শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PMSYM Yojana 2024: মাসে মাসে অ্যাকাউন্টে ৩,০০০ টাকা দেবে কেন্দ্র! কিভাবে আবেদন করবেন জেনেনিন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PMSYM Yojana 2024: সাধারণ মানুষের সুবিধের জন্য রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার নানা ধরনের স্কিম নিয়ে আসেন। আজ আমরা এমনই একটি কেন্দ্রীয় সরকারের স্কিম সম্পর্কে জানব, যার নাম হলো প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা (PMSYM)। এই স্কিমের আওতায় অসংগঠিত শ্রেণীর শ্রমিকদের মাসে মাসে অ্যাকাউন্টে ৩,০০০ টাকা দেবে কেন্দ্র। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বছর, অন্তর্বর্তী বাজেট ২০২৪-এ, এই স্কিমের জন্য ১৭৭.২৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করেছিলেন। কারা কারা এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন? এবং কিভাবে আবেদন করতে হবে? এই বিষয়ে বিস্তারিত জানুন আজকের এই নিবন্ধে। 

প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা (PMSYM) 

দেশের সমস্ত অসংগঠিত শ্রেণীর শ্রমিকদের সামাজিক নিরাপত্তা এবং আর্থিক সহায়তা করার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার দ্বারা চালু করা একটি সরকারি প্রকল্প হল প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা (PMSYM)। এই প্রকল্পে আবেদন করলে ৬০ বছরের বেশি বয়সী শ্রমিকরা মাসে ৩,০০০ টাকা পর্যন্ত পেনশন পাবেন। এই স্কিমে আবেদনকারীর অবদানের সমান সরকার দেয়। অর্থাৎ আপনি যদি এই স্কিমে ১০০ টাকা দেন তাহলে সরকারও ১০০ টাকা দেবে। এরপর আপনার বয়স যখন ৬০ বছর পূর্ণ হবে তারপর আপনি মাসে মাসে পেনশন রূপে টাকা পাবেন। 

কারা কারা আবেদন করতে পারবেন? 

ভারতের শুধুমাত্র অসংগঠিত শ্রেণীর শ্রমিকরা প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনায় আবেদন করতে পারবেন। এই স্কিমে আবেদন করার জন্য আবেদনকারীর মাসিক আয় যেন ১৫,০০০ টাকার কম হয়। এছাড়াও আবেদনকারীর বয়স যেমন ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হয় এবং তাদের যেন আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা থাকে। সরকারি কর্মচারী, কর্মচারী ভবিষ্য তহবিল (EPF), ন্যাশনাল পেনশন স্কিম (NPS) এবং এমপ্লয়িজ স্টেট ইন্স্যুরেন্স কর্পোরেশন (ESIC)-এর সদস্যরা এই স্কিমে আবেদন করতে পারবেন না।

আরও পড়ুন: PM Awas Yojana – আবাস যোজনার বিরাট আপডেট! বাড়ি বানানোর জন্য ৩০ লক্ষ টাকা ভর্তুকিযুক্ত ঋণ দেওয়া হবে।

কিভাবে আবেদন করবেন? 

আপনি প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনার অফিসিয়াল ওয়েবসাইতে গিয়ে এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। আপনাকে কমন সার্ভিস সেন্টারে (CSC) গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য আপনার বেশ কিছু নথিপত্রের প্রয়োজন হবে। যেমন, আধার কার্ড, পরিচয়পত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাসবুক, ডাক ঠিকানা, মোবাইল নম্বর এবং পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি। এই স্কিমে আপনার অ্যাকাউন্ট খোলা সম্পন্ন হলে একটি শ্রম যোগী কার্ড পাবেন। এই বিষয়ে আরো বিস্তারিত জানতে আপনি labour.gov.in/pm-sym ওয়েবসাইটে যেতে পারেন। অথবা, হেল্পলাইন নম্বর 1800 267 6888 বা ইমেল অ্যাড্রেস vyapari@gov.in এবং shramyogi@nic.in এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন: PM Kusum Yojana 2024 – কেন্দ্রীয় সরকার কৃষকদের দেবে সোলার পাম্প, সুবিধা পেতে অবশ্যই দেখুন সম্পূর্ন তথ্য।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us