শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

LPG Gas Prices: মাসের শুরুতেই ৭২ টাকা কমলো গ্যাস সিলিন্ডারের দাম, এখন কতো টাকায় পাবেন জেনেনিন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

LPG Gas Prices: মাসের শুরুতেই বিরাট খুশির খবর পেল জনগণ। ১ জুন, ২০২৪ এক ধাক্কায় ৭২ টাকা কমলো গ্যাস সিলিন্ডারের দাম। এর ফলে অনেকটা রেহাই পাবে সাধারণ মানুষ। ভোটের শেষ দফায় মিলল এই বড়ো খবর। মাসের শুরুতেই LPG গ্যাসের মুল্য হ্রাসের এই খবর পেয়ে বিরাট খুশি জনগন। আজ থেকেই কার্যকর হয়েছে গ্যাস সিলিন্ডারের নতুন দাম। তবে এখন কতো টাকায় পাবেন গ্যাস সিলিন্ডারের? বিস্তারিত জানুন আজকের এই প্রতিবেদনে। 

মাসের শুরুতেই ৭২ টাকা কমলো গ্যাস সিলিন্ডারের দাম

মার্কেটিং সংস্থাগুলি আজ অর্থাৎ ১ জুন সকালে জানিয়েছে যে, ৭২ টাকা দাম কমানো হয়েছে ১৯ কেজির এলপিজি গ্যাস সিলিন্ডারে। ১৯ কেজি LPG গ্যাস সিলিন্ডারের দাম আগে ১৮৫৯ টাকা ছিল কোলকাতায়, আজকে তা কমে ১৭৮৭ টাকা হয়েছে। কিন্তূ ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দামে কোন পরিবর্তন করা হয়নি, এর মূল্য আগে যা ছিল এখনও তাই আছে। এখনো ৮২৯ টাকায় পাবেন ১৪.২ কেজির LPG সিলিন্ডার। ১৯ কেজির গ্যাস সিলিন্ডার সাধারণত বাণিজ্যিক কাজে ব্যবহৃত হয়, যেমন- হোটেলে, রেস্তোরাঁগুলিতে। অন্যদিকে ১৪.২ কেজির LPG সিলিন্ডার ঘরোয়া রান্নার ক্ষেত্রে ব্যবহার করা হয়। অর্থাৎ রান্নার গ্যাস আগে যে দমে মিলত এখনো তাই রয়েছে, শুধুমাত্র বাণিজ্যিক গ্যাসের দাম কমানো হয়েছে।

আপনি যদি ভাবছেন ভোটের জন্য এলপিজি গ্যাসের দাম কমানো হয়েছে, তাহলে এটি ভুল ধারণা। প্রতিমাসের শুরুতেই অপরিশোধিত তেলের দাম আন্তর্জাতিক বাজারে পর্যালোচনা করা হয় ওয়েল মার্কেটিং সংস্থাগুলি দ্বারা। এর ভিত্তিতেই দেশীয় বাজারেও এলপিজি গ্যাসের দাম বাড়া কমা হয়। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে দেশীয় বাজারে দাম বাড়ে এবং আন্তর্জাতিক বাজারের দাম কমলে দেশীয় বাজারেও দাম কমে।

আরও পড়ুন: LPG Gas – এই কাজ না করলে ১ জুন থেকে গ্যাস সংযোগ এবং ভর্তুকি বন্ধ হয়ে যাবে!

এখন কতো টাকায় পাবেন LPG সিলিন্ডার 

১৪.২ কেজির ঘরোয়া রান্না গ্যাস সিলিন্ডারের দাম আগে যা ছিল এখনও তাই রয়েছে, শুধুমাত্র ১৯ কেজির বাণিজ্যিক LPG গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছে ১ জুন, ২০২৪। কলকাতা এখন ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি গ্যাসের সিলিন্ডার ১৭৮৭ টাকায় পাবেন। তাছাড়া দেশের অন্যান্য শহরগুলিতেও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছে। দিল্লিতে আগে ১৯ কেজির এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল ১৭৪৫.৫০ টাকা, আজ তা কমে ১৬৭৬ টাকা হয়েছে। মুম্বাইতেও ১৯ কেজির সিলিন্ডারের দাম ১৬৯৮.৫০ টাকা থেকে কমে ১৬২৯ টাকা হয়েছে। একইভাবে চেন্নাইয়ে আগে ১৯১১ টাকা দাম ছিল, যা ১ জুন কমে ১৮৪০.৫০ টাকায় দাঁড়িয়েছে।

আরও পড়ুন: বিনামুল্যে wifi পরিষেবা দিচ্ছে মোদী সরকার! কিভাবে পাবেন এই সুবিধা? জেনে নিন।

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us