শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ব্যক্তিগত ঋণ নিতে চান? দেখে নিন কত সিবিল স্কোর প্রয়োজন|cibil score for personal loan

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

How Much Cibil Score is Required to Take a Personal Loan: আপনি কি বর্তমানে বা ভবিষ্যতে পার্সোনাল লোন নিতে চান? তাহলে আপনার এটা জানা জরুরী পার্সোনাল বা ব্যক্তিগত লোন নেওয়ার জন্য কতটা সিবিল স্কোর প্রয়োজন। বর্তমানে দ্রব্যমূল্যের বাজারে বিবাহ, চিকিৎসা, সন্তানের পড়াশোনার খরচ ইত্যাদির জন্য আমাদের পার্সোনাল লোনের প্রয়োজন হয়ে থাকে। প্রায় প্রত্যেক মানুষের জীবনে কখনো না কখনো এমন একটা সময় আসে যখন একসাথে খুব বেশি টাকার প্রয়োজন হয় সেই সময় ব্যাংকের দ্বারস্থ হতে হয় পার্সোনাল লোনের জন্য। কিন্তু যাদের সিবিল স্কোর কম তাদের ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য সমস্যার মুখে পড়তে হয়। কোন ব্যক্তির লোন প্রাপ্তি বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে কিন্তু তার মধ্যে সিবিল স্কোর একটি গুরুত্বপূর্ণ বিষয়।

সিবিল স্কোর কি?

সিবিল স্কোরের মাধ্যমে ঋণ যোগ্যতা পরিমাপ করা হয়। সিবিল স্কোর হল তিন সংখ্যা বিশিষ্ট একটি নাম্বার। তিন সংখ্যা বিশিষ্ট এই নাম্বার ৩০০ থেকে ৯০০ পর্যন্ত হতে পারে। তিন সংখ্যা বিশিষ্ট এই নাম্বার যত বেশি হবে সেক্ষেত্রে ঋণ পেতে সুবিধা হবে অর্থাৎ ঋন যোগ্যতা বেশি হবে। শুধুমাত্র যে কম সিবিল স্কোর থাকলে লোন পেতে অসুবিধা হবে তা নয় বেশি সিবিল স্কোর থাকলেও যে লোন পাবেন তার কোনো গ্যারান্টি নেই।

সিবিল স্কোরের রেঞ্জ

কোনো ব্যক্তির সিবিল স্কোর ব্যক্তির ঋণ যোগ্যতা পরিমাপে সহায়তা করে। সিবিল স্কোরকে বেশ কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে, প্রত্যেকটি ভাগে ঋণ যোগ্যতার পরিমাপ ভিন্ন। নীচে সিবিল স্কোরের রেঞ্জ সমূহ উল্লেখ করা হয়েছে-

CIBIL score range
৩০০ থেকে ৫৯৯ খুব খারাপ (Very Poor)
৬০০ থেকে ৬৪৯খারাপ (Poor)
৬৫০ থেকে ৬৯৯মোটামুটি ভালো (Fair)
৭০০ থেকে ৭৪৯ভালো (Good)
৭৫০ থেকে ৭৯৯খুব ভালো (Very Good)
৮০০ থেকে ৭৫০চমৎকার (Excellent)

পার্সোনাল লোন নেওয়ার ক্ষেত্রে সিবিল স্কোরের গুরুত্ব

কোন ব্যক্তিকে ঋণ দেওয়ার পূর্বে ওই ব্যক্তির সিবিল স্কোর চেক করা হয়। সিবিল স্কোর পর্যবেক্ষণ করে ঋণদাতারা বুঝতে পারেন ওই ব্যক্তি ঋণ পরিশোধের যোগ্য কিনা। ভালো সিবিল স্কোর ঋন পাওয়ার সম্ভাবনাকে বৃদ্ধি করে সে ক্ষেত্রে কম পরিমাণ সুদে বেশি পরিমাণ লোন পাওয়ার সম্ভাবনা থাকে।

পার্সোনাল লোন নেওয়ার জন্য কত সিবিল স্কোর প্রয়োজন (How Much Cibil Score is Required to Take a Personal Loan)

ব্যক্তিগত ঋণ বা পার্সোনাল লোন নেওয়ার জন্য ব্যাংকের কাছে বা ঋণ দাতার কাছে কোন কিছু জমা রাখার প্রয়োজন হয় না। পার্সোনাল লোন নেওয়ার আগে আমাদের প্রথমে জানতে হবে পার্সোনাল লোন কোন কোন বিষয়ের উপর নির্ভর করে। পার্সোনাল লোন যে শুধুমাত্র সিবি স্কোরের উপর নির্ভর করে তা নয় নির্দিষ্ট ব্যাংকের বা ঋণদাতার কিছু শর্তাবলী রয়েছে। কিন্তু ব্যক্তিগত ঋন বা পার্সোনাল লোনের জন্য কোনো ব্যক্তির সিভিল স্কোরেকেই বেশি গুরুত্ব দেওয়া হয়। বেশিরভাগ ব্যাংক বা ঋণদাতা যদি কোন ব্যক্তির সিবিল স্কোর ৭৫০ এর বেশি হয় তাহলে সেই ব্যক্তিকে ঋণ দিতে বেশি পছন্দ করে। যদি লোনের পরিমাণ কম হয় এক্ষেত্রে কম সিবিল স্কোরেও লোন পাওয়া যেতে পারে।

আরোও পড়ুন >> পার্সোনাল লোন কি? পার্সোনাল লোন কিভাবে নেবন?

আরও পড়ুন >> এইভাবে PhonePe অ্যাপ থেকে বিনা সুধে লোন নিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
গুগল নিউজে ফলো করেনFollow Us

আরোও পড়ুন>> PM Mudra Yojona: প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন কিভাবে পাওয়া যাবে দেখুন

Leave a Comment