শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

রেশন কার্ড থাকলেই পাবেন কেন্দ্র সরকারের এই ৬টি প্রকল্পের সুবিধা! রেশন কার্ড থাকলে অবশ্যই দেখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আমাদের দেশের জনগণের জন্য সরকারি ভাবে পরিচালিত যে কয়েকটি কার্ড আছে, তার মধ্যে রেশন কার্ড অন্যতম। প্রতিটি ভারতীয় নাগরিকের জন্যই এটি একটি গুরুত্বপূর্ণ নথি। এর মাধ্যমে দেশের মানুষকে খাদ্য সামগ্রী প্রদান করা হয়। করোনা মহামারীর সময় থেকে রেশন কার্ড গ্রাহকরা বিনামূল্যে নানা খাদ্য সামগ্রী পেয়ে থাকেন।

রেশন কার্ড থাকলে যে ৬টি প্রকল্পের সুবিধা পাবেন

তবে আপনি কি জানেন রেশন কার্ড থাকলে আপনি আরো ৭ টি কেন্দ্রীয় সরকারী প্রকল্পের সুবিধাও পেতে পারেন। রেশন কার্ডের মাধ্যমে কি কি বিশেষ প্রকল্পের সুবিধা পাবেন তা দেখে নিন।

পিএম বিশ্বকর্মা যোজনা

২০২৩ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্প চালু করেছিলেন। এই প্রকল্পের অধীনে দেশের শ্রমিক শ্রেণীর মানুষরা ১০০০০০ থেকে ২০০০০০ টাকা ঋণ এর সুবিধা পান। এর ফলে তাদের আর্থিক দিক থেকে তারা উন্নতি করতে পারেন।

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা

দেশের দরিদ্র কৃষকদের ফসলের ক্ষতিপূরণ এই হিসাবে আর্থিক সাহায্য করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই প্রকল্প পরিচালিত হয়। এই আর্থিক সাহায্য দেশের গরীব কৃষকদের জীবন যাপনকে আরো উন্নত করে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা

রেশন কার্ডের গ্রাহকরা প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে গৃহ নির্মাণের জন্য আর্থিক সহায়তা লাভ করেন। এক্ষেত্রে শহরাঞ্চলে ১৩০০০০ টাকা ও গ্রামীণ অঞ্চলে ১২০০০০ টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা

রেশন কার্ড থাকলে দেশের কৃষকরা প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনার সুবিধাও নিতে পারেন। এর মাধ্যমে গ্রাহকদের প্রতি বছর ৬০০০ টাকা করে অর্থ সাহায্য করা হয়। ৩ টি কিস্তির মাধ্যমে দেওয়া হয় এই টাকা। এর ফলে কৃষকরা কৃষির উপযোগী সামগ্রী সহজেই কিনে নিতে পারেন।

অবশ্যই পড়ুন » TATA Monthly Income Scheme: প্রতিমাসে ২০,০০০ টাকা পেতে টাটা কোম্পানির এই স্কিমে SWP করুন

সেলাই মেশিন যোজনা

দেশের মহিলারা যাতে আত্মনির্ভরশীল হয়ে ওঠেন সেই কারণে এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হয়। এর ফলে মহিলারা উপার্জনের একটি নতুন পথ খুঁজে পান।

শ্রমিক সুরক্ষা কার্ড

কেন্দ্রীয় সরকারের পরিচালিত এই কার্ড শ্রমিকদের আর্থিক সুরক্ষা নিশ্চিত করে। ১৮ থেকে ৫৯ বছর বয়সের মধ্যে এই কার্ড তৈরি করলে ৬০ বছর বয়সের পর সরকারি পেনশন দেওয়া হয়।

এইভাবেই রেশন কার্ডের সাহায্যে শুধু খাদ্য সামগ্রী নয়, বিশেষ কেন্দ্রীয় সরকারি প্রকল্পগুলির সুবিধাও পেতে পারেন দেশবাসী। এই সুবিধা গুলি পাওয়ার জন্য সঠিকভাবে আবেদন করতে হবে এবং প্রয়োজন হবে নির্দিষ্ট আরও কিছু নথিপত্র।

অবশ্যই পড়ুন » মা-বোনেদের জন্য কেন্দ্র সরকারের স্কিম! বাচ্চা থেকে শুরু করে বিবাহিত মহিলা সকলের জন্যই রয়েছে প্রকল্প।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us