শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে ১ কোটি ৫ লক্ষ কৃষকে ২ হাজার ৯০০ কোটি টাকা দেবে রাজ্য সরকার!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Krishak Bandhu Kharif season status Check 2024: মাননীয় মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের বিভিন্ন জনগণের জন্য একাধিক প্রকল্পের সূচনা করেন। ‌ রাজ্যের কৃষকদের জন্য মাননীয় মুখ্যমন্ত্রী কৃষিকাজের খরচ বাবদ এই প্রকল্পের মাধ্যমে বছরে সর্বনিম্ন ৪ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত দিয়ে থাকে। সম্প্রতি মাননীয় মুখ্যমন্ত্রী লোকসভা ভোটে বিপুল সংখ্যক ভোট পেয়ে জয়ী হওয়ার পর ঘোষণা করলেন কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে রাজ্যের ১ কোটি 5 লক্ষ কৃষকের একাউন্টে সরাসরি টাকা পাঠিয়ে দেওয়া হবে। এর জন্য রাজ্য সরকার বরাদ্দ করেছে মোট ২৯০০ কোটি টাকা। কোন তারিখে টাকা পাবেন কিভাবে স্ট্যাটাস দেখবেন বিস্তারিত জেনে নিন। ‌

টুইট বার্তার মাধ্যমে মাননীয় মুখ্যমন্ত্রীর ঘোষণা

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার অফিসিয়াল X হ্যান্ডেল থেকে ১২ ই জুন বুধবার বিকেল নাগাদ একটি টুইট বার্তার মাধ্যমে জানিয়েছেন খারিফ মরসুমে চাষের জন্য কৃষকদের একাউন্টে টাকা দেওয়ার প্রক্রিয়া আজ থেকে অর্থাৎ ১২ ই জুন থেকে শুরু হচ্ছে। এছাড়াও মাননীয় মুখ্যমন্ত্রী 2019 সালের পর থেকে আজ পর্যন্ত কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে রাজ্যের কৃষকদের মোট ১৮ হাজার ২৩৪ কোটি টাকা দিয়েছি।‌ এছাড়াও ১৮ থেকে ৬০ বছর বয়সের মধ্য কোন কৃষক মারা গেলে তার পরিবারকে দু লক্ষ টাকা বাবদ ২০১৯ সাল থেকে মোট ১ লক্ষ ১২ হাজার কৃষক পরিবারকে মোট ২ হাজার ২৪০ কোটি টাকা প্রদান করা হয়েছে।

আপনি কবে টাকা পাবেন (Status Check Online)

কৃষক বন্ধু প্রকল্পের খারিফ শষ্যের টাকা রাজ্য সরকারের তরফ থেকে অলরেডি দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে।‌ আপনি নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করে খুব সহজে চেক করে নিতে পারবেন যে আপনি কবে টাকা পাবেন।

  • প্রথমে আপনাকে কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • এরপর নথিভুক্ত কৃষকের তথ্য অপশনটিতে ক্লিক করতে হবে।
  • এরপর আপনি আপনার আধার কার্ডের নাম্বার, ভোটার কার্ডের নাম্বার, মোবাইল নাম্বার আইডি ব্যাংক একাউন্টের নাম্বার দিয়ে কৃষক বন্ধু প্রকল্পের করবে স্ট্যাটাস চেক করতে পারবেন।

সরাসরি কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করুন » Check Status

অবশ্যই পড়ুন » বাংলা শস্য বীমার মাধ্যমে ২ লক্ষ ১০ হাজার কৃষকের একাউন্টে ২৯৩ কোটি টাকা দেবেন রাজ্য সরকার।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us