শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

World Cup Trophy: বিশ্বকাপ জিতে কত টাকার ট্রফি পেল অস্ট্রেলিয়া, কতটা সোনা রয়েছে? কত দাম? জেনেনিন সবকিছু

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

গত ১৯ শে নভেম্বর রবিবার ভারতের আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হলো ভারত বনাম অস্ট্রেলিয়া বিশ্বকাপ ফাইনাল খেলা। রবিবারের ফাইনাল খেলায় ভারত প্রথম ব্যাট হাতে ময়দানে নেমে ৫০ ওভারে মোট রান করেছিল ২৪০, অপরপক্ষে অস্ট্রেলিয়া মাত্র ৪৩ ওভারের মাথায় ২৪১ রান করে বিশ্বকাপ ফাইনালে বিজয়ী হয়। বিশ্বকাপে বিজয়ী হওয়ার পর অস্ট্রেলিয়ার হাতে আসে সোনার ট্রফি। এই ট্রফিকে ঘিরেই অনেকের মনে প্রশ্ন জেগেছে ট্রফিতে কত কেজি সোনা আছে এই ট্রফির বর্তমান মূল্য কত সম্পূর্ণ জানতে আজকের এই প্রতিবেদনটি পড়ুন।

ICC World Cup Final Trophy

ক্রিকেট বিশ্বকাপ আবির্ভাবের প্রাককালে এই ট্রফি দেয়া হতো না ফাইনালে বিজয়ী দলকে। অর্থাৎ ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ শুরু হয় সেই সময় কিন্তু এই ট্রফি বিজয়ীদের হাতে দেওয়া হতো না এর আগে বিভিন্ন ডিজাইনের ট্রফি দেওয়া হতো ফাইনাল বিজয়ীদের। বর্তমানে যে ট্রফিটি বিশ্বকাপ ফাইনালে বিজয়ীদের দেওয়া হচ্ছে এই ট্রফিটি প্রথম দেওয়া শুরু হয় ১৯৯৯ সালের বিশ্বকাপ ফাইনালে। মূলত ICC (International Cricket Council) একটি স্থায়ী ট্রফির ভাবনায় 1999 সাল থেকে একই ডিজাইনের ট্রফি বিশ্বকাপ ফাইনালে বিজয়ী দলকে দিয়ে আসছে। এছাড়াও ICC চেয়েছিল একটি ব্যতিক্রমী ট্রফি যা পুরো বিশ্বে ইতিহাসে থাকবে।

ট্রফির ডিজাইন

বর্তমানের বিশ্বকাপ ট্রফিটির বিশ্ব বিখ্যাত শিল্পী জো ক্লার্ক। বিশ্বকাপ ফাইনাল ট্রফিটির তিনটি স্ট্যাম্প বেল এর উপর বসানো আছে একটি বল। ট্রফিতে থাকা তিনটি স্ট্যাম্প বেল গোলাকার হয় এবং স্ট্যাম্প বেল তিনটি রূপোর হয়, এরপর তিনটি স্ট্যাম্পের উপর বসানো আছে একটি গোলাকার গ্লোব যা বল এবং পৃথিবীর প্রতীক। এই গ্লোবটি তৈরি করতে সোনা এবং রুপোর ব্যবহার করা হয়েছে। এই বলটি ওজন প্রায় 4 কেজি। এছাড়াও বিশ্বকাপে যে ট্রফিটি দেওয়া হয় তার সম্পূর্ণ ওজন হল ১১ কেজি এবং ট্রাফিকের উচ্চতা ৬০ সেন্টিমিটার। ট্রফিটি সর্ব নিম্নে রয়েছে আইসিসি এর লোগো। পরবর্তীতে বিশ্ব বিখ্যাত ডিজাইনার ডেভিড বিশ্বকাপের ট্রফিতে থাকা গ্লোবটির উপর বিশ্বের মানচিত্র খোদায় করেন।

অবশ্যই পড়ুন » PHONEPE, GPAY এর মতো UPI অ্যাপ ব্যাবহারকারীরা সাবধান! ৩১শে. ডিসেম্বরের মধ্যে এই কাজ না করলে বন্ধ হয়ে যাবে UPI আইডি

ট্রফিটির মূল্য

অনেকেরই ভ্রান্ত ধারণা রয়েছে যে বিশ্বকাপে ফাইনালে বিজয়ী দলকে যে ট্রফিটি তুলে দেওয়া হয় সেটি সম্পূর্ণই সোনা এবং রুপোর তৈরি। কিন্তু এটি সম্পূর্ণ ভ্রান্ত ধারণা। বিশ্বকাপের ট্রফিটির উজ্জ্বলৌ বৃদ্ধি করতে এবং স্থায়ীত্ব বাড়াতে শুধুমাত্র সোনা এবং রুপোর জলে দেওয়া হয়।

এবার আসা যাক আজকের আলোচনার মূল বিষয়ে, যে বিশ্বকাপ ফাইনালে যে ট্রফিটি বিজয়ী দলকে দেওয়া হয় সেটির দাম কত? ২০২৩ সালের বিশ্বকাপ ট্রফিটি নির্মাণ করতে খরচ হয়েছে প্রায় ৩০, হাজার ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২৫ লক্ষ টাকার সমান।

মিস করবেন না » বিশ্বকাপ ফাইনালে বিজয়ী হয়ে কত টাকা পেলো অস্ট্রেলিয়া? এবং ফাইনালে পরাজিত হয় ভারতেই বা কত টাকা পেলো?

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment