শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

NPS Pension: অবসর জীবনে প্রতি মাসে মিলবে ৫০ হাজার টাকা পেনশন! কিভাবে পাবেন জেনে নিন। ‌

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Pension of 50,000 per month in retirement from nps scheme: অবসর বয়স বা বৃদ্ধকালে আমাদের আর আগের মত কাজ করার ক্ষমতা থাকে না আর এ সময় আমাদের চাকরি জীবনের মেয়াদও শেষ হয়ে যায় তাই এই সময় পেনশন খুবই গুরুত্বপূর্ণ। অবসর বয়সে নিয়মিত প্রতিমাসে ভালো পেনশন পাওয়ার জন্য আমাদের আগে থেকেই ভালো জায়গায় নিরাপদে টাকা বিনিয়োগ করে রাখতে হবে। এজন্য প্রথমেই আপনাকে হিসেব করে নিতে হবে যে অবসরের জন্য আপনার হাতে আর কতদিন সময় রয়েছে এবং বর্তমানে আপনার কাছে কত টাকা আছে এবং আপনি বৃদ্ধ বয়সে প্রতি মাসে কত টাকা পেনশন নিতে চাইছেন। আজকের এই প্রতিবেদনে আলোচনা করব কিভাবে আপনি অবসর বয়সে এসে প্রতিমাসের ৫০ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।

সরকারি পেনশন স্কিম – NPS

আপনি যদি সরকারের গ্যারান্টি যুক্ত নিরাপদ পেনশনের সুবিধা পেতে চাইছেন তাহলে আপনার জন্য কেন্দ্র সরকারের জনপ্রিয় স্কিম হল ন্যাশনাল পেনশন স্কিম বা NPS। সরকারি কর্মচারী থেকে শুরু করে বেসরকারি কর্মচারীরা এবং সাধারণ মানুষ সকলেই এই পেনশনের সুবিধা নিতে পারবে। মেয়াদ শেষে আপনি আপনার জমানো টাকার কিছুটা অংশ একসঙ্গে হাতে পাবেন এবং বাকি টাকাটা প্রতি মাসে মাসেই পেনশন হিসেবে পেতে থাকবেন। আপনি যত কম বয়স থেকে এই স্কিমে টাকা জমা করতে শুরু করবেন ভবিষ্যতে আপনি তত বেশি পেনশন পেতে পাবেন। আপনি যদি ঠিকঠাক ভাবে এই স্কিমে টাকা জমা করেন তাহলে আপনি খুব সহজেই অবসরকালে 50 হাজার টাকা প্রতি মাসেই পেনশন পেয়ে যাবেন।

আরোও পড়ুন » Atal Pension Yojana 2024: মাসে ৫,০০০ টাকা পেনশন! জানুন – অটল পেনশন যোজনা কি? এবং আবেদন পদ্ধতি

কিভাবে অবসরকালে প্রতি মাসে ৫০ হাজার টাকা পাবেন

ধরে নিচ্ছি আপনার বর্তমান বয়স ৩৫ বছর এবং আপনি ৩৫ বছর বয়স থেকেই প্রতিমাসে ন্যাশনাল পেনশন স্কিমে ২০০০ টাকা করে জমা করছেন। অর্থাৎ আপনি যদি ৬০ বছর পর্যন্ত টাকা জমা করেন তাহলে আপনার (৬০-৩৫)=২৫ বছর পর্যন্ত বিনিয়োগ করতে হবে। এরপর আপনি যদি ১২ শতাংশ হারে সুদ পান তাহলে মেয়াদ শেষে আপনার মোট টাকা হবে 2,37,64,841 টাকা। এরপর এই টাকার আপনি ৬০ শতাংশ অর্থাৎ 1,42,58,905 টাকা একসাথে হাতে পাবেন এবং বাকি টাকা প্রতিমাসে পেনশন হিসেবে পাবেন। অর্থাৎ এক্ষেত্রে আপনি প্রতি মাসে মাসে প্রায় ৪৭ হাজার টাকা পেনশন পেতে পারেন।

আপনার বয়স ও আপনি প্রতিমাসে কত টাকা বিনিয়োগ করতে চাইছেন সেই অনুযায়ী ন্যাশনাল পেনশন স্কিমের হিসাব করতে ক্যালকুলেটর চেক করুন » NPS Calculator

অবশ্যই পড়ুন » PMSYM Yojana 2024: মাসে মাসে অ্যাকাউন্টে ৩,০০০ টাকা দেবে কেন্দ্র! কিভাবে আবেদন করবেন জেনেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us