শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ভোট মিটতেই বৃদ্ধি পেতে চলেছে একাধিক জিনিসের মূল্য! মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

লোকসভা ভোটপর্ব মিটতেই একাধিক জিনিসপত্রের দাম বৃদ্ধি পেল। গত শনিবার ছিল সপ্তম দফার ভোট। এই ভোট প্রক্রিয়া শেষ হওয়ার পরই দুটি সংস্থা বাড়ালো দুধের দাম। সোমবার হঠাৎ করেই দুধের দাম বাড়ায় চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে।

Amul দুধের মূল্য বৃদ্ধি

গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন বা GCMMF এর Amul ব্র্যান্ড বেশ জনপ্রিয়। এই সংস্থা গত ৩রা জুন প্রতি লিটার পিছু Amul দুধের দাম ২ টাকা বাড়িয়েছে। গত বছরের ফেব্রুয়ারী থেকে দাম বাড়ায়নি সংস্থা। রবিবার GCMMF এক্স হ্যান্ডেলে একটি পোস্টের মাধ্যমে দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছে। ৩রা জুন থেকেই নতুন দাম কার্যকর করা হয়েছে।

সংস্থা জানিয়েছে, ৫০০ মিলিলিটার দুধের দাম ১ টাকা বেড়েছে। অর্থাৎ লিটার পিছু আমূল দুধের দাম ২ টাকা বাড়িয়েছে। গত সোমবার থেকে আমূল টি স্পেশালের এক লিটার পাউচের দাম হয়েছে ৬৪ টাকা। আমূল শক্তির এক লিটারের পাউচের দাম ৬০ টাকা থেকে বাড়িয়ে ৬২ টাকা করা হয়েছে। দুধের পাশাপাশি আমূল টক দইয়ের দামও বৃদ্ধি পেয়েছে। দুধ বা দই ছাড়াও আমূল-র সমস্ত দুগ্ধজাত পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে বলে জানা যাচ্ছে।

মাদার ডেয়ারি এর মূল্য বৃদ্ধি

পাশাপাশি আরও একটি জনপ্রিয় ব্র্যান্ড মাদার ডেয়ারি দিল্লি-এনসিআর বাজারে লিটার পিছু দুধের দাম ২ টাকা বৃদ্ধি করেছে। সোমবার থেকে এই নতুন দাম কার্যকর করা হয়েছে। সোমবার থেকে মাদার ডেয়ারি টোনড দুধের এক লিটরের প্যাকেটের দাম ৫৬ টাকা করা হয়েছে। ডাবল টোনড দুধের প্যাকেট ৫০ টাকা করা হয়েছে। আর ফুল ক্রিম দুধের দাম ৬৮ টাকা হয়েছে।

অবশ্যই পড়ুন » Gold Price Today Kolkata: এখন সস্তায় কিনুন সোনা! লোকসভা নির্বাচনের ফলাফলের পর সোনার দমে বিরাট পতন

দুধের পাশাপাশি দেশ জুড়ে বেড়েছে জাতীয় সড়কের টোল চার্জ। এর ফলে মানুষের মধ্যে উদ্বেগ আরও বেড়েছে। কারণে টোল চার্জ বৃদ্ধির ফলে নিত্য ব্যবহার্য জিনিসের দামও বৃদ্ধি পাবে। ৩রা জুন থেকে দেশব্যাপী ৫ শতাংশ টোল চার্জ বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া বা NHAI। এই টোল চার্জ বৃদ্ধি গত ১লা এপ্রিল থেকে কার্যকর হওয়ার কথা ছিল। তবে লোকসভা ভোট থাকার কারণে তা কার্যকর হয়নি। অবশেষে লোকসভা ভোট মিটতে ৩রা জুন থেকেই এই নতুন ফি কার্যকর করা হয়েছে।

ভোজ্য তেলের দাম বৃদ্ধি

শুধু দুধ বা টোল নয় বৃদ্ধি পেয়েছে ভোজ্য তেলের দাম। গত সোমবার থেকে দেশ জুড়ে সর্ষের তেলের দাম হু হু করে বাড়তে শুরু করছে। আগামীতে ডাল সহ অন্যান্য শস্যের দামও বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

যাইহোক ভোট পর্ব মেটার সাথে সাথে দাম বৃদ্ধি নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরুর করেছে। ভোটের পড়েই কেন? ভোটের আগে বা মাঝে কেন দাম বৃদ্ধি করা হলো না? এ নিয়ে অনেকের প্রশ্ন জেগেছে। যদিও এই প্রশ্নের যথাযত উত্তর মেলেনি। একাধিক জিনিসপত্রের দাম বৃদ্ধি পাওয়ায় বেশ সমস্যায় পড়তে চলেছে অসংখ্য পরিবার। এছাড়াও মধ্যবিত্তদের জন্য খুশির খবর রয়েছে গ্যাসের দাম কমিয়েছে সরকার।

বিস্তারিত পড়ুন » LPG Gas Prices: মাসের শুরুতেই ৭২ টাকা কমলো গ্যাস সিলিন্ডারের দাম, এখন কতো টাকায় পাবেন জেনেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us