শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PM Surya Ghar: কেন্দ্রের এই প্রকল্পের অধীনে কতো টাকা লোন পওয়া যায়? এবং কারা পাবে? জানুন বিস্তারিত

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PM Surya Ghar Yojona: কেন্দ্রীয় সরকার ভারতের জনগণের সুবিধার জন্য একাধিক সরকারি প্রকল্প চালু করেছেন, যার মধ্যে একটি হলো প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো ভারতের ১ কোটি বাড়িতে বিনামূল্যে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ প্রদান করা। আবার এই প্রকল্প বাড়ির ছাদে সোলার প্লান্ট স্থাপনের জন্য ৭৮,০০০ টাকা পর্যন্ত ভর্তুকি দিয়ে থাকে। দেশের বিভিন্ন বড় বড় ব্যাংক এই প্রকল্পের অধীনে লোন দিয়ে থাকে। এতে কতো টাকা পর্যন্ত লোন পাওয়া যায়? এবং কারা কারা পাবে? এই নিয়েই আজকের এই প্রতিবেদন।

প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা (PM Surya Ghar Yojona 2024)

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি ২০২৪ সালে প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনার (PM Surya Ghar Yojona 2024) ঘোষণা করেছিলেন। এই প্রকল্পটি ভারতের ১ কোটি বাড়ীতে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ প্রদানের উদ্দেশ্যে চালু করা হয়েছে। আপনারা এই প্রকল্পের অধীনে বাড়ির ছাদে সোলার প্লান্ট স্থাপনের জন্য ভর্তুকি পাবেন। একটি পরিবার ১ কিলোওয়াট সোলার প্লান্ট স্থাপনের জন্য ৩০,০০০ টাকা, ২ কিলোওয়াট সোলার প্লান্ট স্থাপনের জন্য ৬০,০০০ টাকা এবং ৩ কিলোওয়াট সোলার প্লান্ট স্থাপনের জন্য ৭৮,০০০ টাকা পর্যন্ত ভর্তুকি পাবেন। তাছাড়া প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনার অধীনে ভারতের বড় বড় ব্যাংক থেকে কম সুদে লোন নিতেও পারবেন।

কতো টাকা লোন পাওয়া যাবে? 

প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা (PM Surya Ghar Yojona 2024) এর অধীনে বাড়ির ছাদে সোলার প্লান্ট স্থাপনের জন্য আপনি ২ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। আর আপনি যদি ৩ কিলোওয়াট থেকে ১০ কিলোওয়াট পর্যন্ত ক্ষমতা সম্পন্ন সোলার প্লান্ট স্থাপন করেন তাহলে ৬ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন। 

বর্তমানে আপনি ৩ কিলোওয়াট পর্যন্ত RTS সিস্টেম স্থাপনের জন্য এই প্রকল্পের অধীনে মাত্র ৭% সুদে জামানত-মুক্ত লোন পেতে পারেন। RBI সময় সময় রেপো রেট সংশোধন করে, যা বর্তমানে ৬.৫%। এটি যদি কমিয়ে ৫.৫ শতাংশ করে তাহলে আপনি এই ঋণ ৭% এর বদলে ৬% সুদের হারেই পাবেন।

আরও পড়ুন: PM Kisan Status Check – অবশেষে কৃষকদের একাউন্টে ঢুকছে PM কিষানের ১৭ তম কিস্তির টাকা! এভাবে স্ট্যাটাস চেক করুন।

কারা কারা পাবে? 

এই প্রকল্পে আবেদন করার জন্য আপনাকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে। তাছাড়া, সোলার প্লান্ট স্থাপনের জন্য নিজস্ব বাড়ি থাকা প্রয়োজন এবং আগের থেকে কোন সৌর প্রকল্পের সুবিধা পেয়ে থাকলে আবেদন করতে পারবেন না। আপনি যদি এতে আবেদন করতে ইচ্ছুক তাহলে https://pmsuryaghar.gov.in ওয়েবসাইট এ গিয়ে আরো বিস্তারিত জানতে পারবেন এবং নিবন্ধন করতেও পারবেন।

আরও পড়ুন: PMEGP Loan – আধার কার্ড থেকে ৫০ লক্ষ টাকা লোন নিন! কেন্দ্র সরকার দেব ৩৫ শতাংশ ভর্তুকি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us