শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

UPI-র মাধ্যমে প্রতারণার জাল! Paytm, Phonepe এবং Google Pay ব্যবহারকারীরা সাবধান

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

দিন দিন বেড়ে চলেছে ডিজিটাল পেমেন্টের ব্যবহার। দেশের খুচরো মার্কেটে এখন UPI দিয়েই পেমেন্ট করতে পছন্দ করে মানুষ। কম বেশি সকলেই UPI ব্যবহার করে পেমেন্ট করে থাকেন। আর দিন দিন ইউপিআই এর ব্যবহার যেমন বাড়ছে তেমনই বাড়ছে প্রতারণা। সম্প্রতি UPI এর মাধ্যমে এমনই প্রতারণার শিকার হলেন উত্তর প্রদেশের এক স্কুলের প্রিন্সিপাল। আসুন বিস্তারিত ভাবে ঘটনাটি জেনে নেওয়া যাক।

UPI Fraud

ডিজিটাল ইন্ডিয়ার হাত ধরে সব কিছু যখন ডিজিটাল হচ্ছে, সঙ্গে সঙ্গে ডিজিটাল ভাবে প্রতারণাও বাড়ছে দেশে। আগেকার সময়ে সিন্ধুক ভেঙে চুরি ডাকাতি হতো। তবে এখন ডিজিটাল যুগে ডাকাতিও ডিজিটাল হয়ে গিয়েছে। আর এই প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ মানুষ। আজকাল UPI এর মাধ্যমে মানুষ Paytm বা Google Pay ব্যবহার করে লেনদেন করে। আর এই সমস্ত Paytm বা Google-এর মধ্যেই লুকিয়ে প্রতারণার ফাঁদ।

কিভাবে ফ্রড হয়

আজ যে ঘটনাটি বলছি, সেখানে এক স্কুলের প্রিন্সিপাল এই প্রতারণার শিকার হয়েছেন। ঘটনাটি উত্তর প্রদেশের। সূত্র মারফত জানা যাচ্ছে, উত্তর প্রদেশের গাজীয়াবাদের এক স্কুলের মহিলা প্রিন্সিপালের কাছে সম্প্রতি একটি ফোন কল আসে। স্কুলের কোনো এক পড়ুয়ার অভিভাবকের পরিচয় দিয়ে ফোন করা হয় তাকে।

ওই মহিলা প্রিন্সিপালের থেকে জানা যাচ্ছে, তাকে ফোন করে বলা হয় তার কাছে কোনো এক ছাত্রের স্কুল ফি বাবদ টাকা জমা করা হয়েছে। তবে ফি দেওয়ার সময় ভুল করে অতিরিক্ত টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানায় প্রতারকরা। আর প্রিন্সিপালের ব্যাংকে ঢুকে যাওয়া অতিরিক্ত টাকা ফেরত পাঠানোর কথা বলে প্রতারকের দল। এ বিষয়ে ক্রমাগত প্রিন্সিপালের উপর চাপ দেওয়া হয় বলেও জানা যাচ্ছে।

অবশ্যই পড়ুন » Minimum Balance: ব্যাংক অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স না থাকলে কাটা হবে ফাইন! জরুরী নির্দেশিকা RBI এর।

শুধু তাই নয় ওই মহিলার মোবাইল টাকা পাঠানো হয়েছে এমন একটি মেসেজও পাঠানো হয়। তবে স্কুল ফি ঢুকেছে কিনা তা যাচাই করার জন্য Paytm-র অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতেই হাঁ হয়ে যান ওই মহিলা। দেখেন সেখানে কোনো টাকা ঢোকেনি। ফলে ওই মহিলার মনে সন্দেহ জাগে। এরপর থেকে ঘন ঘন মহিলাটিকে ফোন করে টাকা চাওয়া হতে থাকলে, মহিলাটি পুলিশের কাছে গিয়ে অভিযোগ জানায়।

যাইহোক, প্রতারকরা অনেক চেষ্টা করলেও মহিলাটি বুঝতে পেরে যাওয়ায় কোনো টাকা তাকে খোয়াতে হয়নি। এ বিষয়ে ইতিমধ্যে তদন্ত শুরু করেছে ইউপি পুলিশ। তবে আপনার কাছেও যদি এ ধরণের কোনো ফোন কল আসে, তাহলে অবশ্যই সতর্ক হয়ে যাবে। আর ভুল করে ইউপিআই পিন কারো সাথে শেয়ার করবেন না।

অবশ্যই পড়ুন » UPI Update: অনলাইন লেনদেনকারীদের জন্য বিরাট সুখবর, ১০ জানুয়ারি থেকে এটি প্রযোজ্য হবে

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment