শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Ration Card: ৩০ জুনের আগে এই কাজ না করলে পরের মাস থেকে বিনামূল্যে রেশন পাবেন না!

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Ration Card: ভারতের প্রায় ৮০ কোটি মানুষ বিনামূল্যে কেন্দ্রীয় সরকার দ্বারা বিতরণ করা রেশন পায়। আপনি যদি এই সুবিধা পেয়ে থাকেন তাহলে এটি জানা আবশ্যক যে, যে সমস্ত ব্যক্তিদের রেশন কার্ডের ই-কেওয়াইসি করা নেই তাদের ৩০ জুনের মধ্যে এই কাজ করে নিতে হবে। যদি কেউ না করে থাকে তাহলে তিনি পরের মাস থেকে বিনামূল্যে রেশন পাবেন না। এটি শুধুমাত্র পরিবারের কর্তা করলেই হবে না, সমস্ত সদস্যদের করতে হবে। আপনি যদি এই বিষয়ে বিস্তারিত তথ্য পেতে চান তাহলে আজকের প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন। 

কারা পরের মাস থেকে বিনামূল্যে রেশন পাবেন না? 

যে সমস্ত ব্যক্তিরা তাদের রেশন কার্ডের এখনো ই-কেওয়াইসি করে নি, তারা পরের মাস থেকে বিনামূল্যে রেশন পাবেন না। বিনামূল্যে রেশন পাওয়ার জন্য কেওয়াইসি করা বাধ্যতামূলক করেছে সরকার। এর মূল কারণ হলো অনেকেই তাদের পরিবারের মৃত ব্যক্তিদের নামে আবার পরিবার থেকে চলে যাওয়া ব্যক্তিদের নামেও বিনামূল্যে রেশন সংগ্রহ করছে। 

বিনামূল্যে রেশন পেতে পরিবারের প্রত্যেক সদস্যকে আঙ্গুলের ছাপ দিয়ে কেওয়াইসি করতে হবে। ধরে নিন আপনার পরিবারের সদস্যদের সংখ্যা ৪ জন। এখন যদি আপনার পরিবারের ৩ জন সদস্য রেশন কার্ডে কেওয়াইসি করে আর একজন করে না। তাহলে শুধুমাত্র ই-কেওয়াইসি করা ঐ ৩ জন ব্যক্তির নামে বিনামূল্যে রেশন পাবেন, কেওয়াইসি না করা ব্যক্তির নামে রেশন পাবেন না। 

৩০ জুনের আগে রেশন কার্ডে ই-কেওয়াইসি করুন 

রেশন কার্ডের ই-কেওয়াইসি করার শেষ তারিখ হল ৩০ জুন, ২০২৪। আপনি যদি এখনো পর্যন্ত এই কাজ না করে থাকেন তাহলে অবশ্যই ৩০ জুনের আগে করে নেওয়া দরকার। নয়তো জুলাই মাস থেক আপনি বিনামূল্য রেশন থেকে বঞ্চিত হবেন। রেশন কার্ডের ই-কেওয়াইসি করার জন্য টাকা লাগে না। আপনি এই কাজ পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের দোকানে (রেশন দোকানে) করতে পারবেন। এর জন্য আপনাকে সঙ্গে আধার কার্ড এবং রেশন কার্ড নিয়ে যেতে হবে। 

আরও পড়ুন: কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে ১ কোটি ৫ লক্ষ কৃষকে ২ হাজার ৯০০ কোটি টাকা দেবে রাজ্য সরকার!

রেশন কার্ডের ই-কেওয়াইসি কিভাবে করবেন?

ডিস্ট্রিবিউশন সিস্টেমের দোকান কোটাধারী/ডিপো হোল্ডার/রেশন ডিলার রেশন কার্ডের ই-কেওয়াইসি করার কাজ করে। যে POS মেশিনে আঙ্গুলের ছাপ দিয়ে রেশন তোলা হয়, ই-কেওয়াইসি করার জন্য ওই মেশিনে আঙ্গুলের ছাপ দিতে হবে এবং সঙ্গে আধার নম্বর নতিভুক্ত করতে হবে। যেহেতু রেশন কার্ড লিপিবদ্ধ বায়োমেট্রিক্স অনুযায়ী আপডেট করা হয়, তাই আপনার আধার কার্ড আপডেট থাকা প্রয়োজন। আপনার যদি আঙ্গুলের ছাপ সহজে না মেলে, তাহলে প্রথমে আধার সেবা কেন্দ্রে গিয়ে নিজের আধার কার্ডের বায়োমেট্রিক্স আপডেট করতে হবে।

আরও পড়ুন: আধার কার্ডের এই তথ্যগুলি কোনদিন পরিবর্তন করতে পারবেন না! নতুন নিয়ম UIDAI এর।

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us