শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

আধার কার্ডের এই তথ্যগুলি কোনদিন পরিবর্তন করতে পারবেন না! নতুন নিয়ম UIDAI এর।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aadhaar Card Details Update Rules: ভারতবাসীদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হলো আধার কার্ড। যেকোনো সরকারি কাজের ক্ষেত্রে আজকের দিনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। আধার কার্ড আপনার পরিচয় বহনের সঙ্গে সঙ্গে কোন সরকারি প্রকল্পের সুবিধা পেতে ব্যাংকিং সুবিধা পেতে সমস্ত ক্ষেত্রেই প্রয়োজন হয়। আধার কার্ডের মধ্য আপনার সম্পূর্ণ ডিটেইলস থাকে আপনার নাম, জন্মতারিখ, আপনার ঠিকানা, বায়োমেট্রিক তথ্য সবকিছু থাকে। কিন্তু আধার কার্ডে এমন কিছু তথ্য থাকে যা আপনি কোনদিন পরিবর্তন করতে পারবেন না এবং এমন তথ্য তাকে যা শুধুমাত্র আপনি একবারেই পরিবর্তন করতে পারবেন। তাই এই তথ্যগুলি আপনার অত্যন্ত জানা জরুরী কারণ এগুলো যদি একবার ভুল করে ফেলেন তাহলে পুরো জীবন ভোগান্তির শিকার হতে হবে।

আধার কার্ডের এই তথ্য কোনদিন পরিবর্তন করতে পারবেন না

আধার কার্ডের মধ্যে একটি তথ্য রয়েছে যেটি আপনি চাইলেও কোনদিন পরিবর্তন করতে পারবেন না। আপনি অবশ্যই খেয়াল করে থাকবেন আধার কার্ডের মাধ্যমে একটি ইউনিক ১২ সংখ্যার নাম্বার রয়েছে, এই নাম্বার দিয়ে আধার কার্ডের সম্পূর্ণ ডিটেলস পাওয়া যায়। এই নাম্বার আপনি কোনদিন চাইলেও পরিবর্তন করতে পারবেন না।

অবশ্যই পড়ুন » New Traffic Rules: এই কাগজ ছাড়া রাস্তায় গাড়ি চালালে জেল হতে পারে! বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের

আধার কার্ডের এই তথ্য শুধুমাত্র একবার পরিবর্তন করতে পারবেন

আধার কার্ডে এমন দুটি গুরুত্বপূর্ণ ডিটেলস রয়েছে যেগুলি শুধুমাত্র আপনি একবারেই পরিবর্তন করতে পারবেন। তাই এই তথ্যগুলি পরিবর্তন অত্যন্ত গুরুত্ব সহকারে করবেন। আধার কার্ডের যে দুটি তথ্য আপনি একবার পরিবর্তন করতে পারবেন সেগুলি হলো (১) আপনারই জন্ম তারিখ এবং (২) আপনার লিঙ্গ।

আধার কার্ডের এই তথ্য দুবারের বেশি পাল্টাতে পারবেন না

আধার কার্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য অর্থাৎ আপনার নাম সেটি আপনি শুধুমাত্র দুবার পরিবর্তন করতে পারবেন। তাই এই তথ্য পরিবর্তন পর্যন্ত সতর্কের সঙ্গে করবেন। এরপর আধার কার্ডের বাকি যে তথ্যগুলি হয়েছে সেগুলি আপনি একাধিকবার পরিবর্তন করতে পারবেন।

অবশ্যই পড়ুন » Aadhaar Loan: আধার কার্ড থাকলেই পাবেন ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন, দেখেনিন আবেদন পদ্ধতি

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us