শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Multi Cap Mutual Fund: মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা ও অসুবিধা সমূহ, দেখেনিন বিস্তারিত।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

মিউচুয়াল ফান্ডের বিভিন্ন প্রকারভেদ রয়েছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি প্রকার হল মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ড (Multi Cap Mutual Fund)। বর্তমানে দিনের পর দিন শেয়ার বাজারে বিনিয়োগের মতোই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীর সংখ্যা বেড়েই চলেছে। শেয়ারবাজারে বিনিয়োগের তুলনায় মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে ঝুঁকির সম্ভাবনা অনেকটা কম। ২০২০ সালের আগে মাল্টিক্যাপ মিউচুয়াল ফান্ডের সম্পর্কে ধারণা আলাদা ছিল। মিউচুয়াল ফান্ড অথরিটিগুলি তারা যেকোনো ধরনের কোম্পানি যেমন লার্জ ক্যাপ, মিডক্যাপ, স্মল ক্যাপ সব জায়গাতেই ইনভেস্টমেন্ট করতে পারতো সেহেতু তারা দাবি করত এটা একটি মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ড। এরপর ভারতীয় রেগুলেটরি বোর্ড SEBI লক্ষ করে যে মূল বিনিয়োগ টাকার ৮০ শতাংশের বেশি লার্জ ক্যাপে বিনিয়োগ করে এবং স্মল ক্যাপ এবং মিডক্যাপে বিনিয়োগের পরিমাণ কম। সেই জন্য SEBI এর মনে হয়েছে এগুলি আদতে লার্জ ক্যাপ ফান্ড কিন্তু বাজারে মাল্টি ক্যাপ ফান্ড হিসেবে ছড়িয়ে রেখেছে।

আজকের এই প্রতিবেদনে ভারতীয় রেগুলেটরি বোর্ড SEBI এর নতুন নিয়ম অনুসারে মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এছাড়াও এই ফান্ডের সুবিধা এবং অসুবিধাও আলোচনা করা হয়েছে। মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ডে কি বিনিয়োগ করা উচিত এ নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আজকের এই প্রতিবেদনটি খুবই গুরুত্বপূর্ণ তাই অবশ্যই মনোযোগ সহকারে পড়ুন।

মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ড (Multi Cap Mutual Fund)

মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ড হল সেই ফান্ড যার সর্বনিম্ন ২৫ শতাংশ বিনিয়োগ লার্জ ক্যাপ কোম্পানিতে, সর্বনিম্ন ২৫ শতাংশ বিনিয়োগ মিড ক্যাপ কোম্পানিতে এবং সর্বনিম্ন ২৫ শতাংশ বিনিয়োগ স্মল ক্যাপ কোম্পানিতে থাকে।

লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড মার্কেট ক্যাপিটালাইজেশন অনুযায়ী ১ থেকে ১০০তম যে কোম্পানিগুলি রয়েছে সেগুলি হল লার্জ ক্যাপ কোম্পানি।
মিড ক্যাপ মিউচুয়াল ফান্ডমার্কেট ক্যাপিটালাইজেশন অনুযায়ী ১০১ থেকে ২৫০তম যে কোম্পানিগুলি রয়েছে সেগুলি হল মিড ক্যাপ কোম্পানি।
স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডমার্কেট ক্যাপিটালাইজেশন অনুযায়ী ২৫১ এর পর থেকে যে কোম্পানিগুলি রয়েছে সেগুলি স্মল হল ক্যাপ কোম্পানি।

মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে প্রত্যেক কোম্পানিতে সর্বনিম্ন ২৫ শতাংশ বিনিয়োগ করতে হবে। অর্থাৎ ৭৫ শতাংশ বিনিয়োগ ফিক্সড এবং বাকি ২৫ শতাংশ বিনিয়োগ তারা তাদের ইচ্ছেমতো বিনিয়োগ করতে পারে।

সুবিধা ও অসুবিধা সমূহ

(১) সুবিধাঃ- আপনি যদি লার্জ ক্যাপ, স্মল ক্যাপ এবং মিডক্যাপে বিনিয়োগ করেন কিন্তু আপনি নিশ্চিত নয় যে আপনার যে Asset Distribution আছে সেটি ঠিক কিনা সেক্ষেত্রে তারা যদি মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন তাহলে বিনিয়োগকৃত অর্থ বিভিন্ন সেক্টরে ছড়িয়ে যাবে।

অবশ্যই পড়ুন » লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা এবং অসুবিধা সমূহ, সেরা ৭টি লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড।

(২) অসুবিধাঃ- অনেক সময় দেখা যায় মিড ক্যাপ ভালো পারফরম্যান্স করছে কিন্তু লার্জ ক্যাপ বা স্মল ক্যাপ ভালো পারফরম্যান্স করছে না। সে সময় যদি মনে করেন যে মিড ক্যাপ ভালো পারফরম্যান্স করছে তাই বেশি রিটার্ন এর আশায় ৮০ শতাংশ বিনিয়োগ মিডক্যাপে করবেন সেক্ষেত্রে আপনি তা পারবেন না কারণ এক্ষেত্রে নিয়মের একটি বেড়াজাল তৈরি হবে।

অবশ্যই পড়ুন » মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা এবং অসুবিধা সমূহ, সেরা ৭টি মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড।

মাল্টি ক্যাপ ফান্ডে কি বিনিয়োগ করা উচিত

আপনি চাইলে অবশ্যই মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারবেন কিন্তু এক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন যে একটি এভারেজ রিটার্ন এর বেশি রিটার্ন পাবেন না। আপনি চাইলে আপনার মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের পোর্টফোলিয়োর ১০ শতাংশ মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে মনে রাখবেন শুধুমাত্র মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের পোর্টফোলিয়োর কথা উল্লেখ করা হচ্ছে আপনার সমস্ত বিনিয়োগের কথা উল্লেখ করা হচ্ছে না।

অবশ্যই পড়ুন » স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা এবং অসুবিধা সমূহ, সেরা ৫টি স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Disclaimer~

ফাইন্যান্স বার্তা কখনোই কোন ব্যক্তিকে শেয়ার মার্কেট বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের মতো ঝুঁকিপূর্ণ কাজের জন্য উৎসাহিত বা প্ররোচনা দেই না। আজকের এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের উদ্দেশ্যে বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার করা হয়েছে। তাই অবশ্যই নিজের ঝুঁকিতে মিউচুয়াল ফান্ড বা শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করতে পারবেন।

2 thoughts on “Multi Cap Mutual Fund: মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা ও অসুবিধা সমূহ, দেখেনিন বিস্তারিত।”

Leave a Comment