শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Gold Loan: তৎক্ষণাৎ ঋণের জন্য গোল্ড লোন সেরা বিকল্প, জেনেনিন এর একাধিক সুবিধা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Gold Loan: আর্থিক পরিস্থিতি সবার সব দিন সমান চলে না। আর্থিক পরিস্থিতি হঠাৎ খুব বেশি খারাপ হয়ে যাওয়ার কারনে মানুষের তৎক্ষণাৎ ঋণ (Instant Loan) এর প্রয়োজন হয়। কিন্তূ লোন নেওয়ার একাধিক বিকল্প থাকায়, অনেকেই ভেবে পায় না যে তারা কোন বিকল্প নির্বাচন করবেন। সেই সময় আপনার বাড়িতে যদি কিছু স্বর্ণ সঞ্চয় থাকে, তাহলে গোল্ড লোন (Gold Loan) আপনার জন্য সবথেকে ভালো বিকল্প। অন্যান্য লোনের তুলনায় গোল্ড লোনে কি কি সুবিধা পাবেন, বিস্তারিত জানুন আজকের এই নিবন্ধে।

গোল্ড লোন কি? (What is Gold Loan)

বাড়িতে যে পরিমাণ স্বর্ণ রয়েছে সেগুলি ঋণদাতাকে দেখিয়ে বা ঋণদাতার কাছে বন্ধক রেখে যে ঋণ নেওয়া হয়ে থাকে স্বর্ণ ঋণ (Gold Loan) বলে। অন্যান্য ঋণের তুলনায় গোল্ড লোন খুব সহজে পাওয়া যায় এবং এর একাধিক সুবিধাও রয়েছে।

আর্থিক পরিস্থিতি খারাপ হওয়ার সময়, তৎক্ষণাৎ অর্থের প্রয়োজনীয়তা মেটাতে অনেক সময় ঋণ নিতে হয়। ঋণ নেওয়ার অনেক বিকল্প রয়েছে যেমন ব্যাক্তিগত ঋণ (Personal Loan), ব্যাবসার ঋণ (Business Loan), গাড়ি ঋণ (Car Loan), বাড়ি ঋণ (Home Loan) ইত্যাদি। কিন্তু এইসব বিকল্পের তুলনায় স্বর্ণ ঋণ নেওয়া বেশি সহজ। এছাড়াও গোল্ড লোনের একাধিক সুবিধা রয়েছে, যেগুলির সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে।

আরও পড়ুন: Filpkart Loan – ফ্লিপকার্ট থেকে মোবাইল দিয়ে 5 লক্ষ টাকা পর্যন্ত লোন নিন মাত্র ২ মিনিটে।

গোল্ড লোনের সুবিধা (Gold Loan Benifits)

অন্যান্য ঋণের তুলনায় স্বর্ণ ঋণ (Gold Loan) এর সুবিধা বেশি। যেমন, এতে কম সুদে লোন নিতে পারবেন, অন্যান্য লোনের তুলনায় কম নথিপত্রের প্রয়োজন হবে, এছাড়াও আপনার ক্রেডিট স্কোর খারাপ হলো লোন নিতে অসুবিধা হবে না। গোল্ড লোন এর সুবিধাগুলি নিচে বিস্তারিত উল্লেখ করা হলো:

কম সুদে লোন পাবেন: গড়লো না নেওয়ার জন্য আপনার বাড়িতে সোনা সঞ্চয় থাকা প্রয়োজন। সঞ্চয় করা স্বর্ণ দেখিয়ে বা বন্ধক রেখে কি আপনি লোন নিতে পারবেন। এক্ষেত্রে ঋণদাতার ঝুঁকি অনেকটা কমে যায়, তার জন্য আপনাকে কম সুদে লোন প্রদান করে। সাধারণত গোল্ড লোনের সুদের হার ৮.৫% থেকে শুরু হয়।

তৎক্ষণাৎ ঋণ: স্বর্ণ ঋণের প্রক্রিয়া খুব দ্রুত। অন্যান্য ঋণের ক্ষেত্রে প্রচুর নথিপত্রের প্রয়োজন হয়, এবং সহজে ঋণ পাওয়া যায় না বা ঋণ অ্যাপ্রভের জন্য সময় লাগে। কিন্তু গোল্ড লোনের ক্ষেত্রে খুব দ্রুত লোন পাওয়া যায়, কারণ অন্যান্য ঋণের তুলনায় গোল্ড লোনের ক্ষেত্রে ঋণদাতা ঝুঁকি অনেক কম থাকে।

সহজ যোগ্যতার মানদণ্ড: অন্যান্য লোনের ক্ষেত্রে মানদন্ড যোগ্যতার মানদণ্ড অনেক কঠিন থাকে। যেমন, যে ব্যক্তির নামে লোন নিতে চান তার ক্রেডিট স্কোর, মাসিক আয় এবং সম্পত্তি। কিন্তূ গোল্ড লোনের ক্ষেত্রে আপনার স্বর্ণের বিশুদ্ধতা ১৮ ক্যারেট বা তার বেশি হলেই আপনি লোন নেওয়ার জন্য যোগ্য।

ঋণের টাকা যেকোনো জায়গায় ব্যাবহার করা যাবে: হোম লোনের টাকা যেমন বাড়ি বানানোর জন্য, গাড়ি ঋণ এর টাকা গাড়ি কেনার জন্য এবং এডুকেশন লোন এর টাকা শিক্ষার জন্য ব্যবহার করা যায়। কিন্তূ গোল্ড লোনের টাকা আপনি যেখানে খুশি ব্যবহার করতে পারবেন। ব্যক্তিগত চাহিদা মেটাতে, বিয়ে বাড়িতে, ব্যবসার জন্য বা বাড়িগাড়ি কিনতে যেকোনো জায়গায় আপনি স্বর্ণ ঋণের টাকা ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: কোন ব্যাংক সবচেয়ে কম সুদে লোন দিচ্ছে? কোন ব্যাংক থেকে সহজেই লোন পাবেন দেখুন।

গোল্ড লোন কোথায় পাওয়া যায়?

ভারতের বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং ফাইনান্স কোম্পানি থেকে আপনি স্বর্ণ ঋণ (Gold Loan) নিতে পারবেন। আপনি ব্যাংকের কোন শাখায় গিয়ে অফলাইনের মাধ্যমে অথবা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে মাধ্যমে গোল্ড লোনের জন্য আবেদন করতে পারবেন।

উপসংহার

ঋণ নেওয়ার অনেক বিকল্প রয়েছে, কিন্তু সব থেকে সুবিধা জনক ঋণ হচ্ছে স্বর্ণ ঋণ (Goal Loan)। কারণ এই ঋণের জন্য বেশি নথিপত্রের প্রয়োজন নেই, তৎক্ষণাৎ পাওয়া যায় এবং এর সুদের হারও কম। গোল্ড লোন এর সুবিধা এবং কোথায় পাওয়া যায় এ বিষয়ে উপরে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে।

আরও পড়ুন: KCC Loan – কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের অধীনে SBI বা অন্যান্য ব্যাংক থেকে মাত্র ৪% সুদে ৩ লাখ টাকা লোন পাবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment