শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PM Awas Yojana: আবাস যোজনার বিরাট আপডেট! বাড়ি বানানোর জন্য ৩০ লক্ষ টাকা ভর্তুকিযুক্ত ঋণ দেওয়া হবে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PM Awas Yojana 2024: প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) প্রকল্পটি দেশের দরিদ্র শ্রেণীর লোকদের থাকার জন্য স্থায়ী বাড়ি দেওয়ার উদ্দেশ্যে ২০১৫ সালে চালু করা হয়েছিল। এই প্রকল্পের অধীনে আগামী ৫ বছরে আরও ২ কোটি বাড়ি বানানোর লক্ষ্য সরকারের। PMAY প্রকল্পের অধীনে ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম (CLSS) এর ব্যাবস্থাও ছিল, যা ২০২১ সালে বন্ধ করা হয়েছে। তবে এবার আরও শুরু হতে পারে এটি। এই স্কিমের অধীনে বাড়ি বানানোর জন্য ৩০ লক্ষ টাকা ভর্তুকিযুক্ত ঋণ (Home Loan) দেওয়া হবে বলে মিডিয়ার সূত্রে জানা গেছে। এই নিয়ে বিস্তারিত জানতে পুরো খবরটি পড়ুন। 

প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana 2024) 

ভারতের যে সমস্ত দরিদ্র শ্রেণীর পরিবারের নিজস্ব বাড়ি নেই বা মাটির তৈরী কাঁচা বাড়িতে বাস করতেন, তাদের নিজস্ব পাকা বাড়ি বানাতে আর্থিক সহায়তা প্রদান করার উদ্দশ্যে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালে প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) চালু করেছিলেন। এই প্রকল্পের মধ্যে ভারতের সমস্ত দরিদ্র পরিবারকে নিজস্ব বাড়ি বানানোর জন্য ২ থেকে ৩টি কিস্তির মাধ্যমে ১,২০,০০০ টাকা আর্থিক সাহায্য করা হয়। এই প্রকল্পের জন্য যোগ্য ব্যাক্তিরা অফলাইন বা অনলাইনের মাধ্যমে এতে আবেদন করতে পারবেন।

৩০ লক্ষ টাকা ভর্তুকিযুক্ত ঋণ

প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম (CLSS) আবার চালু হতে পারে মনে করা হচ্ছে। CNBC-TV18 অনুসারে, ৩৫ লাখ টাকা খরচ করে বাড়ি বানানোর ক্ষেত্রে ভর্তুকিযুক্ত ঋণ ৩০ লক্ষ টাকা পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করা হচ্ছে। অর্থাৎ, কোনো ব্যাক্তি যদি মেট্রো বা নন-মেট্রো উভয় শহরেই ৩৫ লক্ষ টাকা মূল্যের বাড়ি বানাতে চাই তাহলে তিনি ৩০ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকিযুক্ত গৃহ ঋণ (Home Loan) নিতে পারেন। 

আরও পড়ুন: PM Surya Ghar Yojna – প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা! 300 unit পর্যন্ত বিদ্যুৎ ফ্রি, এইভাবে আবেদন করুন।

ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম আবার চালু হবে?

২০২১ সালে বন্ধ করা হয়েছিল ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম (CLSS)। এই স্কিমের মুল্য উদ্দেশ্য ছিল বাড়ি বানানোর জন্য ভর্তুকিযুক্ত গৃহ ঋণ (Home Loan) দেওয়া। প্রায় ২৫ লক্ষ বাড়ি বানানোর জন্য ঋণ প্রদান করা হয়েছিল এই স্কিমের মাধ্যমে এবং ৫ বছরের মেয়াদে বাড়ানো হয়েছিল ৫৯,০০০ কোটি টাকার ভর্তুকি। 

এরপর ৮০,৬৭১ কোটি টাকা ফ্ল্যাগশিপ হাউজিং স্কিমের জন্য বরাদ্দ করা হয়েছে ১ ফেব্রুয়ারি ২০২৪-২৫ এর অন্তর্বর্তী কেন্দ্রীয় বাজেটে। শহরে সাশ্রয়ী মূল্যে বসবাসের জন্য সুদের ভর্তুকি নিয়ে মন্ত্রিসভায় প্রস্তাব পাঠানো হবে বলে জানুয়ারিতে জানিয়েছিলেন অবাসন ও নগর বিষয়ক মন্ত্রী হরদীপ শিং পুরি। এছাড়াও, ভারতের অর্থমন্ত্রী সীতারামন তার এক ব্যক্তিত্বে বলেছিলেন যে যারা ভাড়া বাড়ি, বস্তি এবং চাইল এ বসবাস করে তাদের নিজস্ব বাড়ি কেনার জন্য একটি প্রকল্প চালু করা হবে। এই কারণে ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম আবার চালু হতে পারে বলে অনুমান করা কছে।

আরও পড়ুন: PM Kusum Yojana 2024 – কেন্দ্রীয় সরকার কৃষকদের দেবে সোলার পাম্প, সুবিধা পেতে অবশ্যই দেখুন সম্পূর্ন তথ্য।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us