধে আইনসম্মত ব্যবস্থাও গ্রহণ করা হতে পারে।

অবশ্যই পড়ুন » পার্সোনাল লোন নাকি ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন কোনটি আপনার জন্য লাভজনক জেনে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us