শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

আরোও সস্তা হচ্ছে রেলের টিকিটের মূল্য! কমবে ফসলের সারের দামও, বড় সিদ্ধান্ত নিল GST কাউন্সিল।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

লোকসভা নির্বাচনের পর্ব মিটিয়ে দেশে গঠিত হয়েছে নতুন কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তত্ত্বাবধানে গঠিত কেন্দ্রীয় সরকারে এবারেও অর্থমন্ত্রীর পদে শপথ গ্রহণ করেছেন নির্মলা সীতারমন। নতুন সরকার গঠিত হওয়ার পর শনিবার অর্থাৎ ২২ জুন ২০২৪ এ অনুষ্ঠিত ৫৩ তম GST কাউন্সিলের বৈঠক। তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির শপথ নেওয়ার পর এটিই ছিল প্রথম জিএসটি কাউন্সিলের বৈঠক। এর আগে জিএসটি কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হয় ২০২৩ সালের ৭ অক্টোবর তারিখে।

এই বৈঠকে এবার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। নতুন নেওয়া সিদ্ধান্ত অনুসারে কয়েকটি দ্রব্যের উপর যেমন জিএসটি ছাড় দেওয়া হয়েছে, তেমনি বেশ কিছু দ্রব্যে অতিরিক্ত কর আরোপের সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে। যেমন ভারতীয় রেলের একাধিক পরিষেবায় এবার মিলবে জিএসটি ছাড়। অন্যদিকে দুধের ক্যান সহ আরো বেশ কিছু দ্রব্যের উপর ১২% কর আরোপ করা হচ্ছে। সোলার কুকার ও অন্যান্য নানা দ্রব্যের উপরেও থাকছে এই বর্ধিত করের প্রভাব। কোন কোন জিনিসের উপর জিএসটির প্রভাব কতটা থাকছে তা দেখে নিন।

ভারতীয় রেলওয়ে পরিষেবা

ভারতীয় রেলওয়ের বেশ কিছু পরিষেবার ক্ষেত্রে জিএসটি ছাড় দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। জিএসটি কাউন্সিলের বৈঠকে স্থির হয় রেলের প্ল্যাটফর্ম টিকিট এবার থেকে জিএসটির আওতার বাইরে থাকবে। শুধু তাই নয়, রেলওয়ের রিটায়ারিং রুম থেকে শুরু করে ওয়েটিং রুম, যাত্রীদের জন্য ব্যাটারি চালিত গাড়ি পরিষেবা ইত্যাদির ক্ষেত্রেও গ্রাহকদের উপর কোন ধরনের GST আরোপ করা হবে না বলেই জানা গেছে। রেলের প্লাটফর্ম টিকিট সহ অন্যান্য পরিষেবা গুলিতে জিএসটি ছাড় মেলায় অনেকটাই স্বস্তি পেয়েছেন যাত্রীরা।

আরোও পড়ুন » ভোট মিটতেই বৃদ্ধি পেতে চলেছে একাধিক জিনিসের মূল্য! মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ।

সারের উপর GST-র প্রভাব

জিএসটি কাউন্সিলের বৈঠকে সারের উপর জিএসটি কমানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। দীর্ঘদিন ধরে সারের উপর জিএসটি কমানোর জন্য অর্জি জানানো হচ্ছিল। বর্তমানে সারের উপর ৫ শতাংশ জিএসটি ধার্য করা হয়। তবে জিএসটি কাউন্সিলের এই সিদ্ধান্তের ফলে এবার সেই পরিমাণটি কমতে পারে বলে জানা যাচ্ছে।

এই সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি ছাড়াও এদিনের বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠানের হস্টেল অ্যাকোমোডেশনের উপর শর্তসাপেক্ষে ছাড় দেওয়ার কথা ঘোষিত হয়েছে। এক্ষেত্রে মাথাপিছু ২০ হাজার টাকা করে ছাড় পাওয়া যাবে। এছাড়াও বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জাতীয় স্তরে বায়োমেট্রিক ভিত্তিক আধার সনাক্তকরণ ব্যবস্থা চালু করার দিকে বিশেষ গুরুত্ব দিয়েছেন। আশা করা যাচ্ছে জাতীয় স্তরে এই বায়োমেট্রিক ব্যবস্থা চালু হলে জাল চালানের মাধ্যমে ভুয়ো ইনপুট ট্যাক্স ক্রেডিট এর মত বিষয় গুলি রোধ করা সম্ভব হবে।

অবশ্যই পড়ুন » Rail Travel Insurance: রেল সফরে মাত্র ৩৫ পয়সার বিনিময়ে মিলবে ১০ লক্ষ টাকার বীমা কভারেজ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us