শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ব্যাঙ্ক থেকে লোন নিতে কমবে ঝামেলা, RBI চালু করল নতুন নিয়ম

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI Has Changed The Loan Rules: এবার যেকোনো ব্যাংক থেকে লোন নেওয়ার ক্ষেত্রে গ্রাহকেরা পাবে বাড়তি কিছু সুবিধা। RBI এর নির্দেশে আগামী ৩১ শে ডিসেম্বর থেকে পরিবর্তন হবে সমস্ত ব্যাংকের লোন এর নিয়ম। আগে লোন নেওর পরে অনেক হয়রানির শিকার হতে হতো গ্রাহকদের। লোন নেওয়ার ফলে সমস্যায় পড়া অনেক গ্রাহকের গল্পঃ সামনে এসে থাকে। কয়েক বছর আগে তাই বাড়িতে কিস্তি আদায় এর জন্য বাউন্সার পাঠানো বন্ধ করা হয়েছে আদালতের নির্দেশে। এবার আরও লোন নেওয়ার নিয়ামোলিতে কিছু পরিবর্তন করবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এবার কি পরিবর্তন হলো ঋণ নেয়ার নিয়মে? জানব আজকের এই নিবন্ধে।

বর্তমানে দিনদিন ধরে জিনিসপত্রের দাম বেড়েই চলেছে। এর সঙ্গে এ যুগের জীবনধারার সঙ্গে তাল মিলিয়ে চলতে খরচার পরিমাণ বেড়েই চলেছে। স্বপ্নের বাড়ি বানাতে প্রয়োজন মোটা টাকার, গাড়ি কিনতে প্রচুর টাকার প্রয়োজন, এমনকি পড়াশোনার ক্ষেত্রেও এবার খরচের পরিমাণ আকাশ ছুঁয়েছে। এই ধরনের বিভিন্ন কারণের ফলে মানুষের ঋণের প্রয়োজন হয়ে থাকে। ঋণ নেওয়ার ছুটে যেতে হয় ব্যাংকের কাছে কিংবা বিভিন্ন ফাইন্যান্স কোম্পানির কাছে। এরপর অনেক হয়রানি সহ্য করার পর লোন পাওয়া যায় এবং কিস্তিতে এই লোনের টাকা পরিশোধ করতে হয়। লোনের টাকা পরিশোধের ক্ষেত্রেও অনেক নিয়মাবলী রয়েছে যেমন, সময় কিস্তি না দিলে জরিমানা বা আপনার সম্পত্তি বন্ধক, এরকম বেশ কিছু।

আরও পড়ুন: মাত্র ৩% সুদে পড়ুয়াদের ১০ লক্ষ টাকা লোন দেবে রাজ্য সরকার

লোন নেওয়ার ক্ষেত্রে হয়রানির হাত থেকে গ্রাহকদের রক্ষা দিতে লোন নেওয়ার নিয়মে কিছু পরিবর্তন করল RIB। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) এর নির্দিষ্ট অনুযায়ী আগামী ৩১ ডিসেম্বর এর মধ্যে সমস্ত ব্যাংক এর মধ্যে এর পরিবর্তনগুলি দেখতে পাওয়া যাবে। এই নতুন নিয়ম অনুযায়ী গ্রাহকেরা সুদের হার নির্বাচন করার সুবিধা পাবেন। ফিক্সড কিস্তি এবং ফ্লেক্সি কিস্তি, এই দুটির মধ্যে যেকোনো একটি বিকল্প বেছে নিতে পারবেন গ্রাহকেরা। ফিক্সড কিস্তির ক্ষেত্রে কিস্তির পরিমাণ একই থাকবে এবং ফ্লেক্সি কিস্তির ক্ষেত্রে বাজার উঠা নামার উপর ভিত্তি করে কিস্তির পরিমাণ পরিবর্তন হবে। এছাড়াও লোন চলাকালীন গ্রাহক একসঙ্গে টাকা পরিশোধ করতে চাইলে কোনো রকম জরিমানা দিতে হবে না।

আরও পড়ুন: বিরাট সুযোগ! ব্যাংক বা পোস্ট অফিস থেকে মাত্র ১% সুদে লোন নিন, দেখেনিন কিভাবে পাবেন

আরও পড়ুন: PM MUDRA YOJONA: প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন কিভাবে পাওয়া যাবে দেখুন

6 thoughts on “ব্যাঙ্ক থেকে লোন নিতে কমবে ঝামেলা, RBI চালু করল নতুন নিয়ম”

  1. I am very poor man but I am very honest.i am working as West Bengal police civic volunteer last 9 years.but I’m not banking loan but I am tried it but not given my SBI bank.

    Reply
  2. RBI guidelines regarding the sanction of loan and the process of its disbursement are violated in many cases. However, the steps taken by RBI are undoubtedly effective. But it is not clearly mentioned if it will be applicable for all types of loan even in case of lnsta loan on Credit card. Customer is to pay huge amount of interest in trying to foreclose Insta loan.

    Reply
  3. বাস্তবে সমস্ত ডকুমেন্টস জমা দেওয়া সত্ত্বেও ব্যাঙ্ক বিভিন্ন বাহানা করে ঘোরাচ্ছেন । আমি প্রথমে Mudra-Loan এর জন্য SBI এর স্থানীয় শাখায় সমস্ত ডকুমেন্টস জমা দি, উনার নানা বাহানায় দিনের পর দিন ঘোরায়,আমি Mudra-Loan এর Form দেওয়ার জন্য চাপ সৃষ্টি করলে গত ইং 31-10-23 তে ফর্ম দেয় ও আমি তত্ক্ষনাত ফর্ম ফিলাপ করে ব্যাঙ্কে জমা দি ,উনারা সাত দিন ঘোরানোর পর আমাকে Acknowledgement দেয় ; দূর্ভাগ্য আমার অদ্যাবধি Mudra-Loan application Suction হয় নি ,এর মধ্যে সমস্ত কিছু জানিয়ে SBI customer care এ Email করেছি ,তার পর Bank এর পক্ষ থেকে আমার ব্যাবসায়ীক প্রতিষ্ঠান/বাড়িতে আট দিন আগে Enquiry করে গেছেন ও সামগ্রীক বিষয়টি একই ভাবে ঝুলে আছে। পরামর্শের অপেক্ষায় রইলাম, ওঁ শান্তি !

    Reply

Leave a Comment