শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

NPS থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন! ১লা ফেব্রুয়ারি থেকেই লাগু হচ্ছে, সমস্ত নিয়ম জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

অবসর জীবনকে সুরক্ষিত করার জন্য কেন্দ্র সরকারের একটি দুর্দান্ত পরিকল্পনা হলো ন্যাশনাল পেনশন স্কিম বা NPS। এটি একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা। সাধারণ ভাবে অবসর জীবনের পর যে সমস্ত ব্যাক্তিদের উপার্জনের পথ বন্ধ হয়ে যায়, তাদের নিয়মিত আয়ের কথা ভেবেই এই স্কিম চালু করা হয়েছিল ২০১৪ সালে। NPS সম্পর্কে এক কথায় বললে এটি অবসর জীবনকে সুরক্ষিত করার তহবিল। এবার এই স্কিমে টাকা তোলার নিয়মে বদল ঘটলো।

NPS পরিচালনাকারী সংস্থা পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি বা PFRDA ন্যাশনাল পেনশন সিস্টেম নিয়ে একটি নতুন সার্কুলার জারি করেছে। পেনশন প্রত্যাহারের উপর এই সার্কুলার জারি করা হয়েছে। আগামী ১লা ফেব্রুয়ারী ‘২৪ থেকে পেনশন প্রত্যাহারের বিষয়ে নতুন নিয়ম কার্যকর হবে। PFRDA-র নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে এনপিসি অ্যাকাউন্টে গ্রাহক অবসরের আগে, জমা করা মোট অমানত থেকে ২৫ শতাংশের বেশি টাকা তোলা যাবে না। আগামী ১লা ফেব্রুয়ারী থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে।

কোন কোন ক্ষেত্রে টাকা আংশিক প্রত্যাহারের অনুমতি মিলবে?

১) এনপিসি গ্রাহকের সন্তানের উচ্চশিক্ষার জন্য টাকার প্রয়োজন হলে, টাকা তোলা যাবে।
২) গ্রাহকের সন্তানের বিয়ে হলে, এনপিসি থেকে টাকা তোলা যাবে।
৩) গ্রাহক একক বা যৌথ ভাবে বাড়ি বানালে আংশিক প্রত্যাহার করতে পারবেন।
৪) চিকিৎসার প্রয়োজনে গ্রাহক আংশিক টাকা তুলতে পারবে।
৫) গ্রাহক স্কিল ডেভলপমেন্ট করতে চাইলে কিংবা ব্যবসা শুরু করতে চাইলেও টাকা তুলতে পারবে।

টাকা আংশিক প্রত্যাহারের কিছু শর্তাবলী

ন্যাশনাল পেনশন সিস্টেমে অ্যাকাউন্ট খোলার পর থেকে কমপক্ষে ৩ বছরের সদস্য হতে হবে। একটি পেনশন অ্যাকাউন্ট থেকে আংশিক প্রত্যাহারের ক্ষেত্রে ২৫ শতাংশের বেশি টাকা তোলা যাবে না। আর ববিনিয়োগের পর থেকে গ্রাহক মোট তিনবার আংশিক প্রত্যাহারের সুযোগ পাবে।

মিস করবেন না » Atal Pension Yojana 2023: চাকরি না করেও পেনশন পাবেন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে, জেনেনিন বিস্তারিত তথ্য

কীভাবে আংশিক প্রত্যাহারের জন্য আবেদন করবেন?

কোনো গ্রাহক যদি জরুরি প্রয়োজনে জমা করা আমানত থেকে ২৫ শতাংশ কিংবা তার কম টাকা তুলতে চায় তাহলে সেন্ট্রাল রেকর্ডকিপিং এজেন্সি বা CRA-র নোডাল অফিসারের কাছে আংশিক প্রত্যাহারের জন্য অনুরোধপত্র জমা করতে হবে। কী কারণে টাকা তুলবেন তার বিবরণ দিতে হবে। গ্রাহক অসুস্থত হলে নমিনিধারী ব্যাক্তি আংশিক প্রত্যাহারের জন্য অনুরোধ করতে পারেন। পেনি ড্রপের মতো পদ্ধতি ব্যবহার করে সঙ্গে সঙ্গে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট যাচাই করে গ্রাহককে টাকা দেওয়া হবে।

অবশ্যই পড়ুন » LIC Scheme: মাত্র ২০০ টাকা বিনিয়োগ করুন এলআইসি-র এই স্পেশাল স্কিমে, প্রতি মাসে পাবেন ১৫,০০০ টাকা পেনশন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “NPS থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন! ১লা ফেব্রুয়ারি থেকেই লাগু হচ্ছে, সমস্ত নিয়ম জেনে নিন।”

Leave a Comment