শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

NPS: ন্যাশনাল পেনশন স্কিমের নিয়মে বিরাট পরিবর্তন! আরো বেশি লাভবান হবে বিনিয়োগকারীরা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

NPS: আপনি যদি জাতীয় পেনশন ব্যাবস্থা (National Pension Scheme)-এ বিনিয়োগ করে থাকেন তাহলে আপনার জন্য একটি বিরাট সুখবর রয়েছে। ন্যাশনাল পেনশন স্কিমকে আগের থেকে আরো আকর্ষণীয় করে তোলা হচ্ছে। এখন বিনিয়োগকারীরা ৪৫ বছর বয়স পর্যন্ত ইক্যুইটি ফান্ডে ৫০ শতাংশ বিনিয়োগ করতে পারবেন। এই পদক্ষেপের ফলে বিনিয়োগকারীরা আরো বেশি লাভবান হতে পারবেন বলে আশা করা হচ্ছে। দিন দিন মানুষের ইক্যুইটির প্রতি ইন্টারেস্ট বাড়ার কারণে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এই বিষয়ে আরো বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন। 

ন্যাশনাল পেনশন স্কিম (NPS)

ন্যাশনাল পেনশন স্কিম (NPS) ২০০৪ সালে জানুয়ারিতে চালু করা হয়েছিল। অবসর গ্রহণের পরেও যাতে মানুষ নিয়মিত আয় পান এবং বৃদ্ধ বয়সে তাদের আর্থিক সংকট না আসে, এই উদ্দেশ্যে সরকার এই স্কিম চালু করেছিলেন। আপনি National Pension Scheme-এ অ্যাকাউন্ট খুলে যদি ধারাবাহিকভাবে বিনিয়োগ করেন তাহলে আপনার ৬০ বছর পূর্ণ হওয়ার পর এক মস্তে একগুচ্ছ টাকা পাবেন পাবেন এবং প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ আয় পাবেন। ইতিমধ্যেই এই স্কিম সম্পর্কে আরও একটি সুখবর সামনে এসেছে যে, ৪৫ বছর বয়স পর্যন্ত বিনিয়োগকারীরা ৫০ শতাংশ ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করতে পারবেন। 

এবার এতে ৪৫ বছর বয়স পর্যন্ত ইক্যুইটি ফান্ডে ৫০% বিনিয়োগ করা যাবে

ন্যাশনাল পেনশন স্কিম (NPS) এর বর্তমান নিয়ম অনুযায়ী বিনিয়োগকারীদের ৩৫ বছর বয়সের পর থেকেই ইক্যুইটিতে শেয়ার কমতে থাকে। কিন্তু এটিকে আরো আকর্ষণীয় করে তোলার পরিকল্পনা করা হচ্ছে। PFRDA-এর চেয়ারম্যান দীপক মোহান্তি NPS ব্যালান্স লাইফসাইকেল স্কিম আগস্টের মধ্যে চালু করা যেতে পারে বলে জানিয়েছিলেন একটি অনুষ্ঠানে। এতে স্বয়ংক্রিয় পছন্দের অধীনে একটি অতিরিক্ত বিকল্প থাকবে যার মাধ্যমে বিনিয়োগকারীরা ৪৫ বছর বয়স পর্যন্ত ৫০ শতাংশ ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করতে পারবেন।

আরও পড়ুন: NPS থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন, সমস্ত নিয়ম জেনে নিন।

আরো বেশি লাভবান হবে বিনিয়োগকারীরা

অনুমান করা হচ্ছে যে যদি বিনিয়োগকারীরা ৪৫ বছর পর্যন্ত ৫০ শতাংশ ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করতে পারেন, তাহলে অবসর প্রাপ্ত বয়সে একটি বিরাট তহবিল তৈরি করতে পারবেন। কারণ ইকুইটি ফান্ডে বিনিয়োগ করার ফলে আরো বেশি রিটার্ন পেতে পারেন ন্যাশনাল পেনশন স্কিমে যোগদানকারী অংশগ্রহণকারীরা। এর ফলে তারা আগের তুলনায় আরো বেশি লাভবান হবে।

আরও পড়ুন: PMSYM Yojana 2024 – মাসে মাসে অ্যাকাউন্টে ৩,০০০ টাকা দেবে কেন্দ্র! কিভাবে আবেদন করবেন জেনেনিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us