শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

কর্মচারীর চাকরিরত অবস্থায় মৃত্যু হলে EPF এর টাকা কে পাবে? নমিনি যদি না থাকে তাহলে কি হবে বিস্তারিত জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

If an employee dies while in service, who will receive the EPF money? EPF এর সম্পূর্ণ অর্থ হল এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড, এটি একটি অবসরকালীন সঞ্চয় প্রকল্প EPF একাউন্টের সম্পূর্ণ দেখবার করে থাকে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। সমস্ত বেতন ভোগে কর্মচারীরা যাদের বেতন ৬৫০০ টাকার বেশি তাদের অবশ্যই EPF এ অ্যাকাউন্ট থাকা জরুরী। এক্ষেত্রে প্রতি মাসে আপনার বেতনের কিছুটা অংশ কেটে নিয়ে ইপিএফ একাউন্টে জমা করা হয় এবং নিয়োগকর্তারা কিছুটা অংশ বিনিয়োগ করে থাকেন। এরপর অবসরকালীন বয়সে সুদ সহ আসল টাকা কর্মচারীদের হাতে দেওয়া হয়।

কর্মরত অবস্থায় কর্মচারীর মৃত্যু হলে EPF এর টাকা কে পাবে?

যদি কোন কর্মচারীর কর্মরত অবস্থায় মৃত্যু হয় তাহলে EPF এর টাকা কে পাবে? এই প্রশ্নের উত্তরে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন জানাচ্ছে সম্পূর্ণ টাকা কোন ঝামেলা ছাড়াই নমিনি পেয়ে যাবে। এক্ষেত্রে EPF অ্যাকাউন্ট খোলার সময় অবশ্যই নমিনির নাম দিতে হবে, তাহলে কর্মরত অবস্থায় যদি কোন কর্মচারী মারা যায় তাহলে তার নমিনি ওই টাকাটি সহজেই পেয়ে যাবে। ইপিএফ এর টাকা তুলে নেওয়ার জন্য নমিনিকে একটি নির্দিষ্ট ফর্ম ফিলাপ করে আবেদন করতে হবে।

আরোও পড়ুন » EPFO: মিস কল এবং SMS এর মাধ্যমে PF অ্যাকাউন্টের ব্যালান্স চেক করুন, রইল সহজ উপায়

নমিনি না থাকলে কি হবে?

এরপর যদি কোন নমিনি না থাকে বা নমিনি যদি আগেই মারা গিয়ে থাকেন তাহলে ওই ব্যক্তির বংশ পরম্পরায় যিনি উত্তরাধিকারী রয়েছেন তিনি সেই টাকাটি পাবেন।

তাই এক্ষেত্রে চিন্তা করার কোনো কারণ নেই কর্মরত অবস্থায় কর্মচারীর মৃত্যু হলে সেই টাকা অবশ্যই নমিনি বা তার পরিবারের ব্যক্তিরা পেয়ে যাবেন।

অবশ্যই পড়ুন » EPFO একাউন্ট থাকলে পেয়ে যাবেন ৭ টি পেনশন সুবিধা! জেনে নিন পেনশন সংক্রান্ত খুঁটিনাটি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us