শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

বাজারে আসছে ১০০ টাকার নতুন নোট! কেমন হবে সেই নোট? জানিয়ে দিলেন RBI।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

New notes of 100 rupees are coming in the market: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই দেশে ক্ষমতায় আসার পর যে যে পদক্ষেপগুলি গ্রহণ করেছেন তার মধ্যে অতি গুরুত্বপূর্ণ এবং স্মরণীয় একটি পদক্ষেপ হলো নোট বাতিল। কালো টাকাকে রুখতে এবং জাল নোটের প্রভাব কমাতে বেশ কয়েক বছর আগে প্রধানমন্ত্রী তখনকার ভারতের বাজারে প্রচলিত ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করেন। বদলে নিয়ে আসা হয় নতুন ডিজাইনের ৫০০ টাকার নোট। সে সময় প্রথমবারের জন্য বাজারে আসে ২০০০ টাকার নোট। এছাড়াও অন্যান্য মূল্যের নোটগুলি নতুনভাবে আবার বাজারে নিয়ে আসা হয়। তবে এবার ভোটের আগেই বাজারে আসতে চলেছে আরো এক নতুন ধরনের ১০০ টাকার নোট। ঠিক কি কারনে এই সিদ্ধান্ত গ্রহণ করা হলো সে সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের জানাবো এই প্রতিবেদনের মাধ্যমে।

নতুন ১০০ টাকার নোট নিয়ে আসার কারণ

নোট বাতিলের পরবর্তীকালে ১০,২০,৫০ ও ১০০ টাকার নোটগুলিকেও নতুন ভাবে বাজারে নিয়ে আসা হয়। সেগুলির ডিজাইন এবং রঙে আসে নানা পরিবর্তন। নতুন ১০০ টাকার নোটটি হয় হালকা বেগুনি রঙের। কিন্তু এই নোট নিয়েই বারবার শোনা গেছে বহু অভিযোগ। এই অভিযোগের কারণেই এবার বাজারে উন্নত মানের ১০০ টাকার নতুন নোট নিয়ে আসার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

চলতি ১০০ টাকার নোট নিয়ে অভিযোগের কারণ

সাধারণ মানুষ থেকে শুরু করে ব্যবসায়ীরা, প্রত্যেকেই বর্তমান বাজার চলতি বেগুনি রঙের ১০০ টাকার নোট টিকে নিয়ে বহু অভিযোগ করেছেন। চলতি ১০০ টাকার নোটটি দেখতে সুন্দর হলেও এর গুণমান অতটাও সুন্দর নয়। এই কারণে কিছুদিন ব্যবহার করার ফলে নোটগুলি নরম হয়ে যায় এবং ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আগের ১০০ টাকার নোট গুলির থেকে চলতি ১০০ টাকার নোটটি আবার আকারে কিছুটা ছোট। এই সমস্ত কারণে বারবার বহু মানুষের মুখ দেখে অভিযোগ শোনা গেছে। সাধারণ মানুষের এই অভিযোগ দূর করতে এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে উন্নত মানের টেকসই ১০০ টাকার নতুন নোট বাজারে নিয়ে আসার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আরোও পড়ুন » বাজারে বৃদ্ধি পাচ্ছে জাল নোটের সংখ্যা! দেখুন জাল নোট চেনার উপায় ও আসল টাকার বৈশিষ্ট্য।

কেমন হবে নতুন ১০০ টাকার নোট?

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকে এবার ভারতের বাজারে নতুন যে ১০০ টাকার নোটটি নিয়ে আসা হবে জানা যাচ্ছে সেই ১০০ টাকার নোটটি চলতি নোটের থেকে অনেক বেশি টেকসই হবে। এটি আগের থেকে অনেক বেশি মজবুত হবে বলেই তা অনেকদিন ব্যবহার করা যাবে। সহজেই ছেড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে না। জানা যাচ্ছে অত্যাধুনিক এক প্রযুক্তি ব্যবহার করে এই নোট তৈরি করবে ভারতীয় রিজার্ভ ব্যাংক। বার্নিশের কোর্টিং লাগানো হবে এর গায়ে। এই কারণে ভিজে গেলেও এই নোটটির ক্ষতি হওয়ার সম্ভাবনা খুব একটা থাকবে না। বর্তমানে ১০০ টাকার নোটে গান্ধীজীর ছবি, অশোক স্তম্ভ, রিজার্ভ ব্যাংকের গভর্নরের সই ইত্যাদি যা যা ছিল সমস্ত কিছুই অপরিবর্তিত অবস্থায় থাকবে। তবে বিশেষ করে দৃষ্টিহীন মানুষদের সুবিধা প্রদান করার জন্য ১০০ টাকা লেখাটি আগে থেকে আরো কিছুটা মোটা করে তৈরি করা হবে।

অবশ্যই পড়ুন » RBi Rules: নোটের মধ্যে কলমের কালি দিয়ে লেখা থাকলে সেটি কি বৈধ, জানুন RBI এর নিয়ম কানুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us