শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

UPI Update: অনলাইন লেনদেনকারীদের জন্য বিরাট সুখবর, ১০ জানুয়ারি থেকে এটি প্রযোজ্য হবে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

UPI Update: ইউপিআই এর মাধ্যমে অনলাইন অর্থ লেনদেন দিন দিন ধরে আরো জনপ্রিয় হচ্ছে। বর্তমানে ভারতের অধিকাংশ লোক অনলাইন লেনদেনের জন্য ইউপিআই এর পরিষেবা ব্যবহার করছে। এরকম সময় ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) ইউপিআই ব্যবহারকারীদের জন্য দিলো আরও একটি বিরাট সুখবর। কিছুদিন পর থেকে হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠানে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। আগামী ১০ জানুয়ারি থেকে NPCI এই পরিষেবা শুরু করবে। 

UPI পেমেন্টের সীমা বৃদ্ধি (RBI Increase UPI Payment Limit) 

বর্তমানে অনলাইনের মাধ্যমে অর্থ লেনদেন করার জন্য ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) প্রচুর জনপ্রিয় হয়ে উঠেছে। আরবিআই ঘোষণা করেছিল যে হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের মত জায়গাতে ইউপিআই লেনদেনের সীমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হবে। আগামী ১০ জানুয়ারি বিভিন্ন ব্যাংক এবং পেমেন্টের পরিষেবা প্রদানকারীদের এই পরিসেবা শুরু করতে বলেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)। 

২০২৩ সালের ডিসেম্বরে আর্থিক নীতির বৈঠকে RBI এই বিষয়ে ঘোষণা করেছিলেন। এছাড়াও UPI এর মাধ্যমে অটো পেমেন্ট করার ক্ষেত্রেও সীমা বাড়িয়েছে। এর জন্য অতিরিক্ত ফ্যাক্টর প্রমাণীকরণ (AFA) প্রয়োজন। কিন্তূ বর্তোমনে অটো পেমেন্টের মাধ্যমে ১৫,০০০ টাকার বেশি লেকদেনের ক্ষেত্রে AFA প্রজ্যয্য হবে। 

আরও পড়ুন: UPI-এর বিরাট পরিবর্তন, এখন OTP ছাড়াই ১ লক্ষ টাকা পেমেন্ট করা সম্ভব।

ইউবিআই অটো পেমেন্টের সীমা বাড়ানোর পর, এবার হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের মত জায়গাতে লেনদেনের সীমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা পর্যন্ত করা হবে। বর্তমানে ইউপিআই পেমেন্ট বেশিরভাগ লোক ব্যবহার করে, এবং এই প্রক্রিয়ার মাধ্যমে অর্থ লেনদেন করা খুব সহজ। এই কারণে UPI-এর পরিষেবা ভারতে জনপ্রিয় হয়ে উঠেছে। অনেকেই এখন ক্যাশ বা চেক এর বদলে UPI পেমেন্ট করতে বেশি পছন্দ করছে। এছাড়াও ইউপিআই পেমেন্টের হলে ভারতের কালো টাকার পরিমাণ হ্রাস পাবে। এইসব বিষয়ে মাথায় রেখে ভারতীয় রিজার্ভ ব্যাংক ইউপিআই লেনদেনের সীমা বাড়াচ্ছে। 

আগামী ১০ জানুয়ারি ২০০২৪ এর পর থেকে হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের মত জায়গাতে ব্যবসায়ীরা ৫ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। এই পরিষেবাটি শুধুমাত্র যাচাইকৃত ব্যবসায়ীদের জন্য উপলব্ধ থাকবে। ভবিষ্যতে পরিষেবা সবার জন্য উপলব্ধ করতে পারে ভারতীয় রিজার্ভ ব্যাংক। 

আরও পড়ুন: UPI New Rules – অনলাইন লেনদেনে বিরাট পরিবর্তন! ৪ ঘন্টা বিলম্বিত হবে পেমেন্ট, না জানলে সমস্যায় পড়বেন।

উপসংহার 

ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এর মাধ্যমে লেনদেনের সীমা বৃদ্ধি করবে হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের মত জায়গাতে। এই সমস্ত জায়গায় আগে ইউপিআই লেনদেনের সীমা ছিল এক লক্ষ টাকা যা বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করা হবে। ১০ই জানুয়ারি থেকে এই পরিষেবা বাছাইকৃত ব্যাবসায়ীদের জন্য প্রযোজ্য হবে। এর আগেও আরবিআই UPI অটো পেমেন্ট এর সীমা বাড়িয়েছে। 

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “UPI Update: অনলাইন লেনদেনকারীদের জন্য বিরাট সুখবর, ১০ জানুয়ারি থেকে এটি প্রযোজ্য হবে”

Leave a Comment