শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

New Traffic Rules: এই কাগজ ছাড়া রাস্তায় গাড়ি চালালে জেল হতে পারে! বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

New Traffic Rules Of Motor Vehicle Insurance: মানুষেরা যাতে সুরক্ষিত ভাবে যাতায়াত করতে পারে এবং পথ দুর্ঘটনা কম হয়, তার জন্য সড়ক পরিবহন মন্ত্রক (Ministry of Road Transport & Highways) অনেক নিয়ম চালু করেছেন। এবার জানালেন যে, বৈধ মোটর ভেহিকল থার্ড পার্টি ইনসিওরেন্স (Motor Vehicle Third Party Insurance) ছাড়া রাস্তায় গাড়ি চালানো দণ্ডনীয় অপরাধ, এর জন্য মোটা টাকা জরিমানা এবং জেল পর্যন্ত হতে পারে। আপনি যদি ইন্সুরেন্স (Car Insurance) ছাড়া রাস্তায় এবার গাড়ি চালান তাহলে কি শাস্তি হবে? জেনেনিন আজকের এই প্রতিবেদনে। 

ট্রাফিক আইন নিয়ে বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের (New Traffic Rules) 

এবার পথ দুর্ঘটনা কমানোর উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার একটি বড় পদক্ষেপ নিয়েছে। ইতিমধ্যেই সড়ক পরিবহন মন্ত্রক (Ministry of Road Transport & Highways) জানিয়েছেন যে বৈধ মোটর ভেহিকল থার্ড পার্টি ইনসিওরেন্স ছাড়া রাস্তায় গাড়ি চালানো দণ্ডনীয় অপরাধ, রাস্তায় যে কোন যানবাহন চালানোর জন্য এখন ইন্সুরেন্স (Car Insurance) থাকা বাধ্যতামূলক। ভারতের মোটর ভেহিকল আইন, ১৯৮৮-এর ১৪৬ ধারা অনুসারে, রাস্তায় যে কোন যানবাহন চালানোর ক্ষেত্রে যেন থার্ড পার্টি ইনসিওরেন্স থাকে। এই নিয়মের মূল উদ্দেশ্য হলো পথ দুর্ঘটনা কম করা বা দুর্ঘটনার ফলে কেউ ক্ষতিগ্রস্ত হলে তার ভরপাই করা। 

এটি ছাড়া রাস্তায় গাড়ি চালালে জেল হতে পারে!

ভারতের মোটর ভেহিকল আইন অনুসারে আপনি যদি বিনা থার্ড পার্টি ইনসিওরেন্স (Motor Vehicle Third Party Insurance)-এ রাস্তায় গাড়ি চালান তাহলে জরিমানা দিতে হবে এমনকি জেলও হতে পারে। আপনি যদি প্রথমবার থার্ড পার্টি ইনসিওরেন্স ছাড়া রাস্তায় গাড়ি চালানোর সময় ধরা পড়েন, তাহলে আপনাকে ২০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পরে এবং ৩ মাসের কারাবাস হতে পারে। আবার আপনি যদি এই একই অপরাধের জন্য দ্বিতীয়বার ধরা পড়েন, তাহলে আপনাকে ৪০০০ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে এবং আপনার ৩ মাসের কারাবাস হতে পারে। 

আরও পড়ুন: রেশন কার্ড থাকলেই পাবেন কেন্দ্র সরকারের এই ৬টি প্রকল্পের সুবিধা! রেশন কার্ড থাকলে অবশ্যই দেখুন।

শাস্তি এড়াতে করুন এই কাজ 

এই নতুন নিয়ম পাস হবার পর আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনার গাড়ির ইন্সুরেন্স (Car Insurance) শেষ হয়েছে কিনা। যদি মেয়াদ শেষ হয়ে যায় তাহলে অতি শীঘ্রই রিনিউ করে নিতে হবে। আর যদি আপনার মোটর ভেহিকল থার্ড পার্টি ইনসিওরেন্স না থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব করে নিতে হবে। গতবছর পে অ্যাজ ইউ ড্রাইভ নামক একটি বীমা নীতি চালু করা হয়েছে গাড়ির বীমাধারকদের জন্য। এতে যে সমস্ত ব্যাক্তিরা কম গাড়ি চালান তাদের কম প্রিমিয়াম পরিশোধ করতে হবে। অর্থাৎ আপনি যদি কম গাড়ি চালান তাহলে এই গাড়ি বীমা নীতি অনুসারে কম খরচের গাড়ির বীমা (Car Insurance) নিতে পারবেন।

আরও পড়ুন: PMJDY 2024 – প্রধানমন্ত্রী জন-ধান অ্যাকাউন্ট খুললে বিনামূল্যে পাবেন একাধিক সুবিধা, দেখেনিন এক নজরে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us