শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

ITR Filing: কম খরচে আয়কর রিটার্ন দাখিল করবেন কিভাবে? জেনে নিন সমস্ত পক্রিয়ায়

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ITR Filing: সামনেই আয়কর রিটার্ন দাখিল (Income Tax Return Filing) করার শেষ তারিখ। তাই করদাতাদের শীঘ্রই তাদের ITR Filing করা উচিত, তা নাহলে জরিমানা দিতে হতে পারে। এমন সময় আপনি যদি আয়কর রিটার্ন দাখিল করতে যান তাহেল বেশকিছু প্রক্রিয়া রয়েছে। তবে ITR দাখিল করার প্রতেক প্রক্রিয়ার কিছু খরচ রয়েছে। আপনি যদি এই কাজ কম খরচে করতে চান, তাহলে জানা দরকার আয়কর রিটার্ন দাখিল করার প্রতিটি পক্রিয়ার খরচ। আপনি যদি এটি এখনও জানেননা তাহলে চিন্তা করার কিছু নেই, আজকের এই প্রতিবেদনে আমরা ITR দাখিল করার প্রতেক প্রক্রিয়ার খরচ সম্পর্কে বিস্তারিত জানবো।

কম খরচে আয়কর রিটার্ন (ITR) দাখিল করার প্রক্রিয়া 

আয়কর রিটার্ন দাখিল করার শেষ তারিখ সামনেই। এরকম পরিস্থিতিতে সমস্ত করদাতাদের ITR ফাইল করা অতন্ত্য জরুরি। কারন, শেষ তারিখের পর ITR Fill করলে জরিমানা দিতে হয়। তবে আয়কর রিটার্ন দাখিল করার প্রক্রিয়ার খরচ আছে। সরাসরি আয়কর বিভাগের পোর্টালের মধ্যে, চার্টাড অ্যাকাউন্ট্যান্টস এর মাধ্যেমে এবং তৃতীয় পক্ষের ওয়েবসাইটের মাধ্যমে ITR Filing করা যায়। তবে প্রতিটি প্রক্রিয়ার খরচের পরিমাণ আলাদা। এগুলির মধ্যে সবচেয়ে কম খরচে আয়কর রিটার্ন দাখিল করার জন্য আপনি সরাসরি আয়কর বিভাগের পোর্টালের মধ্যে করতে পারেন।  তাছাড়া, অন্যান্য পক্রিয়ায় মাধ্যমে করলে কতো খরচ হতে পারে? এই বিষয়ে নিচে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। 

আয়কর বিভাগের পোর্টালের মধ্যে ITR ফাইল

আপনি আয়কর বিভাগের অফিসিয়াল পোর্টালে গিয়ে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। এটি সবচেয়ে কম খরচে আয়কর রিটার্ন দাখিল করার প্রক্রিয়া। করদাতারা এখানে তাদের প্যান কার্ড নম্বর দিয়ে লগইন করে ITR রিটার্ন দাখিল করতে পারেন। পূরণ করার পর এটি XML ফাইলের মাধ্যমে জমা দেওয়া যায়। এতে রিটার্ন যাচাই করার পক্রিয়াগুলি হলো ফিজিক্যাল স্বাক্ষর এবং অনলাইন ব্যাংকিং।

আরও পড়ুন: ITR Filing 2024 – ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করলে পাবেন এই ৫ টি সুবিধা, যা অনেকেই জানেনা।

চার্টাড অ্যাকাউন্ট্যান্টস এর মাধ্যেমে ITR ফাইল 

চার্টাড অ্যাকাউন্ট্যান্টস (CAs) আয়কর রিটার্ন দাখিলের পরিষেবা প্রদান করে থাকে। তারা সম্পূর্ন পক্রিয়ায় মাধ্যমে অর্থাৎ ফর্ম 16 এবং ফর্ম 26AS এর মাধ্যমে ITR ফাইল করে থাকে। অনেক করদাতা তাদের ITR ফাইল চার্টাড অ্যাকাউন্ট্যান্টসদের পরিষেবার মাধ্যমে করে থাকে। আপনি যদি চার্টাড অ্যাকাউন্ট্যান্টস (CAs) এর পরিষেবার মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করতে চান তাহলে ১,৫০০ টাকা থেকে ২,০০০ টাকা খরচ করতে হবে। 

আরও পড়ুন: ITR Filing 2024 – ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল না করলে কি হবে? জেনেনিন বিস্তারিত।

তৃতীয় পক্ষের ওয়েবসাইটের মাধ্যমে ITR Filing 

বর্তমানে Clear TAX, Tax2Win, TaxBuddy এবং Quicko এর মতো তৃতীয় পক্ষের ওয়েবসাইটের মাধ্যমেও অনেক করদাতা ITR Fill করে থাকে। এই সমস্ত অনলাইন প্ল্যাটফর্মগুলো ব্যাবহারকারীদের জন্য আরও ভালো ও সহজ ইউজার ইন্টারফেস এবং ফিলিং করার গাইড দিয়ে থাকে। এগুলির মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করতে ৫০০ টাকা থেকে ১,০০০ টাকা খরচ হতে পারে।

আরও পড়ুন: ITR File – আয়কর রিটার্নের ক্ষেত্রে এই ভুলগুলি করলেই বিপদ! এই ৮ ভুল থেকে সাবধান থাকুন!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us